বসনিয়া বেতন কত


বসনিয়া বেতন কত সম্পর্কে জানতে চান?  তাহলে আপনি সঠিক পোস্টে এসেছেন। আমরা আপনাকে জানানোর চেষ্টা করবো যে বসনিয়া সম্পর্কে, বসনিয়াতে বেতন কত টাকা, বসনিয়া দেশটি কেমন এ সম্পর্কে। তাহলে চলুন বন্ধুরা বসনিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

বসনিয়া

বসনিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপে অবস্থিত একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। বসনিয়া রাষ্ট্রটি বলকান উপদ্বীপে অবস্থিত। বসনিয়া রাষ্ট্রটির প্রাকৃতিক সৌন্দর্য্য যে করে মানুষের মন জয় করে নিবে। বসনিয়া অঞ্চলের মানুষেরা মূলত বন্ধুত্বপূর্ণ হয়ে থাকে। 

বসনিয়া রাষ্ট্রে বাংলাদেশিরা

বর্তমানে অনেক বাংলাদেশিরা স্বল্পমেয়াদী কাজের জন্য বসনিয়া যাচ্ছেন। মূলত তারা ৬ মাসের মধ্যে কাজ শেষ করে তাদের কর্মসংস্থানে ফিরে আসেন। বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ ফোন বাসনিয়াতে নির্মাণ কাজে যেয়ে থাকেন। 

বসনিয়া কি সেনজেন?

বসনিয়া সেনজেন অন্তর্ভুক্ত দেশ নয়। ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যভুক্ত হওয়ার জন্য বসনিয়ার প্রার্থিতা অনুমোদিত হয়েছে ২০২২ সালে। এখন বসনিয়ার রাষ্ট্রীয় অবকাঠামো এবং অন্যান্য সুযোগ-সুবিধা পরীক্ষা-নিরীক্ষা করে ইউরোপীয়ান ইউনিয়নের সদস্য রাষ্ট্র হিসাবে অনুমোদন দেয়া হবে কী না সে সম্বন্ধে সিদ্ধান্ত নেয়া হবে।

বসনিয়া বেতন কত

বসনিয়াতে কাজের উপর নির্ভর করে বেতন দিয়ে থাকে। আমরা এই পোস্টটিতে আগে উল্লেখ করেছি যে, বাংলাদেশ থেকে বসনিয়াতে বেশি মানুষ কাজের জন্য যায় তারা নির্মাণ কাজে যায়। বস নিতে আপনাকে আট ঘন্টা ডিউটি করতে হবে।  আপনি মাসিক  বেতন পাবেন ৪৫ হাজার টাকার মতো বাংলাদেশি টাকায়। আপনি যদি ওভার টাইম ডিউটি করেন তাহলে আপনি ৫০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা প্রতিমাসে বেতন পেতে পারেন। ওভার ডিউটি বলতে আমরা এখানে কিছু বাড়তি সময় বুঝেয়েছি। যেমন তিন থেকে চার ঘন্টা অতিরিক্ত। অবশ্যই আপনাকে বসনিয়াতে কাজ করতে হলে আপনার বৈধ আন্তর্জাতিক পাসপোর্ট ও ভিসা থাকতে হবে। 

বসনিয়া কাজের ভিসা
বসনিয়ার একটি রাস্তা

বসনিয়া কাজের ভিসা

বসনিয়াতে কাজ করার জন্য আপনাকে অবশ্যই বৈধ কাজের ভিসা থাকতে হবে। কাজের ভিসা বলতে আপনি একটি দেশ থেকে বসনিয়াতে কাজ করতে যাচ্ছেন সেই ভিসা প্রয়োজন হবে। বসনিয়াতে কাজ করার জন্য অবশ্যই আপনাকে আপনার বৈধ আন্তর্জাতিক পাসপোর্ট ও ভিসা থাকতে হবে। বসনিয়াতে মূলত সিজনাল কাজের ভিসা বেশি দেখা যায় বা বা বসনিয়াতে গ্রীষ্মকালের সময়ে বেশি কাজ এর সন্ধান পাওয়া যায়।

বসনিয়াতে কাজ করার ভিসা পাবার জন্য যা প্রয়োজন হবে।

  • আপনার নিজের পার্সপোর্ট এর আরেকটি কপি (অনুলিপি)
  •  ভিসা আবেদন 
  • আপনার  নিজের পার্সপোর্ট সাইজের দুই কপি ছবি। 
  • আপনার লেনদেনের হিসাব( ব্যাংক স্টেটমেন্ট) এর সত্যায়িত ছবি আপনাকে জমা দিতে হবে। 
  • আপনি বসনিয়াতে কাজ করার সময় তথা অবস্থান করার সময় আপনি অবস্থাকালীন সময়ে অনুপস্থিত থাকবেন না (কাজে ফাকি দেবেন না)তার একটি সত্যায়িত বা প্রত্যয়িত চিঠি আপনার নিয়োগকর্তা কর্তৃক জমা দিতে হবে।

শেষ কথা

আশা করি আমরা আপনাকে বসনিয়া বেতন কত এ সম্পর্কে জানতে পেরেছি। আমরা আমাদের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করি আপনি আমাদের ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন।

ওয়ার্ক পারমিট নিয়ে আরও পড়ুন:

সার্বিয়া সর্বনিম্ন বেতন কত? সার্বিয়ার ওয়ার্ক পারমিট পাবেন যেভাবে

মন্টিনিগ্রোতে বেতন কত

কসোভো বেতন কত? যে ১০টি কারণে কসোভোতে বেতন ইউরোপের গড় বেতনের চেয়ে কম

ট্রয় নগরী কোথায় অবস্থিত

বুলগেরিয়া বেতন কত