স্কটল্যান্ড ভ্রমণ: এডিনবরার ফ্রিন্জ ফেষ্টিভাল


স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায় প্রতি বছরের আগষ্ট মাস জুড়ে চলে ফ্রিন্জ ফেষ্টিভাল। প্রায় ৬৭ বছর ধরে চলে আসছে এই আন্তর্জাতিক পাঁড় উৎসব। বিশ্বের বিভিন্ন স্থানের হাজার হাজার পর্যটকের আগমন ঘটে এই উৎসবে। একই সাথে সমাগম হয় বিশ্বের নেতৃস্থানীয় সাংষ্কৃতিক কলা কুশলীর।

 

খোলা স্থানে আকর্ষনীয় মিউজিকের মাধ্যমে চলে লোকজন জড়ো করার প্রক্রিয়া। আমাদের দেশে ফেরিওয়ালা কিংবা হকাররা যেমন রাস্তায় বিভিন্ন কায়দায় লোকজন জড়ো করে তাদের উদ্দেশ্য সিদ্ধি করে, অর্থাৎ সর্বরোগের মহৌষধ কিংবা পণ্য বিক্রি করে। ফাঁকতালে তাদের লোকজন পকেটও কাটে! এখানেও তেমনি লোকজন জড়ো করার প্রক্রিয়া একটাই। তবে এদের উদ্দেশ্য সমাগতদের নির্মল বিনোদন প্রদান। যদিও পকেট কাটার বিষয়টি এরাও মনে করিয়ে দেয়।

 

রাস্তা কিংবা খোলা স্থানের উন্মুক্ত আনন্দদানের পাশাপাশি আছে বিভিন্ন রকমের ইনডোর ইভেন্ট। এর মধ্যে আছে বিভিন্ন রকমের কৌতুক অভিনয়, সার্কাস ও জাদু প্রদর্শনী। টিকেট কেটে এই ইভেন্টগুলো দেখতে হয়।

আরও পড়ুন: লন্ডন আই : আর্কিটেক্ট দম্পতির স্বপ্নের ফসল

 

উৎসবের আয়োজন বাদ দিলেও সারা বছরই যাতে পর্যটকরা নিবিঢ় আতিথেয়তা পান সেদিকেও কতৃপক্ষ সদা তৎপর। এডিনবরার বিভিন্ন মোড়ে দেখা যায় কিছু সুসজ্জিত লোক স্কটিশ জাতীয় পোশাক পরিধান করে বাঁশি বাজাচ্ছে। এদের বলা হয় ব্যাগ পাইপার। ট্যুরিষ্টদের বিনোদন প্রদানই যাদের একমাত্র লক্ষ্য। এতসব আয়োজনের মধ্য দিয়েই এডিনবরা বিশ্বের অন্যান্য রাজধানী শহরের তুলনায় সগৌরবে উজ্জ্বল ।

মূল লেখা: প্রথম আলো- এডিনবরার পথ উৎসব