সাকিব আল হাসানকে দলে ফেরানোর ইঙ্গিত ম্যাককালামের


চলতি আইপিলে কলকাতার অবস্থান নড়বড়ে। শেষ চারে পৌঁছানোর সম্ভাবনা অনিশ্চয়তার মোড়কে বন্দী। সেরা একাদশের অনেকেই ফর্মে নেই। তবুও সুযোগ পাচ্ছেন না সাকিব আল হাসান।

আইপিএলে শুক্রবার কিংস ইলেভেনের সাথে হেরে যায় কেকেআর। এই ম্যাচে জিততে পারলে পয়েন্ট টেবিলে ভাল অবস্থায় থাকতে পারত কলকাতা। কিন্তু পরাজয়ের কারনে দল নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে।

সাকিব আল হাসানকে দলে না নেয়ায় অনেকেই হতাশ হয়েছেন। সামাজিক মাধ্যমে এ নিয়ে সরব ভারতীয় দলের সাবেক উদ্বোধনী ব্যাটার আকাশ চোপড়া। বর্তমানে তিনি ক্রীড়া ধারাভাষ্যকার হিসাবে কাজ করছেন।

সাকিব কে দলে না রাখায় কলকাতা নাইট রাইডার্সের সমালোচনায় মুখর আকাশ। টুইটারে তিনি এ বিষয়ে একটি ক্ষুদ্র বার্তা দিয়েছেন। তাতে সাকিব আল হাসান কে অধিনায়ক হিসাবে দলে ফিরিয়ে আনার দাবী জানিয়েছেন।

কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক এউইন মরগ্যান ফর্মে নেই। গতে ম্যাচে আউট হয়েছেন ২ রানে। অসময়ে আউট হয়ে দলকে বিপদে ফেলেন মরগ্যান। গত কয়েকটি ম্যাচেও তিনি ফর্মে নেই। তাই মরগ্যানের জায়গায় সাকিবকে চান আকাশ চোপড়া।

আকাশ চোপড়া লিখেছেন, ”হতাশাজনক সময়। বেপরোয়া চিন্তা। কলকাতা নাইট রাইডার্স কি বাকি ম্যাচগুলোর জন্য সাকিবকে অধিনায়ক বানাতে পারে? মরগ্যানের বিপক্ষে কিছু বলছি না। তবে রান যদি না আসে, তাহলে এককথায় কোন লাভ নেই। এটা সেরা খেলোয়াড়দের ক্ষেত্রেও ঘটতে পারে। সাকিব তার ব্যাটিংয়ের পাশাপাশি কয়েকটি ওভার দিতেন। কোন চিন্তা-ভাবনা?”

sakib al hasan
সাকিব আল হাসান: শানিত চাহনী

সাকিব আল হাসানকে কার জায়গায় সেরা একাদশে নেয়া যায় এই নিয়ে অবশ্য পক্ষে-বিপক্ষে অনেক মত আছে। আইপিএলের প্রথম চার ম্যাচে খেলার পর সাকিব দলে জায়গা হারান ওয়েষ্ট ইন্ডিয়ান অলরাউন্ডার সুনীল নারাইনের কাছে। এরপর গত ৮ ম্যাচ সুনীল নিয়মিত খেলছেন সেরা একাদশে। তার পারফর্মেন্স খুব একটা খারাপ নয়।

তবে দুই ম্যাচ আগে অলরাউন্ডার আন্দ্রে রাসেল ইনজুরির কারনে দল থেকে বাদ পড়েন। সবাই মনে করেছিলেন রাসেলের জায়গায় সাকিব আল হাসান ভালভাবেই সুযোগ পাবেন। কিন্তু কলকাতার কোচ নিউজিল্যান্ডের সাবেক মারকুটে ওপেনার ম্যাককালাম সাকিবকে না নিয়ে সেরা একাদশে সুযোগ দেন তার স্বদেশী টিম সাউদিকে।

সাকিব আল হাসান
সাকিবকে দলে ফেরানোর ইঙ্গিত ম্যাককালামের

যেহেতু টিম সাউদি একজন বোলার তিনি সুযোগ পেতে পারতেন সে হিসাবেই। আন্দ্রে রাসেলের জায়গায় অনুমিতভাবেই সুযোগ আসে আরেকজন অলরাউন্ডারের। কলকাতা নাইট রাইডার্সে অলরাউন্ডার হিসাবে আছেন সাকিব ও বেন কাটিং। সে হিসাবে এই দুই জনের একজনই সুযোগ পাবার কথা। কিন্তু স্বদেশী বোলার টিম সাউদিকে দলে নেয়ায় কিউই ম্যাককালামের সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ করে আকাশ চোপড়া টুইট করেছিলেন, সাকিব যদি কিউই হত!

আরও পড়ুন: সাকিব আল হাসান যেসব রেকর্ড গড়লেন নতুন করে

তবে শুক্রবারের খেলায় কিংস ইলেভেন পান্জাবের বিপক্ষে রাসেলের জায়গায় সুযোগ পান সেইফার্ট। তিনি ৪ বলে করেন ২ রান। এ প্রসঙ্গে ম্যাককালাম বলেন, “শাকিবকে দলে নেওয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু সদ্য শেষ হওয়া ক্যারিবিয়ান লিগে সেইফার্ট ব্যাট হাতে যে ছন্দে ছিল তা অস্বীকার করা কঠিন।”

তবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে দলে না নেয়ার সমালোচনায় চাপে পড়েছেন ম্যাককালাম। বলেছেন সে প্রসঙ্গ নিয়েও।

সাকিব প্রসঙ্গে ম্যাকালাম বলেন, “সাকিব যে ধরনের ক্রিকেটার, ওকে দলে নেওয়ার কথা সব সময় ভাবা হয়। আলোচনা হয়। সাকিবকে আমরা প্রথম তিনে ব্যাট করাতে চাই। এর মানে এটা নয় যে ও পরের দিকে ব্যাট করতে পারে না। পরের ম্যাচে সাকিব খেলতেই পারে।”