ভাল ক্রেডিট স্কোর যেসব কারনে দরকার


 

ক্রেডিট স্কোর আপনার আর্থিক বিষয়গুলোর একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। ভাল ক্রেডিট স্কোর তো অবশ্যই। প্রাত্যহিক জীবনে এর গুরুত্বকে অস্বীকার করার কোন উপায় নেই। দৈনন্দিন কেনাকাটার জন্য ক্রেডিট কার্ড দরকার।

ব্যবসায়িক কিংবা ব্যক্তিগত কাজে অনেক সময় বড় অংকের ঋণ নেয়া লাগতে পারে। বাড়ি ঘর কেনার প্রয়োজনে কমবেশি সবারই মর্টগেজ নিতে হয়। মুলত এসব কারনেই আপনার ভাল ক্রেডিট স্কোর দরকার।

ভাল ক্রেডিট স্কোর যেসব কারনে দরকার

আপনার ক্রেডিট স্কোর দেখবেন কীভাবে?

ক্রেডিট স্কোর দেখার জন্য অনেকগুলো ওয়েবসাইট আছে। সেখানে আপনার ক্রেডিট স্কোর এবং ক্রেডিট রিপোর্ট নিয়মিতভাবে ডিজিটালি সংরক্ষিত হয়। কয়েকটি ওয়েবসাইট আপনাকে সদস্য ফি চার্য্য করতে পারে। এটা অবশ্য যেকোন সময় বাতিল করা যায়।

তবে একটি নির্দিষ্ঠ পরিমান ফি প্রদানের মাধ্যমেও আপনি এককালীন ক্রেডিট স্কোর পেতে পারেন। এরকম ওয়েবসাইট হল এক্সপেরিয়ান,ইকুইফ্যাক্স, ট্রান্সইউনিয়ন ইত্যাদি। আবার কিছু ওয়েবসাইট কোন প্রকার ফি নেয় না। আপনার ক্রেডিট স্কোর ও ক্রেডিট রিপোর্ট পাবেন বিনামূল্যে। যেমন: ক্রেডিট কারমা, ক্লিয়ার স্কোর, চেক মাই ফাইল ইত্যাদি।

কীভাবে ক্রেডিট স্কোর কাজ করে?

অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে ক্রেডিট রেটিং পরিমাপ করা হয়। সহজভাবে বলতে গেলে আপনার যেকোন বিল প্রদানের সময়সীমা উত্তীর্ণ হয়ে গেলে । কিংবা নির্ধারিত সময়ের মধ্য বিল প্রদান না করলে আপনার ক্রেডিট স্কোর কমবে। বিশ্বের প্রধান ক্রেডিট রেটিং এজেন্সীগুলো তাদের নিজস্ব পর্যবেক্ষণের মাধ্যমে এটা মূল্যায়ন করে। এক্সপেরিয়ানের রেটিং অনুযায়ী একটি বিল মিস করলে আপনার ১৩০ পয়েন্ট কমবে।

আবার, ক্রেডিট এজেন্সীগুলোর একটি উপদেশ হচ্ছে মোট প্রদত্ত ক্রেডিট সুবিধার পরিমান থেকে শতকরা ৩০ ভাগ ব্যবহার করা। এক্ষেত্রে আপনি যদি আপনার পুরো ক্রেডিট ব্যালেন্স পরিকল্পনামাফিক ব্যবহার করেন এবং শতকরা ৩০ ভাগের নীচে রাখেন, আপনার ক্রেডিট স্কোর ৯০ পয়েন্ট বাড়বে। 

ক্রেডিট স্কোর
ক্রেডিট স্কোর নিয়মিত পরীক্ষা করতে হবে

ভাল ক্রেডিট স্কোর থাকা সত্বেও ক্রেডিট কার্ড কিংবা ব্যাংক একাউন্ট খোলা যায় না কেন?

অনেকেরই ভাল ক্রেডিট স্কোর থাকা সত্বেও ক্রেডিট কার্ডের আবেদন কিংবা ব্যাংক একাউন্ট খোলার আবেদন প্রত্যাখ্যাত হয়। আবার ঋণ কিংবা মর্টগেজে সুদের হার বেড়ে যায়। এর অনেকগুলো কারন থাকতে পারে। বিস্তারিত জানতে আমাদের আরেকটি প্রতিবেদন দেখুন। নিচে কয়েকটি কারন আমরা আলোচনা করছি।

কম সময়ের মধ্যে কয়েকটি ক্রেডিটের জন্য আবেদন করা:

পরপর কয়েকটি ক্রেডিটের জন্য আবেদন করলে সেটা সফল না হবার সম্ভাবনা আছে। ঋণদাতা কিংবা বিক্রেতা মনে করতে পারেন আপনার হয়তো কোন আর্থিক সংকট আছে। এজন্য বাকিতে পণ্য বা ঋণ নেয়ার জন্য আপনার চাহিদা বেড়ে গেছে।

একই ঠিকানায় কারো ঋণাত্মক ক্রেডিট ইতিহাস থাকা

আপনার ঘরে যদি আর কারো দুর্বল ক্রেডিট ইতিহাস থাকে তাহলে সে কারনে আপনার ক্রেডিট আবেদনও ক্ষতিগ্রস্ত হতে পারে। যদি পরিবারের অন্য কোন সদস্য ব্যাংক ডিফল্ট হন, বকেয়া বিল থাকে এবং আদালত সেই টাকা ফেরতের জন্য আদেশ দিয়ে থাকেন তাহলে সেই পরিবারের অন্য সদস্যের ক্রেডিট আবেদন প্রভাবিত হতে পারে।

ক্রেডিট স্কোর

যদি বড় ফ্ল্যাট বাড়িতে থাকেন

যারা বড় হাউজগুলোর ফ্ল্যাটে থাকেন তারাও অনেক সময় কাংখিত ক্রেডিট পেতে ব্যর্থ হতে পারেন। দেখা যায় যে ফ্ল্যাট বাড়িতে একই নামে একাধিক ব্যক্তি থাকেন। আবার অনেকের নামের অংশবিশেষ বেশিরভাগ ক্ষেত্রে একই রকম থাকে। এসব কারনে বিভ্রান্তির সৃষ্টি হয়। তাই ভাল ক্রেডিট স্কোর থাকা সত্বেও অনেক সময় ক্রেডিট পাওয়া যায়না ।

যদি আপনার ব্যক্তিগত তথ্য অন্য কেউ চুরি করে থাকে

হঠাৎ করে একজনের নামে অনেকগুলো ক্রেডিটের আবেদন এলে স্বাভাবিকভাবেই ক্রেডিট সরবরাহকারীদের মনে সন্দেহের উদ্রেক হয়। তারা প্রদত্ত তথ্যাবলী যাচাই করেন এবং ক্রেডিট এজেন্সীগুলোর রেকর্ড বিশ্লেষণ করেন। যখন তারা নিশ্চিত হন এটা প্রকৃত আবেদনকারী নন তখন ক্রেডিট আবেদন প্রত্যাখ্যান করা হয়।

আরও পড়ুন: ক্রেডিট স্কোর কী? ক্রেডিট স্কোর বাড়াবেন কীভাবে?

প্রতিকার কী?

নিয়মিত ক্রেডিট স্কোর এবং ক্রেডিট রিপোর্ট দেখা এসব কারনেই দরকার। কোন সমস্যা হলে আতংকিত হবেন না। আপনার ক্রেডিট স্কোর বা রিপোর্টের যেকোন অংশের ব্যাপারে দ্বিমত পোষণ করলে অনতিবিলম্বে ক্রেডিট রিপোর্ট এজেন্সীর সাথে যোগাযোগ করুন। ব্যাংকের কোন তথ্য বা লেনদেন সন্দেহজনক হলে আপনার ব্যাংকের সাথে কথা বলুন। তারা এব্যাপারে প্রয়োজনীয় তথ্য ও সাহায্য প্রদান করবে।

-বদরুল হোসেন বাবু