দুবাই এর আয়তন কত


দুবাই এর আয়তন কত? এটি আমাদের জেনে রাখা প্রয়োজন। আর দুবাই এর আয়তন কত জানার আগে আমাদেরকে অবশ্যই দুবাই সম্পর্কে জানা উচিত। দুবাই হলো সংযুক্ত আরব আমিরাতের একটি শহর এবং রাজধানী। এটি পারস্য উপসাগরের পূর্ব উপকূলে অবস্থিত। দুবাই মধ্যপ্রাচ্যের সবচেয়ে জনবহুল শহর ও বলা হয় এই শহরটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলির মধ্যে একটি। দুবাইয়ের অর্থনীতি মূলত নির্ভর করে তেল ও গ্যাস রপ্তানির উপর। তবে, পর্যটন, আর্থিক পরিষেবা বা ব্যবস্থাপনা এবং বাণিজ্য শহরের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দুবাই এর আয়তন কত

দুবাই এর মোট আয়তন মূলত ১,৫৮৮ বর্গ কিলোমিটার বা ৪,১১০ বর্গ মাইল তবে দুবাই নগরীর আয়তন ১৪ বর্গমাইল। যা বর্গকিলোমিটার হিসেবে ৩৫ বর্গকিমি। 

দুবাই কিসের জন্য বিখ্যাত

দুবাই সর্বাধিক এই শহরের মানুষের বিলাসবহুল জীবনযাপন, তৈরি করা আকাশচুম্বি অট্টালিকা, কৃত্রিমভাবে তৈরি দ্বীপপুঞ্জ ও ব্যবসার দিকের কারণে বিশ্বব্যাপী বিখ্যাত। 

দুবাই এর  বিলাসবহুল হোটেল, রেস্তোরাঁ, শপিং মল এবং অন্যান্য সুযোগ-সুবিধার জন্য পরিচিত। এই শহরটিতে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা অবস্থিত। এছাড়া বিশ্বের বৃহত্তম শপিং মল দুবাই মল এবং বিশ্বের সবচেয়ে বিলাসবহুল হোটেল বুর্জ আল আরব রয়েছে এই শহরে।  এই শহরের মানুষের বিলাসবহুল জীবন দেখলে আপনি হয়তো অবাক হবেন।

দুবাই কিসের জন্য বিখ্যাত

দুবাইতে অন্যান্য আকর্ষণগুলি হলো:

  • আকাশচুম্বী বুর্জ খলিফা
  • নাচের সঙ্গীত ঝর্ণা
  • দুবাই মল
  • অ্যাকোয়ারিয়াম এবং ডুবো জলছবি
  • বুর্জ আল আরব হোটেল
  • ওয়াইল্ড ওয়াদি ওয়াটার পার্ক
  • জলপথে জল পার্ক Water
  • শিখ মন্দির গুরু নানক দরবার
  • মিরাকল গার্ডেন – মরুভূমির একটি অলৌকিক উদ্যান
  • দুবাই মেরিনা

এসকল স্থান ছাড়াও দুবাই এ রয়েছে আরো আকর্ষণীয় স্থান। আপনি এ শহরের এই আকর্ষণীয় স্থান দেখে আপনি মুগ্ধ হয়ে যাবেন। 

আরও পড়ুন:

দুবাই জনসংখ্যা কত

২০১৯ সালের জনসংখ্যার পরিসংখ্যান এর তথ্য অনুযায়ী দুবাই এর জনসংখ্যা ছিল ৩,৩৩১,৪২০ জন।  দুবাই এর  জনসংখ্যার ঘনত্ব ছিল প্রতি বর্গ কিলোমিটারে  মাএ ৪০৮.১৮ জন। 

দুবাই কোন দেশে অবস্থিত

দুবাই সংযুক্ত আরব আমিরাতের শহরগুলোর মধ্যে একটি একটি সর্ববৃহৎ এবং এই শহরটি এই দেশের সবচেয়ে জনবহুল শহর বলা হয়ে থাকে। 

সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত

সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন হলো ৮৩,৬০০ বর্গকিলোমিটার। এই দেশটি আয়তনের দিক থেকে বিশ্বে ১১৪তম স্থানে অবস্থান করছে। 

শারজাহ কোন দেশে অবস্থিত

সংযুক্ত আরব আমিরাতে রয়েছে সাতটি প্রদেশ। আর এই সাতটি প্রদেশের মধ্যে একটি প্রদেশ হলো আমিরাত। শারজাহ সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত। এটি সংযুক্ত আরব আমিরাতের তৃতীয় বৃহত্তম শহর এবং আমিরাত শারজাহের রাজধানী। শারজাহ আমিরাতটি সংযুক্ত আরব আমিরাতের উত্তর-পূর্ব উপকূলে অবস্থিত। শারজাহ শহরটি পারস্য উপসাগরের তীরে অবস্থিত। শারজাহের স্থানাঙ্ক হল ২৫°২১′২৭″ উত্তর ৫৫°২৩′২৭″ পূর্ব। এটি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত একটি শহর । শারজাহ একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এবং শিল্প কেন্দ্র। এটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্যও। শারজাহের প্রধান আকর্ষণগুলির মধ্যে রয়েছে আল খান লেগুন, আল নূর মসজিদ, এবং শারজাহ মিউজিয়াম।

শেষকথা

আশা করি আমরা আপনাকে, দুবাই এর আয়তন ও দুবাই সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পেরেছি। এই পোস্টটি সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট অপশনে গিয়ে আমাদের জানাতে পারেন। 

আরও পড়ুন: বিলাসহুল ও স্বর্ণ ব্যবসার কেন্দ্রস্থল দুবাই 

পৃথিবীর রাজধানী নামে পরিচিত যে শহর

নাগাল্যান্ড আজও নিজস্ব সংস্কৃতিতে সমুজ্জ্বল