সবাইকে কাছে টানে জলপ্রপাত


জলপ্রপাত ভালো লাগে না এমন মানুষ কী আছে? যদিও থেকে থাকে, তেমন ব্যক্তি খুঁজে বের করাটা সত্যিই মুশকিল। জলের বিচিত্র শব্দ আর অসাধারণ প্রাকৃতিক দৃশ্য, সব মিলিয়ে জলপ্রপাত সবাইকেই কাছে টানে।

পৃথিবীতে জলপ্রপাত রয়েছে অনেক, তবে তার মধ্যে কিছু কিছু জলপ্রপাত দখল করেছে বিশ্বসেরা আসন।

বিশ্বসেরা জলপ্রপাতগুলোর মধ্যে প্রথমে আসে ভিক্টোরিয়া জলপ্রপাত নামটি। এই জলপ্রপাতটি আফ্রিকা মহাদেশের জিম্বাবুয়ে ও জাম্বিয়ার সীমান্তে অবস্থিত। ভিক্টোরিয়া জলপ্রপাতে বা ফলসে জাম্বেজি নদীর পানি ৩৫৪ ফুট উপর থেকে আছড়ে পড়ে নিচের দিকে।

ভিক্টোরিয়া জলপ্রপাতটি প্রস্থে ৫৬০৪ ফুট। এর উচ্চতা ও প্রস্থ বেশি হওয়ায় অনেক দূর থেকেও পানির বা জলের গর্জন শোনা। প্রতিদিন পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার পর্যটক আসেন ভিক্টোরিয়া জলপ্রপাত দেখতে।

অনেকেই বলেন, পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় জলপ্রপাত নায়াগ্রা ফলস বা জলপ্রপাত। যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তে অবস্থিত এই জলপ্রপাত। নায়াগ্রা ফলস বা জলপ্রপাত দুটি ভাগে বিভক্ত – কানাডার অংশে হর্সশু ফলস ও মার্কিন যুক্তরাষ্ট্রের অংশে আমেরিকান ফলস বা জলপ্রপাত। এই দুই অংশের মাঝখানে একটি দ্বীপ রয়েছে, যা দুটি অংশকে পৃথক করেছে।

নায়াগ্রা ফলসের সবচেয়ে আকর্ষণীয় অংশ হর্সশু ফলস, এখানে ১৭৩ ফুট উচ্চতা থেকে প্রবাহিত হয়েছে জলপ্রপাতটি। আর ৭০ থেকে ১০০ ফুট উপর থেকে প্রবাহিত হচ্ছে আমেরিকান ফলস।

ইগুয়াজু জলপ্রপাতটি ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল সীমান্তে অবস্থিত। ইগুয়াজু জলপ্রপাতের উচ্চতা বেশি নয়, মাত্র ২৮৫ ফুট। ২৭৫ টি ক্যাসকেইড বা জলপ্রপাত মিলে তৈরি হয়েছে এটি, যা ৮৮৫৮ ফুট প্রসারিত। দৃষ্টিনন্দন এই জলপ্রপাতটি পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

জলপ্রপাত বলতে কী বুঝায়?

সংজ্ঞা এবং পরিভাষা একটি জলপ্রপাত সাধারণত একটি নদীর একটি বিন্দু হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেখানে পানি একটি উল্লম্ব উচ্চতা থেকে প্রবাহিত হয় যা কাছাকাছি বা সরাসরি উল্লম্ব।

সহজ কথায় জলপ্রপাত পদ্ধতি কি?

জলপ্রপাত পদ্ধতি – যা জলপ্রপাত মডেল নামেও। একটি ক্রমিক উন্নয়ন প্রক্রিয়া যা একটি প্রকল্পের সমস্ত ধাপের মাধ্যমে জলপ্রপাতের মতো প্রবাহিত হয়। উদাহরণস্বরূপ বিশ্লেষণ, নকশা, উন্নয়ন এবং পরীক্ষা থাকে এর মধ্যে।

জলপ্রপাত পদ্ধতি কেন ব্যবহার করা হয়?

জলপ্রপাত পদ্ধতির সুবিধাগুলি হল – প্রথমত প্রয়োজনীয়তাগুলি প্রকল্পের প্রথম দিকে সম্পন্ন হয়, দলটিকে সম্পূর্ণ প্রকল্পের সুযোগ নির্ধারণ করতে , একটি সময়সূচি তৈরি করতে এবং সামগ্রিক অ্যাপ্লিকেশন ডিজাইন করতে সক্ষম করে।

বাংলাদেশের বিখ্যাত জলপ্রপাত কোথায় অবস্থিত?

নাফাখুম জলপ্রপাত, বান্দরবান জেলায় অবস্থিত একটি প্রাকৃতিক জলপ্রপাত। মারমা ভাষায় খুম মানে জলপ্রপাত। এটি বাংলাদেশের সবচেয়ে বড় জলপ্রপাত। বিছাং ঝর্ণা খাগড়াছড়ি জেলায় মাটিরাঙ্গা উপজেলার সাপমারা গ্রামে অবস্থিত একটি পাহাড়ি ঝর্ণা। সাপমারা রিসাং ঝর্ণা নামেও পরিচিত। মাধবকুন্ড জলপ্রপাত পর্যটকদের কাছে অন্যতম সেরা আকর্ষণ।

সর্বোচ্চ জলপ্রপাত কোনটি?

পৃথিবীর সর্বোচ্চ জলপ্রপাত অ্যাঞ্জেলা জলপ্রপাত। এ জলপ্রপাতকে ভেনেজুয়েলার সালটো অ্যাঞ্জেল বলা হয়, যার উচ্চতা ৯৭৯ মিটার অর্থাৎ ৩২১২ ফুট। বিশ্বের সর্বোচ্চ জলপ্রপাত হল এই অ্যাঞ্জেলা জলপ্রপাত।

কালিফোর্নিয়ার সবচেয়ে সুন্দর জলপ্রপাত কোনটি?

কালিফোর্নিয়ার সবচেয়ে সুন্দর জলপ্রপাত হল বার্নি ফলস। ১২৯ ফুট উঁচু এই বার্নি জলপ্রপাতটিতে সবুজ সবুজে তৈরি ক্যাসকেডের একটি পর্দা রয়েছে।

ম্যাকআর্থার -বার্নি ফলস মেমোরিয়াল স্টেট পার্কে অবস্থিত। জলপ্রপাতটি এপ্রিল এবং অক্টোবরের মধ্যে সবচেয়ে ভাল দেখা যায়।

যোগ জলপ্রপাত কোথায় অবস্থিত?

যোগ জলপ্রপাত ভারতের কর্ণাটক রাজ্যের শিমোগা জেলার পশ্চিমঘাট সাগরা তালুকায় অবস্থিত। এটি শরবতি নদীর জলপ্রপাত। এটি ভারতের দ্বিতীয়  সর্বোচ্চ নিমজ্জিত জলপ্রপাত।

বিশ্বের কিছু গুরুত্বপূর্ণ জলপ্রপাত হল – ভেনেজুয়েলার – অ্যাঞ্জেলা জলপ্রপাত, দক্ষিণ আফ্রিকার – তুগেলা জলপ্রপাত, পেরুর – ট্রেস হেরমানাস জলপ্রপাত, মার্কিন যুক্তরাষ্ট্রের – ওলো উপেনা জলপ্রপাত, পেরুর – উমবিল্লা জলপ্রপাত, নরওয়ের – বালাইফসেন জলপ্রপাত, কানাডার – জেমস ব্রুস জলপ্রপাত, নিউজিল্যান্ডের – ব্রাউন জলপ্রপাত, নরওয়ের – স্ট্রুপেন জলপ্রপাত, মার্কিন যুক্তরাষ্ট্রের – বিহিলাউ জলপ্রপাত, মার্কিন যুক্তরাষ্ট্রের – কলোনিয়াল ক্রিক জলপ্রপাত, নরওয়ের – মঙ্গেপসেন জলপ্রপাত, পেরুর – গোকতা ক্যাটারাক্টস জলপ্রপাত, জিম্বাবুয়ের – মুতারাজি জলপ্রপাত, মার্কিন যুক্তরাষ্ট্রের – ওসেমাইট জলপ্রপাত, ফ্রান্সের – ক্যাসকেড দি ট্রু দে ফের জলপ্রপাত, নরওয়ের – ওলমাফসেন জলপ্রপাত, মার্কিন যুক্তরাষ্ট্রের – মানওয়াইনুই জলপ্রপাত, নরওয়ের – কেজেরাগফোসেন জলপ্রপাত, মার্কিন যুক্তরাষ্ট্রের – হ্যারিসন বেসিন জলপ্রপাত, মার্কিন যুক্তরাষ্ট্রের – হালোকু জলপ্রপাত, নিউজিল্যান্ডের – চেম্বার লাইন জলপ্রপাত, কানাডার – আলফ্রেড ক্রিক জলপ্রপাত, নরওয়ের – দান্তে ফোসেন জলপ্রপাত, ভেনেজুয়েলার – কুকেনাম, সাল্টো জলপ্রপাত।

অ্যাঞ্জেল জলপ্রপাতটির অবস্থান ভেনিজুয়েলায়। এটি পৃথিবীর সবচেয়ে উঁচু অবাধ জলপ্রপাত, এর উচ্চতা ৩২১২ ফুট। অ্যাঞ্জেলা জলপ্রপাতটি প্রথম আবিষ্কার করেন জিমি অ্যাঞ্জেল। তার নামানুসারেই অ্যাঞ্জেল ফলসের নামকরণ হয়েছে। ইউনেস্কো সংরক্ষিত ক্যানাইমা ন্যাশনাল পার্কে গেলে এই জলপ্রপাতটি দেখা যাবে।

আরও পড়ুন: ভাসকো দা গামার দেশ

মুলতান: মুহাম্মদ ঘুরীর প্রথম অভিযান যেখানে শুরু হয়েছিল

কঙ্গো প্রজাতন্ত্র আর গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র: নদীর দুই তীরে দুই দেশ

ইংল্যান্ডের ভয়ংকর কয়েকটি ভূতের বাড়ি