কসোভো বেতন কত? যে ১০টি কারণে কসোভোতে বেতন ইউরোপের গড় বেতনের চেয়ে কম


কসোভো বেতন কত এই প্রশ্ন অনেকেরই। আবার বেতনের পরিমাণ জেনে অনেকেরই বিস্ময় ইউরোপের দেশ হয়েও এত কম বেতন কেন? যে সব কারণে কসোভোতে অনেকের প্রত্যাশার চেয়ে বেতন কম তা জানা যাবে এই নিবন্ধে। 

কসোভো দেশ হিসাবে আত্মপ্রকাশ করেছে খুব বেশি দিন হয়নি। ২০০৮ সালের ফেব্রুয়ারীতে। এটি দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি দেশ। কসোভো বলকান দেশ হিসাবেও পরিচিত।

কোন দেশগুলো বলকান দেশ হিসাবে পরিচিত?

বলকান পর্বতমালার তীরঘেশে অবস্থিত দেশগুলো বলকান দেশ হিসাবে পরিচিত। সাধারণত ১৪টি দেশ বলকান দেশ হিসাবে পরিচিত। এগুলো হল আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা,

বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, মন্টেনিগ্রো, গ্রিস, মেসিডোনিয়া, সার্বিয়া, মলদোভা, রোমানিয়া, স্লোভেনিয়া, কসোভো, হাঙ্গেরী এবং তুরস্ক।

কসোভো বেতন কত?

কসোভো বেতন সর্বনিম্ন ২৬৪ ইউরো প্রতিমাসে। এই হার আয়কর প্রদানের পূর্বে। আয়কর এবং অন্যান্য ফি (যেমন পেনশন ফান্ড, জাতীয় বীমা) কেটে নেয়ার পর এই অংক কিছুটা কমে যাবে। তবে সেটা বেশি পরিমাণ হবে না।

বাংলাদেশ থেকে যারা নতুন অবস্থায় যাবেন তারা প্রথমদিকে এই পরিমাণ টাকা পাবেন প্রতিমাসে। ট্যাক্স কেটে নেয়ার পর হয়তো আনুমানিক ২৫০ ইউরো (€২৫০) ধরে বেতন ধরে নেয়া যায়। স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন এবং বৈশ্বিক পরিস্থিতির কারণে সর্বনিম্ন বেতন প্রতি বছরই বৃদ্ধি পেয়ে থাকে। তবে সেটাও সামান্য পরিমাণে।

কসোভো বেতন সর্বনিম্ন ২৬৪ ইউরো প্রতিমাসে। এই হার আয়কর প্রদানের পূর্বে। আয়কর এবং অন্যান্য ফি (যেমন পেনশন ফান্ড, জাতীয় বীমা) কেটে নেয়ার পর এই অংক কিছুটা কমে যাবে। তবে সেটা বেশি পরিমাণ হবে না।

কসোভো যাবার ভিসা প্রক্রিয়া কিছুটা সহজ হওয়ায় অনেকেই সেখানে যাবার জন্য আগ্রহী। আবার কসোভো বাংলাদেশে তাদের এম্বেসী চালু করার কারনে এখন প্রচুর বাংলাদেশীরা যাচ্ছেন সেখানে।

কসোভো
কসোভোর দ্বিতীয় বৃহত্তম শহর পৃজরেন

যে ১০টি কারণে কসোভোতে বেতন ইউরোপের গড় বেতন থেকে কম

কসোভোতে বেতন ইউরোপের গড় বেতন থেকে কম। এই বিষয়টি দীর্ঘদিন ধরে অনেকেরই মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। তাই এর পেছনের কারণগুলো বোঝা অপরিহার্য।  কসোভোতে কম বেতনের জন্য দায়ী দশটি প্রাথমিক কারণ নিয়ে আমরা আলোচনা করব।

কসোভো একটি তরুণ জাতি যেটি 2008 সালে স্বাধীনতা লাভের পর থেকে অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক দিকগুলির সাথে লড়াই করে চলেছে৷ দেশের উন্নয়নকে বাড়ানোর জন্য সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলির দ্বারা উল্লেখযোগ্য প্রচেষ্টা করা সত্ত্বেও, মজুরি এখনও ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলোর গড়ের তুলনায় অনেক কম৷

কসোভোতে কম বেতনের কারণগুলির সংক্ষিপ্ত বিবরণ

কসোভানের বেতন ইউরোপে গড় থেকে কম হওয়ার দশটি প্রধান কারণ রয়েছে। এই কারণগুলিকে দায়ী করা যেতে পারে:

  • অর্থনৈতিক উন্নয়নের অভাব
  • বেকারত্বের উচ্চ হার
  • অনিবন্ধিত কর্মসংস্থান
  • ব্রেন ড্রেন
  • কম উৎপাদনশীলতা
  • আন্তর্জাতিক বিনিয়োগকারীদের অভাব
  • নিয়ন্ত্রণের সাধারণ অনুপস্থিতি
  • সরকার কর্তৃক সম্পদের অপব্যবহার
  • নিম্নমানের অবকাঠামো
  • ন্যূনতম মজুরি খুবই কম

(১) অর্থনৈতিক উন্নয়নের অভাব

কসোভোর অর্থনৈতিক অগ্রগতি দীর্ঘ সময়ের জন্য স্থবির হয়ে আছে। প্রবৃদ্ধির এই অভাব দেশের বেতনের ওপর মারাত্মক প্রভাব ফেলে। অর্থনীতি যদি পর্যাপ্ত আয় তৈরি করতে না পারে তবে এটি কর্মীদের জন্য উচ্চ মজুরি যোগাতে পারে না। অর্থনৈতিক অগ্রগতির অভাব কীভাবে বেতনকে প্রভাবিত করে তার ব্যাখ্যা অর্থনৈতিক উন্নয়ন বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যেমন প্রযুক্তিগত অগ্রগতি, উদ্ভাবন, বিনিয়োগ এবং মানব পুঁজি। যদি একটি দেশে এই উপাদানগুলির অভাব থাকে তবে এটি বৃদ্ধি পেতে সংগ্রাম করবে। ফলস্বরূপ, কর্মচারীদের মজুরি কম হবে কারণ তাদের দেওয়ার মতো অর্থ কম রয়েছে।

কসোভোর একটি মসজিদ
কসোভোর একটি মসজিদ

কসোভো অর্থনৈতিক উন্নয়নের পথে বেশ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। দেশটি দুর্নীতি, রাজনৈতিক অস্থিতিশীলতা, অর্থের সীমিত অ্যাক্সেস এবং নিম্ন উদ্যোক্তার সাথে লড়াই করছে। তা ছাড়াও, কসোভোর বাজারের আকার অপেক্ষাকৃত ছোট এবং উচ্চ বাণিজ্য ও পরিবহন খরচ রয়েছে।

(২) বেকারত্বের উচ্চ হার

উচ্চ হারের বেকারত্ব কসোভোতে কম বেতনের পিছনে আরেকটি প্রধান কারণ। যখন বিজ্ঞাপিত কাজের চেয়ে বেশি চাকরিপ্রার্থী থাকে, তখন নিয়োগকর্তারা কম মজুরি দিতে পারেন কারণ শ্রমিকের অভাব নেই ।

উঁচু হারের বেকারত্ব কর্মীদের বেতনের উপর সরাসরি প্রভাব ফেলে। যখন সীমিত সংখ্যক কাজের জন্য বেশি লোক প্রতিযোগিতা করে, তখন নিয়োগকর্তারা কম মজুরি দিতে পারেন এবং চাকুরী প্রার্থীদের এটি গ্রহণ করা ছাড়া কোন বিকল্প নেই।

কসোভোতে বেকারত্বের হার বেশি। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, 2020 সালে কসোভোতে বেকারত্বের হার ছিল 28.7%। যুব বেকারত্ব আরও বেশি, যুব জনসংখ্যার 58.9% বেকার।

আরও পড়ুন: সার্বিয়া সর্বনিম্ন বেতন কত? সার্বিয়ার ওয়ার্ক পারমিট পাবেন যেভাবে

লন্ডনে কম খরচে থাকা খাওয়ার জায়গা পাবেন যেখানে

উচ্চশিক্ষায় লন্ডন: যুক্তরাজ্যে ষ্টুডেন্ট ভিসার কিছু নতুন নিয়ম

পর্তুগাল: ভাসকো দা গামার দেশ

(৩) অনিবন্ধিত কর্মসংস্থান

কসোভোতে অনিবন্ধিত কর্মসংস্থান খুবই পরিচিত একটি বিষয় যা সাধারণত ক্যাশ ইন হ্যান্ড জব নামে পরিচিত। যারা এ রকম কাজ করেন তারা কর্তৃপক্ষের সাথে নিবন্ধিত নন এবং তাদের আয়ের উপর কর দেওয়া হয় না। এই অভ্যাস কসোভোতে বেতনের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। এই সেক্টরে যারা কাজ করেন তাদের সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য বীমা বা অন্যান্য সুবিধা পান না। সরকারী নিয়ন্ত্রণের অভাব নিয়োগকর্তাদের তাদের কর্মীদের কম মজুরি দিতে সক্ষম করে।

কসোভোতে অনানুষ্ঠানিক সেক্টর কর্মরত জনসংখ্যার প্রায় 50% নিয়োজিত আছেন সেখানকার ছোট ব্যবসা, ফুটপাতের পণ্য বিক্রেতা এবং কৃষিখাতে।

(৪) ব্রেন ড্রেন

কসোভোয় ব্রেন ড্রেন একটি উল্লেখযোগ্য সমস্যা। এটি উচ্চ দক্ষ এবং শিক্ষিত লোকদের অন্য দেশে অভিবাসনকে বোঝায়। কসোভোর দক্ষ শ্রমিক গোষ্ঠী অন্যদেশে অভিবাসিত হচ্ছেন। এই লোকদের চলে যাওয়া কসোভোতে অবশিষ্ট কর্মীদের বেতনের উপর ক্ষতিকর প্রভাব পড়ছে। 

(৫) কম উৎপাদনশীলতা

কম উৎপাদনশীলতা কসোভোতে কম বেতনের একটি প্রধান কারণ। উৎপাদনশীলতা যত কম, মজুরি তত কম। উৎপাদনশীলতা হল ইনপুটের একক প্রতি উৎপাদিত আউটপুটের পরিমাণ। কর্মী প্রতি ইনপুট কম হলে, উৎপাদনশীলতাও কম হবে। ফলস্বরূপ, মজুরি কম হবে কারণ কর্মচারীদের মধ্যে ভাগ করার জন্য কম আউটপুট রয়েছে।

(৬) আন্তর্জাতিক বিনিয়োগকারীদের অভাব

বিদেশী বিনিয়োগকারীরা যেকোন দেশে নতুন পুঁজি, জ্ঞান ও প্রযুক্তি নিয়ে আসতে পারে। যাইহোক, কসোভো বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে লড়াই করে চলেছে। বর্তমানে বিদেশী বিনিয়োগের অভাবে সেখানে বেতনের পরিমাণ বাড়ছে না।

যখন বিদেশী বিনিয়োগকারীদের অভাব থাকে, তখন দেশের অর্থনীতি সর্বোত্তম হারে বৃদ্ধি পেতে পারে না। কসোভোর বিদেশী বিনিয়োগকারীদের অভাবের জন্য দেশটির ছোট বাজারের আকার, রাজনৈতিক অস্থিতিশীলতা, দুর্নীতি এবং অর্থের সীমিত অ্যাক্সেসের মতো বিভিন্ন কারণকে দায়ী করা যেতে পারে।

(৭) যথাযথ নিয়ন্ত্রণের অনুপস্থিতি

সঠিক নিয়মের অনুপস্থিতি কসোভোতে শ্রমিকদের অধিকার এবং মজুরির ক্ষতির জন্য দায়ী।

সাধারণত যথাযথ নিয়ন্ত্রণ ছাড়া, নিয়োগকর্তারা তাদের শ্রমিকদের কম মজুরি দিয়ে বা তাদের মৌলিক অধিকার অস্বীকার করে শোষণ করতে পারে। নিয়ন্ত্রণের এই অভাব দেশের অর্থনীতির বৃদ্ধিকেও সীমিত করছে, যা কর্মচারীদের বেতনের উপর নেতিবাচক প্রভাব ফেলছে।

কসোভোর শ্রমবাজার এই অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় বেশি নমনীয়, তবে এই নমনীয়তার একটি কারণ আছে। এর মানে হল যে কর্মচারীদের অন্যান্য দেশের মতো একই আইনি সুরক্ষা নেই, যা তাদের শোষণ এবং অপব্যবহারের জন্য ঝুঁকিপূর্ণ করে তোলে।

kosovo army
কসোভোর সামরিক বাহিনীর একটি কূচকাওয়াজ

(৮) সরকার কর্তৃক সম্পদের অপব্যবহার

সরকার কর্তৃক সম্পদের অপব্যবহার পরিবেশ এবং নাগরিকদের কল্যাণের উপর মারাত্মক প্রভাব ফেলে। এই ভুল বন্টন কসোভোতে কর্মীদের মজুরিকেও প্রভাবিত করছে।

সরকার কর্তৃক সম্পদের অপব্যবহার অনেক রূপ নিতে পারে, যেমন অনুৎপাদনশীল প্রকল্পে বিনিয়োগ করা, ব্যক্তিগত লাভের জন্য সরকারি তহবিল ব্যবহার করা, বা স্বাস্থ্যসেবা এবং শিক্ষার মতো অপরিহার্য জনসেবাকে উপেক্ষা করা।

(৯) নিম্নমানের অবকাঠামো

কম বেতনের পেছনে কসোভোর অপর্যাপ্ত পরিকাঠামোও অন্যতম কারণ। যথাযথ অবকাঠামোর অভাব অর্থনৈতিক প্রবৃদ্ধি সীমিত রাখছে এবং দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করছে।

অর্থনৈতিক উন্নয়নের জন্য অবকাঠামো একটি গুরুত্বপূর্ণ উপাদান। সঠিক অবকাঠামোর অনুপস্থিতি অর্থনীতির বৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে পারে, নতুন কর্মসংস্থান সৃষ্টিকে সীমিত করতে পারে এবং নিয়োগকর্তাদের উচ্চ মজুরি প্রদানে বাধা দিতে পারে।

রাজনৈতিক অস্থিতিশীলতা, দুর্নীতি, বিনিয়োগের অভাব এবং দুর্বল প্রতিষ্ঠানের মতো বিভিন্ন কারণে কসোভোর অবকাঠামো অপর্যাপ্ত।

(১০) ন্যূনতম মজুরি খুবই কম

কসোভোতে ন্যূনতম মজুরি ইউরোপের গড় মজুরির চেয়ে কম। ন্যূনতম মজুরি স্তর কর্মচারীদের বেতনের স্তর নির্ধারণ করে। ন্যূনতম মজুরি খুব কম হলে, এটি দেশের সমস্ত মজুরিকে প্রভাবিত করে, যার ফলে শ্রমিক এবং তাদের পরিবারের জন্য নিম্ন জীবনযাত্রার মান হয়।

এই নিবন্ধে আলোচনা করা দশটি কারণ কসোভোতে বেতনের হারকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করছে। এই সমস্যাগুলির সমাধান হলে এবং সেখানকার শ্রম বাজারের উন্নতি ও কর্মচারীদের উচ্চ মজুরি নিশ্চিত করা গেলে কসোভো আগামীতে ইউরোপের মূল ধারার দেশে উন্নীত হবে।

আরও পড়ুন: সার্বিয়া সর্বনিম্ন বেতন কত? সার্বিয়ার ওয়ার্ক পারমিট পাবেন যেভাবে