কার ইন্স্যুরেন্স বা গাড়ি বীমা: যুক্তরাজ্যের কিছু প্রয়োজনীয় তথ্য


গাড়ী থাকলে কার ইন্স্যুরেন্স লাগবেই। পশ্চিমা দেশসমূহে এটা অত্যাবশ্যকীয় বিষয়। ব্যক্তিগত কিংবা পারিবারিক অথবা অফিসের গাড়ী, ট্যাক্সি, উবার কিংবা ডেলিভারি কাজের জন্য গাড়ী বীমা অবশ্যই প্রয়োজন। কার ইন্স্যুরেন্স ছাড়া রাস্তায় গাড়ি নামানো আর্থিকভাবে বিরাট ঝুঁকিপূর্ণ। তাই এই ঝুঁকি থেকে মুক্তির জন্যই কার ইন্সুরেন্স প্রয়োজন। যুক্তরাজ্যে কার ইন্স্যুরেন্সের কিছু প্রয়োজনীয় তথ্য নিয়েই এই প্রতিবেদন। 

যুক্তরাজ্যে কার ইন্স্যুরেন্সের প্রিমিয়াম কেন বেশি?

গাড়ী বীমার প্রিমিয়াম বিশ্বের সবদেশেই বাড়ছে। যুক্তরাজ্যেও এটা প্রযোজ্য। কার ইন্সুরেন্স বেড়ে যাবার বিভিন্ন কারন রয়েছে। ২০১৭ সালে ইন্স্যুরেন্স প্রিমিয়াম ট্য়াক্স বেড়েছে শতকরা ১২ ভাগ। এছাড়া ডিলারের কাছ থেকে নতুন গাড়ী নিলে কিছু ক্ষেত্রে সেটার উপর রয়েছে ২০ ভাগ বর্ধিত রেট। এসবের কিছু প্রভাব রয়েছে ইন্স্যুরেন্স প্রিমিয়াম বেড়ে যাবার পিছনে। এছাড়া আরো কারন আছে।

ইন্স্যুরেন্স ক্লেইমের হার বেড়ে যাওয়াটাও একটি বড় কারন। যুক্তরাজ্যে বিভিন্ন সড়ক দূর্ঘটনায় আক্রান্তদের তথ্য খুঁজে বের করেন কিছু সংস্থা। এরা পারসোনাল ইনজুরির ব্যাপারে প্রতিনিয়ত মানুষজনদেরকে ফোন করেন। এরপর তাদের নির্ধারিত আইনজীবি দিয়ে এসব পারসোনাল ইনজুরির ক্লেইম করে বিপুল পরিমান টাকা বাগিয়ে নেন। এর প্রভাব পড়ে সাধারন কার প্রিমিয়ামের উপর।

গাড়ী বীমা বেড়ে যাবার পিছনে আরও রয়েছে বীমা জালিয়াতি, বীমা বিহীন ড্রাইভার কর্তৃক গাড়ী চালানো, চালকদের লিঙ্গপরিচয় জানতে না চাওয়া সংক্রান্ত আইনের প্রয়োগ এবং বিভিন্ন আইনের পরিবর্তন সংক্রান্ত কারনগুলো।

কার ইন্স্যুরেন্সের ক্ষেত্রে যে বিষয়গুলো মনে রাখবেন:

(১) অনলাইনে কার ইন্স্যুরেন্স কিনে নেয়াটা এখন খুবই সহজ। তবে মনে রাখবেন বীমা কোম্পানিগুলো আপনাকে তাদের নির্ধারিত প্রস্তাবনা মূল্য (কোটেশন) দেবার আগে আপনার ক্রেডিট স্কোর পরীক্ষা করবে। এটা অবশ্য খুবই হালকা রকমের একটি টেষ্ট। যদি আপনার ক্রেডিট স্কোর আশানুরূপ না হয় তাহলে আপনার বীমা প্রিমিয়াম বেড়ে যেতে পারে। তাই ক্রেডিট স্কোর বাড়ানোর ব্যাপারে উদ্যোগী হোন।

(২) বার্ষিক প্রিমিয়াম কিনলে খরচ কম

নগদে কিছু কিনলে ছাড় পাওয়া যায়। বীমা প্রিমিয়ামের ক্ষেত্রে যদি আপনি একসাথে পুরো টাকা পরিশোধ করেন তাহলে খরচ অনেক কম পড়বে। মাসিক কিস্তিতে পরিশোধ করার অর্থ হচ্ছে আপনাকে ঋণ বা লোন দেয়ার মত ব্যাপার। ব্যাংক থেকে লোন নিলে যেরকম সুদ প্রদান করতে হয় কার ইন্সুরেন্সের বেলাতেও বিষয়টি সমানভাবে প্রযোজ্য। তাই সম্ভব হলে পুরো টাকা একসাথে পরিশোধ করাটাই সাশ্রয়ী।

installment 3572185 1920.jpg2

বীমা প্রিমিয়াম নবায়ন? না নতুন করে কেনা উচিত?

প্রতি বছর বীমা প্রিমিয়াম নবায়নের সময় এলেই গ্রাহকের সাথে ইন্স্যুরেন্স কোমপানীর তৎপরতা বেড়ে যায়। তারা গ্রাহক ধরে রাখতে চায়। বেশিরভাগ ক্ষেত্রেই তারা কোন রকম নতুন সুবিধা প্রদান করতে চায় না। তাই নবায়নের সময় এলে দেখে নেয়া উচিত অন্যান্য বীমা কোম্পানিগুলো গ্রাহকদের কাছে কি অফার নিয়ে হাজির হয়েছে। বিভিন্ন ওয়েবসাইটে এরকম তথ্য পাওয়া যাবে। তাই বীমা প্রিমিয়াম নবায়ন করার আগে দেখে নিন কোনটা লাভজনক হবে।

কার ইন্স্যুরেন্স নবায়ন করবেন কখন?

কার ইন্স্যুরেন্স নবায়ন কিংবা নতুন কোটেশন খুঁজে নেয়ার জন্য শেষ সময় পর্যন্ত বসে থেকে লাভ নেই। চলতি মেয়াদ শেষ হবার কমপক্ষে তিন সপ্তাহ আগেই নবায়নের জন্য নতুন প্রস্তাবনা মূল্য দেখা উচিত। এটা অনলাইনে খুবই সহজ কাজ। মাত্র কয়েক মিনিটেই নতুন বীমা প্রিমিয়ামের দর পাওয়া যায়। তবে কিছু কোম্পানী পুরনো প্রিমিয়াম শেষ হবার এক সপ্তাহ আগেও আকর্ষনীয় মূল্য প্রস্তাব করে।

একাধিক গাড়ীর বীমা একসাথে করুন

একের অধিক গাড়ী থাকলে সবগুলোর জন্য একসাথে বীমা প্রিমিয়াম কিনে নিলে খরচ পড়বে অনেক কম। এছাড়া একই বাড়িতে স্বামী-স্ত্রী একসাথে বীমা প্রিমিয়াম কিনলে খরচ কিছুটা কমবে।

ভাল প্রিমিয়াম পাবার কিছু কৌশল

বীমা প্রিমিয়ামের জন্য ভাল রেট পেতে হলে কিছু সহজ কৌশল কাজে লাগতে পারে।

(১) ব্রোকার কোম্পানী থেকে প্রিমিয়াম নেয়া:

সরাসরি প্রিমিয়াম প্রদানকারী কোম্পানি থেকে কার ইন্সুরেন্স ক্রয় করলে অনেক সময় খরচ কিছুটা বেশি দিতে হয়। এক্ষেত্রে ব্রোকার কোম্পানী থেকে নিলে অনেকটা সাশ্রয়ী দামে প্রিমিয়াম পাওয়া যায়। কারন বীমা কোম্পানিগুলো ব্রোকার হাউজগুলোকে প্রিমিয়ামে বিভিন্নরকম কমিশন প্রদান করে। ক্রেতা পাবার জন্য ব্রোকার হাউজগুলো অনেক কম মূল্যে প্রিমিয়াম বিক্রয় করে।

গাড়িতে পরিবর্তন না করা

গাড়ী প্রস্তুতকারক যেভাবে গাড়ী বিক্রয় করেছেন সেভাবেই গাড়ি রাখা উচিত। যদি কোন রকম পরিবর্তন করা হয় তাহলে প্রিমিয়াম বেড়ে যাবে।

সিকিউরিটি ক্যামেরা বসানো

গাড়ির ড্যাশবোর্ডে সিকিউরিটি ক্যামেরা বসানো থাকলে অনেক দিক থেকে নিরাপদ থাকা যায়। বিভিন্ন দূর্ঘটনা কিংবা চুরি সবকিছু রেকর্ড হতে থাকলে এগুলো অনেকটা প্রামান্য দলিল হিসাবে কাজ করে। আর গাড়ীর বীমা প্রিমিয়ামেও কিছুটা সাশ্রয় করা যায়।

ড্রাইভারের তথ্য প্রদান

কোটেশন খুঁজার সময় গাড়ির ড্রাইভারের ড্রাইভিং লাইসেন্সের নাম্বার এবং অন্যান্য সম্পূর্ণ তথ্য  প্রদান করা উচিত। এর মাধ্যমে প্রিমিয়াম অনেকটা কমে আসে।