ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত


ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত এই প্রশ্নটি আমাদের মনে মাঝে মাঝ সারা দিয়ে থাকে। বরাবরই আমরা এই প্রশ্নের উপর অনুসন্ধান করে থাকি অনলাইন থেকে। আজকের আলোচনায় আমরা আপনাকে জানাবো ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত ও ভিক্টোরিয়া জলপ্রপাত সম্পর্কে অজানা সকল তথ্য নিয়ে।

Table of Contents

ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত

ভিক্টোরিয়া জলপ্রপাত আফ্রিকার জিম্বাবুয়ে এবং জাম্বিয়ার সীমান্তে অবস্থিত একটি জলপ্রপাত। জাম্বেজি নদীর উপর অবস্থিত এই জলপ্রপাতটি বিশ্বের বৃহত্তম জলপ্রপাত হিসেবে পরিচিত। ভিক্টোরিয়া জলপ্রপাত এর প্রশস্ততা প্রায় ১,৭০৮ মিটার (৫,৬০৪ ফুট) এবং উচ্চতা ১০৮ মিটার (৩৫৪ ফুট)। প্রতি সেকেন্ডে প্রায় ৩৮,০০০ ঘনফুট (৯৩৫ ঘনমিটার) পানি এই জলপ্রপাত থেকে নিচে পড়ে।

ভিক্টোরিয়া জলপ্রপাত সম্পর্কে

আমরা আগেই আপনাকে জানিয়েছি যে,ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত। এবার আসুন জেনে নেওয়া যাক ভিক্টোরিয়া জলপ্রপাত সম্পর্কে ও এর বৈশিষ্ট্য সম্পর্কে। এই জলপ্রপাতের পূর্ব অংশটি জিম্বাবুয়েতে অবস্থিত এবং “দ্য ডন” নামে পরিচিত। পশ্চিম অংশটি জাম্বিয়াতে অবস্থিত এবং “দ্য স্লোপ” নামে পরিচিত। জলপ্রপাতের মাঝখানে একটি ছোট দ্বীপ রয়েছে, যা “লাইফবোর্ড দ্বীপ” নামে পরিচিত।

ভিক্টোরিয়া জলপ্রপাতের স্থানীয় নাম “মোসি-ওয়া-তুনিয়া”। এর অর্থ “ধোঁয়া থেকে বজ্রপাত”। স্থানীয় আদিবাসীরা এই জলপ্রপাতকে তাদের ধর্মীয় বিশ্বাসের সাথে যুক্ত করে।

ভিক্টোরিয়া জলপ্রপাত একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক এই জলপ্রপাত দেখতে আসে। তবে ভিক্টোরিয়া জলপ্রপাতের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে। এ সকল বৈশিষ্ট্য নিজে উপস্থাপন করা হলো:

  • এটি বিশ্বের বৃহত্তম জলপ্রপাত।
  • এর প্রশস্ততা প্রায় ১,৭০৮ মিটার (৫,৬০৪ ফুট) এবং উচ্চতা ১০৮ মিটার (৩৫৪ ফুট)।
  • প্রতি সেকেন্ডে প্রায় ৩৮,০০০ ঘনফুট (৯৩৫ ঘনমিটার) পানি এই জলপ্রপাত থেকে নিচে পড়ে।

ভিক্টোরিয়া জলপ্রপাত কে আবিষ্কার করেন

ভিক্টোরিয়া জলপ্রপাত আবিষ্কার করেন স্কটিশ মিশনারি ও ব্রিটিশ অভিযাত্রী ডেভিড লিভিংস্টোন। ১৮৫৫ সালের ১৬ নভেম্বর তিনি এই জলপ্রপাত আবিষ্কার করেন। তিনি জাম্বেজি নদীর মধ্য দিয়ে নৌকা ভ্রমণ করছিলেন। অনেক দূর থেকে তিনি জলপ্রপাতের গর্জন শুনতে পান। তিনি নৌকা থেকে নেমে জলপ্রপাতের কাছে গিয়ে এর সৌন্দর্যে মুগ্ধ হন। তিনি এই জলপ্রপাতের নাম রাখেন রাণী ভিক্টোরিয়ার নামে।

ভিক্টোরিয়া হ্রদ কোথায় অবস্থিত

ভিক্টোরিয়া হ্রদ নীল নদের উৎপত্তিস্থল। নীল নদ বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী। হ্রদটিতে প্রায় ৩,০০০ টি ছোট-বড় দ্বীপ রয়েছে। এই দ্বীপগুলোর মধ্যে অনেকগুলোতেই বসতি রয়েছে।ভিক্টোরিয়া হ্রদ আফ্রিকা মহাদেশের তানজানিয়া, কেনিয়া এবং উগান্ডার সীমান্তে অবস্থিত। এটি আফ্রিকার বৃহত্তম এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মিঠা জলের হ্রদ। এর আয়তন ৬৯,৪৮৪ বর্গকিলোমিটার (২৬,৮২৮ বর্গমাইল) এবং গড় গভীরতা ৪৩ মিটার (১৪২ ফুট)। হ্রদের সর্বোচ্চ গভীরতা ৮৪ মিটার (২৭৬ ফুট)।

ভিক্টোরিয়া ডিজার্ট কোথায় অবস্থিত

ভিক্টোরিয়া ডিজার্ট একটি শুষ্ক ও উষ্ণ মরুভূমি। এখানে বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ মাত্র ২০০ থেকে ২৫০ মিলিমিটার (৭.৯ থেকে ৯.৮ ইঞ্চি)। মরুভূমির বেশিরভাগ অংশে গাছপালা নেই। তবে, কিছু কিছু স্থানে ছোট ছোট ঘাস ও ঝোপঝাড় জন্মে।ভিক্টোরিয়া ডিজার্ট অস্ট্রেলিয়া মহাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। এটি পশ্চিম অস্ট্রেলিয়ার পূর্ব গোল্ডফিল্ড প্রদেশ থেকে দক্ষিণ অস্ট্রেলিয়ার গওলার রেঞ্জস্‌ পর্যন্ত বিস্তৃত। এর মোট আয়তন ৩৪৮,৭৫০ বর্গ কিলোমিটার (১৩৪,৬৫৩ বর্গ মাইল)।

ভিক্টোরিয়া ডিজার্টে বিভিন্ন ধরনের প্রাণী বাস করে। এখানে বিড়াল, শিয়াল, উট, খরগোশ, ইত্যাদি প্রাণী দেখা যায়। এছাড়াও, এখানে বিভিন্ন প্রজাতির পাখিও বাস করে।

ভিক্টোরিয়া জলপ্রপাতের সাংস্কৃতিক গুরুত্ব কি

ভিক্টোরিয়া জলপ্রপাত স্থানীয় আদিবাসীদের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। তারা এই জলপ্রপাতের চারপাশে তাদের গ্রাম এবং বসতি স্থাপন করেছে। তারা এই জলপ্রপাতের জলকে তাদের ধর্মীয় অনুষ্ঠান এবং আচার-অনুষ্ঠানে ব্যবহার করে।ভিক্টোরিয়া জলপ্রপাত আফ্রিকান পর্যটন শিল্পেরও একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক এই জলপ্রপাত দেখতে আসে। পর্যটন শিল্প স্থানীয় অর্থনীতিকে সমর্থন করে।ভিক্টোরিয়া জলপ্রপাত আফ্রিকান সাহিত্য এবং শিল্পে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। অনেক আফ্রিকান লেখক এবং শিল্পী এই জলপ্রপাতের সৌন্দর্য এবং শক্তিকে তাদের কাজের মধ্যে তুলে ধরেছেন। ভিক্টোরিয়া জলপ্রপাতের সাংস্কৃতিক গুরুত্ব আফ্রিকা মহাদেশের জন্য অপরিসীম। স্থানীয় আদিবাসীরা এই জলপ্রপাতকে তাদের ধর্মীয় বিশ্বাসের সাথে যুক্ত করে। তারা বিশ্বাস করে যে এই জলপ্রপাত একটি পবিত্র স্থান এবং এটি তাদের দেবতাদের আবাসস্থল।

শেষ কথা

ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত এ প্রশ্নটির উওর আশা করি আমরা আপনাকে জানাতে পেরেছি। যদি আপনার আগের ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত এই সম্ভবত আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি আমাদের এই পোস্টের কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানিয়ে দিন।

ইমিগ্রেশন নিয়ে আরও পড়ুন:

তুরস্ক কনস্ট্রাকশন কাজের বেতন কত

ক্রোয়েশিয়া সর্বনিম্ন বেতন কত

কিরগিজস্তান কাজের ভিসা

মলদোভা কাজের বেতন কত

আলবেনিয়া বেতন কত