বাংলা বই কিংবা ই-বুক আমাজন কিন্ডলে কীভাবে ডাউনলোড করবেন?


আমাজন কিন্ডল ডিভাইস কিংবা অ্যাপে বিভিন্ন ভাষার বই পড়া যায়। মূলত ইংরেজীসহ পশ্চিমা দেশগুলোর বিভিন্ন ভাষায় বহুল ব্যবহৃত হলেও এর ফরম্যাট অন্যান্য কিছু ভাষাও সাপোর্ট করে। এমনকি আমাদের ভারতীয় উপমহাদেশেরও। হিন্দী, মারাঠি, গুজরাটি ও তামিল ভাষার বই কিন্ডলে কিংবা এর অ্যাপে পড়া যায়। যদিও বলা হয়েছে এসব ভাষায় শুধুমাত্র ই-বুক পড়া যাবে। এখন থেকে বাংলা বই কিন্ডলে পড়ুন নীচের উপায়ে।এন্ড্রয়েডে বিনামুল্যে মুভি দেখার অ্যাপবাংলা মুভি দেখার জন্য কয়েকটি সেরা ওয়েবসাইট

দু:খজনক হলেও সত্য যে আমাজন কিন্ডল কিংবা এর অ্যাপে অফিসিয়ালি বাংলাভাষার উল্লেখ নেই। এর অর্থ হচ্ছে বাংলা ভাষায় ইবুক পড়ার জন্য কিংবা প্রকাশ করার জন্য কিন্ডল এখনো প্রস্তুত নয়।

তবে আশাহত হবার কিছু নেই। আপনার সংগ্রহে যদি বাংলা বইয়ের পিডিএফ কপি থাকে তাহলে সেটা আমাজন কিন্ডল ডিভাইস কিংবা অ্যাপে স্থানান্তর করে পড়তে পারবেন। এরজন্য আপনাকে কিন্ডল অ্যাপের ফাইলে ক্লিক করে ইম্পোর্ট পিডিএফ বেছে নিতে হবে। সেখান থেকে আপনি আপলোড অপশন পাবেন যার মাধ্যমে আপনার নির্দিষ্ঠ পিডিএফ ফাইল নিতে পারবেন কিন্ডলে।  

আমাজন কিন্ডলে বই পড়ার সুবিধাসমুহ কী কী?

আমাজন কিন্ডল ডিভাইস ডিজিটাল ফর্মেটে কাগজের বই পড়ার মজা প্রদানের জন্য বিশেষভাবে তৈরি। এই ডিভাইস শুধুমাত্র বইপড়া (কিংবা শুনা) কে উদ্দেশ্য করেই তৈরি করা হয়েছে। কিন্ডলের মাধ্যমে বই পড়ার সুবিধা অনেক।

প্রথমত: আমাজন কিন্ডলে অসংখ্য ই-বুক রাখা যায়। মোটামুটি নিজস্ব সংগ্রহের লাইব্রেরী বলা যায়। যখন যে বই পড়তে ইচ্ছে করছে সেটা পড়তে পারবেন। এই কিন্ডল ডিভাইস আকারে তেমন একটা বড় নয়। তাই নিজের সঙ্গে বহন করাটা সহজ।

দ্বিতীয়ত: আমাজন কিন্ডলে স্বয়ংক্রিয় আলোর ব্যবস্থা রয়েছে। এতে বই পড়লে চোখ ব্যথা করে না। আশেপাশের কারো বিরক্তির উদ্রেক না করে অন্ধকারেও বই পড়া যায়। 

তৃতীয়ত: এই ডিভাইসের অন্যান্য সুবিধা হল একবার চার্জ্য দিলে দেড়মাস বই পড়া যায়। সুতরাং চার্জ্য ফুরিয়ে যাবার তাড়া নেই। এটাতে আছে টাচ স্ক্রিন। এছাড়াও আছে আমাজন অডিবল (অডিও বুক) যার মাধ্যমে বই না পড়ে শুনে নিতে পারবেন।

তবে আমাজন কিন্ডল না থাকলেও এর অনেকগুলো সুবিধা পাবেন কিন্ডল অ্যাপ ব্যবহারের মাধ্যমে। আপনার মোবাইল, ট্যাবলেট, ল্যাপটপ কিংবা ডেস্কটপে ডাউনলোড করতে পারবেন কিন্ডল অ্যাপ। যা দিয়ে পড়তে পারবেন বাংলা বই।

আরও পড়ুন: বাংলা বই: অনলাইনে যেসব সাইটে পাবেন বাংলা বই, পত্রিকা ও ম্যাগাজিন

আমাজন কিন্ডল থেকে বিনামূল্যে ডাউনলোড করুন শত শত ই-বুক

অনলাইন বইয়ের বাজারে আমাজন কিন্ডল এক বিশাল ব্র্যান্ড। কিন্ডল মূলত: একটি ইলেকট্রনিক ডিভাইস বা ট্যাবলেট শুধুমাত্র পড়ার জন্য। তবে এই ডিভাইসের বাইরেও আমাজন তৈরি করেছে কিন্ডল অ্যাপ যা দিয়ে প্রায় সব ডিভাইসেই ই-বুক, পিডিএফ ফাইল কিংবা ম্যাগাজিন পড়া সম্ভব। আমাজনে একটি একাউন্ট থাকলেই আপনি ডাউনলোড করতে পারবেন এই ফরম্যাটের যেকোন বই।