নিশীথ সূর্যের দেশ


নিশীথ সূর্যের দেশ শব্দটি আমাদের সবচেয়ে চেনা ও আমরা অনেকেই জানি না যে নিশীথ সূর্যের দেশ কেন বলা হয়। আজকের এই আলোচনায় আজ আমরা আপনাকে জানাবো এই নিশীত সূর্যের সম্পর্কে। সেহেতু আপনি পোস্টটি শেষ অবধি মনোযোগ সহকারে পড়ুন। 

নিশীথ সূর্যের দেশ কাকে বলে এবং কেন

যে দেশে মধ্য রাতেও সূর্যের আলোর কিরণ পাওয়া যায় তাকে নিশীত সূর্যের দেশ বলা হয়। এ দেশে মধ্য রাতেও আপনি সূর্যের আলো পাবেন। আর পৃথিবীর নিশীত সূর্যের দেশ বলা হয় নরওয়ে কে। আপনি নরওয়ে তে রাতেও সূর্যের আলোর কিরণ পাবেন। 

নরওয়ে কোন মহাদেশে অবস্থিত

নরওয়ে ইউরোপ মহাদেশে অবস্থিত একটি দেশ। নরওয়ে এর সরকারি নাম হিসেবে উল্লেখিত আছে নরওয়ে রাজ্য। সাংবিধানিক রাজতন্ত্র দ্বারা নরওয়ের সরকার পদ্ধতি পরিচালিত।

নরওয়ে সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বিশ্বের অন্যতম সুখী দেশের তালিকায় যে দেশের  নামটি বরাবর রয়েছে তার নাম নরওয়ে। প্রাকৃতিক সম্পদের সমৃদ্ধ ও দেশটির অপরূপ সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। নরওয়ে কে নিশীথ সূর্যের দেশ বলা হয়। ইউরোপ মহাদেশে নরওয়ে দেশটি অবস্থিত। প্রতিবছর বিপুল পরিমাণ পর্যটক এই দেশটিতে ভ্রমণ করতে আসেন। 

নরওয়ে দিন রাত

নরওয়ের দিন রাত এর হিসাবটা পৃথিবীর সকল দেশ থেকে আলাদা। নরওয়েতে আপনি মাএ ৪০ মিনিট সূর্য অস্ত যাবে এটি আপনি দেখতে পাবেন। আর এই ৪০ মিনিট নরওয়েতে রাত। আর আমাদের হিসাব অনুযায়ী যদি বলা যায় আমরা যে ১২ ঘন্টা বা ১০ ঘন্টা রাত মেনে থাকি সে অনুযায়ী রাতেও এখানে সূর্যের দেখা মেলে। সেহেতু হয়তো এ কারনে নরওয়েকে হিশীত সূর্যের দেশ বলে অবহিত করা হয়। নরওয়ের কোন কোন অঞ্চলে আবার নিদিষ্ট কয়েক দিন বা মাস সূর্য অস্ত যায় না আবার কোথাও কয়েক দিন বা মাস সূর্যের দেখা মেলে না। আপনি নরওয়েতে ভ্রমণ করতে যাওয়া মাএ আপনি অবাক হবেন। 

নরওয়ের একটি শহর
নরওয়ের একটি শহর

আরও পড়ুন: নীল নদ : যেসব বৈশিষ্ট্য অন্য কোথাও নেই শুধু এখানে আছে

নরওয়ে যেতে কত টাকা লাগে

নরওয়ে যেতে কত টাকা লাগে এটি নির্ভর করে মূলত আপনি কিসের জন্য নরওয়ে যেতে চান। নরওয়ে মূলত মানুষ ভ্রমণ,কাজের জন্য ও পড়াশোনা করতে যেতে চান। 

আপনি যদি নরওয়েতে কাজের জন্য যেতে চান তাহলে আপনার ৭ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা খরচ হতে পারে। 

আপনি যদি নরওয়েতে পড়াশোনা করতে যেতে চান তাহলে আপনাকে যাওয়া খরচ সহ ( সময়ের উপর নির্ভরশীল) ও প্রতি সেমিস্টারে আপনাকে ৫ হাজার টাকা হতে ১০ হাজার টাকা খরচ করতে হবে। 

আপনি যদি ভ্রমণের জন্য নরওয়েতে যেতে চান তাহলে আপনাকে ৯০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা খরচ করতে হতে পারে। তবে আপনি কোথায় থাকবেন কি করবেন তার উপর আপনার মোট খরচ নির্ভর করে থাকে। 

নরওয়ে দেশটি কেমন

নরওয়ে দেশটি খুব সুন্দর একটি দেশ প্রাকৃতিক সৌন্দর্যের এক অপরূপ লীলাভূমি এই দেশটি। প্রতি বছর প্রচুর সংখ্যক পর্যটক নরওয়ে ভ্রমণ করতে যান। পৃথিবীর সবচেয়ে শান্তির দেশ হিসেবে প্রতি বছর স্বীকৃতি পেয়ে থাকে  নরওয়ে। তাহলে আপনি হয়তো বুজতে পারছেন নরওয়ে দেশটি আপনার জন্য কেমন। 

নরওয়ে আবহাওয়া

নরওয়ে দেশটির আবহাওয়া শীতল। নরওয়ে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা ১৭° ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে। তাছাড়া এখানে তাপমাত্রা প্রায় সময় ১২ °,১৩°,১৫° ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে।

নরওয়েতে উচ্চশিক্ষা

নরওয়েতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য প্রতিবছর নরওয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বিভিন্ন অফার প্রদান করে থাকে। সম্প্রতি কিছু দিন আগে তারা একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে যে মেধাবী শিক্ষার্থীদের জন্য জন্য বিনামূল্যে পড়ার সুযোগ রয়েছে। নরওয়েতে প্রতি সেমিস্টারে ৫ হাজার টাকা থেকে ১০ হাজাট টাকা আপনার খরচ হতে পারে। 

FAQ

নিশীথ সূর্যের দেশ কোনটি?

নিশীথ সূর্যের দেশ হলো নরওয়ে।

নিশীথ সূর্যের দেশ কেন বলা হয়?

নিশীথ সূর্যের দেশ বলা হয় এই কারনে যে নরওয়েতে মাএ ৪০ মিনিট এর মতো সূর্য অস্ত যায় ও রাতে এখানে সূর্যের আলো ও সূর্য দেখতে পাওয়া যায়। 

নরওয়ের রাজধানীর নাম কি?

অসলো নরওয়ের রাজধানীর নাম।

নরওয়ের মুদ্রার নাম কি? 

নরওয়েজীয় ক্রোন নরওয়ের মুদ্রার নাম। 

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, নিশীথ সূর্যের দেশ সম্পর্কে জানতে পেরেছি। এই পোস্টটি সম্পর্কে আপনার আর কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন: কসোভো বেতন কত? যে ১০টি কারণে কসোভোতে বেতন ইউরোপের গড় বেতনের চেয়ে কম

লন্ডন কোন দেশের রাজধানী

ট্রয় নগরী কোথায় অবস্থিত