বলিউডের আলোচিত কয়েকটি কমেডি সিনেমা


চলচ্চিত্র বিনোদনের একটি বড় উৎস। কমেডি সিনেমা এর কেন্দ্রবিন্দু। বেশিরভাগ হাসির সিনেমায় দর্শককে হাসানোর কিছু উপাদান থাকে। আবার কিছু ছবির প্রধান উপাদানই হাস্যরস। বলিউডের কিছু সিনেমা এক্ষত্রে সুপার ডুপারহিট। আসুন দেখে নিই গত দেড় যুগের  বলিউডের আলোচিত কয়েকটি কমেডি সিনেমা।

বেশিরভাগ ভারতীয় পরিচালক সবসময় অন্য ঘরানার চেয়ে কমেডি পছন্দ করেন। কারণ, কমেডি দেখার জন্য প্রচুর দর্শক রয়েছে। সুতরাং, পরিচালকরা সবসময় এই সিনেমাগুলি তৈরি করে ভাল উপার্জন করেন। তার মানে এই নয় যে, কমেডি সিনেমা বানানো সহজ কাজ। মানুষকে হাসানো কঠিন। সেই কঠিন কাজটিকেই সহজ করে করতে হয় পরিচালকদের। হাস্যরসের মাধ্যমে বিনোদন প্রধানের সাথে চলে আসে ছবির মূল উপজীব্য।

যুগ যুগ ধরেই ভারতীয় কমেডি ছবিগুলো উপমহাদেশীয়দের বিনোদনের অন্যতম সম্ভার। তাই ভারতীয় সেরা কমেডি ছবির তালিকা করাটা খুবই কঠিন কাজ। এই প্রতিবেদনে অবশ্য ২০০৪ সাল থেক ২০১৮ সাল পর্যন্ত সময় বেছে নেয়া হয়েছে। এই সময় কালের সেরা কয়েকটি কমেডি ছবির উপর আলোকপাত করছি।

খোসলা কা ঘোসলা

“খোসলা কা ঘোষলা” একটি কমেডি সিনেমা যাতে একজন সাধারণ মানুষ খোসলার জমি অবৈধভাবে খুরানা নামে এক ব্যবসায়ী দখল করে। এইভাবে, জমি ফেরত পাওয়ার জন্য- খোসলার ছেলে চেরি তার বন্ধুদের এবং আত্মীয়দের সাথে খুরানাকে বোকা বানানোর এক উজ্জ্বল পরিকল্পনা করে। তারা খুরানার সাথে কী ভিন্ন কৌশল চালায় তা দেখার মতো। অনুপম খেরের নিপূণ অভিনয়শৈলী তার চরিত্রকে জীবন্ত করে তুলে।

ফের হেরা ফেরি

ফের হেরা ফেরি” অত্যন্ত সাবলিল একটি কমেডি ছবি। এ সিনেমায় তিনটি প্রধান চরিত্র রাজু, শ্যাম এবং বাবু যখন কোন এক গ্যাংস্টারের অধীনে ঋণগ্রস্ত ছিলেন তখন একজন  শিল্পীর দ্বারা প্রতারিত হন। এইভাবে, সেই গুণ্ডাদের টাকা ফেরত দেওয়ার জন্য, তারা এমন একটি উপায় আবিষ্কার করে যা তাদেরকে হাস্যকর পরিণতির দিকে নিয়ে যায়। অক্ষয় কুমারের অভিনয় এক কথায় অসাধারন। সুনীল শেঠি এবং পরেশ রাওয়ালও বেশ ভালো অভিনয় করেছেন ছবিটিতে।

ভেজা ফ্রাই 2

ভূষণ নামে একজন ভাগ্যবান কর পরিদর্শক দুর্ঘটনাক্রমে 25 লক্ষ টাকার লটারি জিতেন। সাথে ক্রুজ লাইনারে ছুটি কাটানোর সুযোগও পান। সেখানে একজন ব্যবসায়ী-অজিত তালওয়ারের সাথে তার দেখা হয়। যিনি আরেক কর কর্মকর্তা শেখরানের কাছ থেকে আয়কর অভিযান এড়িয়ে চলেছেন। ভূষণকে শেখরানের বন্ধু হতে হবে। যখন তারা সবাই একটি বিচ্ছিন্ন দ্বীপে মিলিত হয়, তখন তাদের হাস্যকর পরিণতি ছিল সত্যিই দেখার মত।

থ্রি-ইডিয়টস

কাহিনী আবর্তিত হয় র্যাঞ্চো, রাজু এবং ফারহান নামের তিনটি প্রধান চরিত্রের সাথে যারা একটি ইঞ্জিনিয়ারিং কলেজে দেখা করে। কলেজ ক্যাম্পাসে চিত্রিত সমস্ত দৃশ্য বেশ হাস্যকর। সে পরিস্থিতি কল্পনা করাও কঠিন। এই সিনেমার সব কয়টি হাস্যরসাত্মক প্লট ছাড়াও, চলচ্চিত্রটি এই সত্যটিও বলে যে অন্যরা আপনাকে যা করতে বলছে তার পরিবর্তে “আপনার যা পছন্দ তা করা উচিত”। সিনেমাটির একটি বিখ্যাত সংলাপ যা জনপ্রিয় হয়ে ওঠে তা হল “সাফল্য কে পিছে মাত ভাগো।

ফাস গায়ে রে ওবামা

বলিউডের আলোচিত কয়েকটি কমেডির আরেকটি ফাস গায়ে রে ওবামা। সুভাষ কাপুরের অন্যতম সেরা ব্যঙ্গাত্মক কমেডি। “ফাস গায়ে রে ওবামা” একটি গল্প যেখানে একটি দেউলিয়া এনআরআই তার উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বাড়ি বিক্রি করার জন্য ভারতে ফিরে আসে। তাকে একজন ধনী এনআরআই মনে করে একটি আন্ডারওয়ার্ল্ড গ্যাং মুক্তিপণের উদ্দেশ্যে জন্য অপহরণ করে। এরপর তিনি গ্যাং থেকে বেরিয়ে এসে অর্থ উপার্জন করেন। সিনেমার পুরো কাহিনী দেখার মত।

দো দুনি চার

“দো দুনি চার” একটি মধ্যবিত্ত “দুগ্গল” পরিবারের গল্প যারা তাদের জীবনযাত্রার মান বাড়াতে চায়। ছবিতে স্কুল শিক্ষক ঋষি কাপুর তা করার বিভিন্ন উপায় খুঁজে পান। কোন সুযোগগুলি তাদের দরজায় কড়া নাড়ছে এবং তারা কীভাবে এর সর্বোচ্চ ব্যবহার করে তা বেশ মজার। প্রতিটি মধ্যবিত্ত পরিবারের গল্প সম্পূর্ণরূপে এই সিনেমার সাথে মিলে যায়।

দিল্লি বেলি

এটি আমার সর্বকালের প্রিয় চলচ্চিত্রগুলির মধ্যে একটি যা বলিউডে বিদ্যমান। “দিল্লি-পেট” হল তিন সংগ্রামী তাশি, নিতিন এবং অরূপের গল্প যারা রুমমেট। সিনেমার প্লট এবং চিত্রনাট্য এত হাস্যকর এবং প্রশংসনীয় যে আপনি হাসি থামাতে পারেন। এছাড়াও, আমির খান সিনেমার একটি গানে একটি ছোট্ট চরিত্রে অভিনয় করেছেন।

পিকে

বলিউডের আলোচিত কয়েকটি কমেডির অন্যতম একটি পিকে। এটি অবশ্যই দেখার মত একটি হিন্দি কমেডি ছবি। পিকে হল পৃথিবীতে একজন এলিয়েনের গল্প। যে তার গ্রহের সাথে যোগাযোগের যন্ত্রটি হারায় যা ছিল তার  একমাত্র বাহন।ভারতের সংস্কৃতির প্রতি তার নির্মোহ আগ্রহ এবং শেখার মনোভাব প্রত্যেককে তাদের ধর্মের প্রকৃত অর্থ মূল্যায়ন করতে বাধ্য করেছিল। রাজকুমার হিরানি এই সিনেমাকে মানুষের অনুভূতিতে আঘাত না করে খুবই সুন্দর এবং অর্থবহ করে গড়ে তুলেছেন।

আরও পড়ুন: বিশ্বের সেরা সিনেমা দেখুন বিনামূল্যে ১৬ মাস আনলিমিটেড!

পেয়ার কা পুঞ্চনামা ২

তিন বন্ধু আনশুল, সিদ্ধার্থ এবং আরেকজন সম্পর্কের মধ্যে আসার পর ভালোবাসার অন্ধকার দিকটি উপলব্ধি করে। তারা তাদের কাজ এবং তাদের ভালবাসার ঘুরপ্যাচে পড়ে। লভ রঞ্জনের সিনেমায় চিত্রিত ভালবাসার নির্মম বাস্তবতাগুলো স্বাভাবিকতায় এবং হাস্যরসের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।

বেফিকরে

হার্ডকোর “রণবীর সিং” ভক্তদের এই ছবিটি অবশ্যই দেখা উচিত। বলিউডের অন্য যেকোনো ছবির মতোই কমেডি গল্প এটি কিন্তু রণবীরের অভিনয় এবং কৌতুক দেখার মত। থি মুভি বক্স অফিসে ভাল ব্যবসা করেনি কিন্তু এই ছবি দিয়ে তাদের বিনিয়োগের সম্পূর্ণ পয়সা উশুল করে দিয়েছে।

বেরেলি কি বরফি

বলিউডের আলোচিত কয়েকটি কমেডির আরেকটি বেরেলি কি বরফি। এই গল্পে তিনটি প্রধান চরিত্র বিত্তী, চিরাগ এবং প্রীতম বিদ্রোহীর মধ্যে একটি প্রেমের ত্রিভুজ দেখানো হয়েছে। রাজকুমার রাও ওরফে প্রীতম বিদ্রোহী। ছবিটিতে তার অসাধারণ অভিনয় দক্ষতা এবং কৌতুক প্রদর্শনের কারণে লাইম লাইটে চলে আসেন। একজন নির্দোষ আন্ডারডগ থেকে একজন রাগী মানুষ হিসাবে সিনেমায় তার রূপান্তর অত্যন্ত আশ্চর্যজনক। এই মুভি দেখার পর যে কেউই একজন “রাজকুমার রাও” ভক্ত হয়ে যেতে পারেন।

সোনু কে টিটু কি সুইটি

“সোনু কে টিটু কি সুইটি”, লভ রঞ্জনের একটি সিনেমা যে “সত্যিকারের বন্ধুত্ব কী সেটা দেখায়।আরেকটি হাসির সিনেমা ।  এটি দুই বন্ধু সোনু এবং টিটুর গল্প যাদের শৈশবের বন্ধুত্ব পরীক্ষার মধ্যে পড়ে যখন  একটি মেয়ে সুইটি টিটুর জীবনে প্রবেশ করে। সুইটি শুধু টিটুর টাকার উপরে লোভ করেই ক্ষান্ত হয়নি বরং তাদের শৈশবের বন্ধুত্বও শেষ করতে চেয়েছিল।

ব্ল্যাকমেইল

বলিউডের আলোচিত কয়েকটি কমেডির অন্যতম একটি ব্ল্যাকমেইল। এটি একজন মধ্যবিত্ত মানুষ এবং তার সংগ্রামের গল্প। মাসিক ইএমআই, সীমিত বেতন, বিক্রির চাপ এবং বিবাহ বহির্ভূত সম্পর্ক থাকা এক মিথ্যুক স্ত্রী। অর্থের প্রয়োজনে মানুষ কত কিছু করতে পারে এই বক্তব্যই ছবিটির উপজীব্য। স্বাভাবিক পরিস্থিতির নিয়ন্ত্রণ হারানোর কারনেই বেশিরভাগ অপরাধ সংঘটিত হয়। এতে অবাক হওয়ার কিছু নেই। একটি হাস্যকর বুদ্ধিদীপ্ত সিনেমা।

উপরের ছবিগুলো দেখে থাকলে সেসব ছবি কেমন লেগেছে আপনার মিলিয়ে নেন। প্রয়োজনে কমেন্টেও আমাদের জানাতে পারেন। এছাড়াও আপনার দেখা অন্যান্য কমেডি ছবি সম্বন্ধেও আমাদের জানান। অন্য পোষ্টে সে বিষয়ে আলোকপাত করা হবে।