বাংলা বই বিনামূল্যে ডাউনলোডের সেরা ১০টি ওয়েবসাইট


বইয়ের সাথে পাঠকের সম্পর্কটা কিছুটা আত্মিক ও জ্ঞানের । বই নিঃসঙ্গতার একমাত্র সঙ্গী যার কোনো চাহিদা নেই , কোনো বিরক্তি নেই । বইয়ের পৃষ্ঠার গন্ধ – অক্ষর – কোমলতা – প্রচ্ছদ এর মধ্যে ভালো লাগা মন্দ লাগার  বাসনা ইচ্ছাগুলো মুহূর্ত গুলো বন্দি করে রাখা যায় , প্রত্যেকবার নতুন করে বাঁচা যায় । অনলাইনে বাংলা বই হাল আমলে আমাদের বেঁচে থাকার অন্যতম খোরাক।

Table of Contents

সাহিত্য অমর সৃষ্টি । বর্তমান ডিজিটালাইজেশনের যুগে বইপোকা বইপ্রেমী  শব্দ দুটির সাথে নতুন প্রজন্ম অনবহিত । নতুন প্রজন্মকে বইমুখী করে তুলতে ইন্টারনেটের অবদান অনস্বীকার্য । এটা যে শুধু নতুন প্রজন্ম এর জন্য তা নয় । দেশী বিদেশী বিভিন্ন ভাষায় সাহিত্যের সপ্তসিন্ধুসম কালজয়ী সৃষ্টি ক্রয় করা সম্ভবপর হয় না বা তার হদিশ মেলা দুঃসাধ্য হয়ে ওঠে । এই অসাধ্য সাধন সম্ভবপর হয়েছে একমাত্র ইন্টারনেটের হাত ধরে । এই নিবন্ধে সেইসব কিছু বাংলা বই এর ওয়েবসাইটের ঠিকানা আছে যেখান থেকে কাঙ্ক্ষিত বইয়ের সন্ধান পাওয়া যাবে ।

(১) বাংলা বইয়ের জন্য বইয়ের ঠিকানা

bangla boi: boier thikana

এই ওয়েবসাইটটিতে দ্রুপদী সাহিত্য , নাটক , রহস্য রোমাঞ্চ , কমিকস , বিজ্ঞান , ছড়া কবিতা প্রভৃতি বাংলা সাহিত্যের আলাদা আলাদা বিভাগ করা আছে । সেই বিভাগ অনুযায়ী গল্পকার , নাট্যকার , ঔপন্যাসিক , কবি , বিজ্ঞানীদের কালজয়ী অমর সৃষ্টির তালিকা দেওয়া আছে । সাহিত্যের গভীর সমুদ্র থেকে কয়েকজন সৃষ্টিকর্তার নাম নথিভুক্ত করলাম :

অদ্বৈত মল্লবর্মণ , অন্নদাশঙ্কর রায়, আশাপূর্ণা দেবী , বিদ্যাসাগর, কালীপ্রসন্ন সিংহ, ঋত্বিক ঘটক , উৎপল দত্ত ,  ক্ষিতিমোহন সেন ,জগদীশচন্দ্র বসু , দীনবন্ধু মিত্র, জীবনানন্দ দাশ ,কালিদাস ,রবীন্দ্রনাথ ঠাকুর ,তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ,মানিক বন্দ্যোপাধ্যায় ,সুকুমার রায় ,সুভাষচন্দ্র বসু ,শামসুর রহমান, সৈয়দ মুজতবা আলী প্রমুখ সৃষ্টিকর্তার কালজয়ী অমর সৃষ্টি এই বইয়ের ঠিকানা ওয়েবসাইটটিতে পাওয়া যাবে । অনলাইনে পিডিএফ উভয় ভার্সন বই পড়তে পারবেন তাও বিনামূল্যে ।

এছাড়াও ছোটদের , বড়দের পত্র পত্রিকা – শুকতারা , বিশ্বভারতী , সন্দেশ প্রভৃতি ।

তাছাড়াও এই ওয়েবসাইট বই মূল্য দিয়ে ক্রয় করা যায় ।

(২) Bangla Book। বাংলা লাইব্রেরীতে বাংলা বই

https://www.ebanglalibrary.com/

বাংলা বই

মধ্যযুগীয় থেকে আধুনিক বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার । বেদ – পুরাণ – গীতা – বাইবেল – উপনিষদ থেকে রামায়ণ – মহাভারত – কোরআন । বাংলা সাহিত্যের সাথে সাথে সংস্কৃত সাহিত্যের বাণভট্ট , কালীদাস প্রমুখ ।

বুদ্ধদেব বসু , বুদ্ধদেব গুহ , বিমল মিত্র , বিমল কর , আশাপূর্ণা দেবী , আশুতোষ মুখোপাধ্যায় , উপেন্দ্রকিশোর রায়চৌধুরী , কালীপ্রসন্ন সিংহ , জয় গোস্বামী ,তসলিমা নাসরিন , সিগমুড ফ্রয়েড , শক্তি চট্টোপাধ্যায় প্রমুখ বাংলা সাহিত্যের  কবি , গল্পকার , ঔপন্যাসিক ।

কিশোর সাহিত্য থেকে শুরু করে সমস্ত কিছুর এই বাংলা লাইব্রেরীতে পাওয়া যাবে ।

দেবেশ রায় – ”   তিস্তাপারের বৃত্তান্ত

 অ্যালেক্স রাদারফোর্ড – ”  রাইডার ফ্রম দ্য নর্থ  ”  মানবেন্দ্র পাল – ”   ভৌতিক অমনিবাস “

” দ্য আলেকজান্ডার সিক্রেট

আইজাক আসিমভ – ” মিশরের ইতিহাস

এছাড়াও অনেক নতুন সংযোজিত বাংলা বইয়ের বিশাল ভান্ডার আছে।

এছাড়াও অনুবাদ সাহিত্য এর পর্যাপ্ত পরিমাণে অনুবাদকের মৌলিক সাহিত্য কর্ম রয়েছে । অনুবাদের ভাষা ও স্বচ্ছ , বর্ণনাধর্মী ,অনুবাদকের মুন্সিয়ানার ছাপ স্পষ্ট।

অনুবাদ সাহিত্য – অস্কার ওয়াইল্ড (অস্কার ওয়াইল্ড এর গল্প সমগ্র )

অ্যাডলফ হিটলারের – ” মাইন ক্যাম্ফ “

ইয়ান ফ্লেমিং  ,  জেমস বন্ড সমগ্র , উইলবার স্মিথ , উইলিয়াম শেক্সপিয়ারের সনেট কমেডি ট্র্যাজেডি ,

জন মিল্টনের – ” প্যারাডাইস লস্ট “

জিম করবেট  অমনিবাস

জেমস বন্ড রচনা সমগ্র

ডেল কানেরগী

ফিওদোর দস্তয়েভস্কি

ম্যাক্সিম গোর্কির –  ” মা “

জে কে রাউলিং – ”  হ্যারি পটার সমগ্র “

আর্থার কোনান ডয়েল –  ” শার্লক হোমস সমগ্র “

ড্যান ব্রাউন

স্টিফেন কিং

স্টিফেন হকিং

হোমার সমগ্র

রেসিপি –  দেশী বিদেশী বিভিন্ন রকম রান্না ,  স্নাক্স , স্যুপ থেকে মাছ ,মাংস   , ডাল ভাতের রেসিপি।

খাদ্যগুণ , পুষ্টিগুণ , বিভিন্ন টিপস এন্ড টেকনিক ,ফিচার

লিরিক – আধুনিক বাংলা গান , নজরুল গীতি , বাউল গান , পদাবলী কীর্তন , ফোক গান , ব্যান্ড ও পপ , ভক্তিগীতি , চলচ্চিত্রের গান বিবিধ বাংলা বইয়ের লিঙ্ক

কৌতুক – জোকস্ যাদের পড়তে ভালো লাগে

এটি অনলাইন এবং ফ্রী ভার্সন এবং মোবাইল ফোনে ফ্রেন্ডলি ওয়েবসাইট

(৩) বাংলা বই ডাউনলোড >>>Bangla

www.Amarbooks.com

bangla boi: amar books
amarbooks

Amarbooks লিখে সার্চ করলে (Bangla Book Download >> Bangla PDF Books) আসবে ওখানে ক্লিক করলে Amar Books সাইটের পেজ খুলবে ওখানে একদম ওপরেই ব্লু বারে পরপর ক্যাটাগরি পাবেন । পছন্দ বা প্রয়োজন অনুযায়ী রচনাকার নামের ওপর ক্লিক করলে সেই সৃষ্টিকর্তার বইয়ের তালিকা সুন্দর বই আকারে দেখতে পাবেন । এবার বইটি সিলেক্ট করলেই click for Read online আসবে যদি ডাউলোড করতে চান , ওখানেই ক্যাপচা কোড দেওয়া থাকে , ওই কোডটি টাইপ করে বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করে  উইন্ডো বক্স ওপেন হবে । ওখানে ডাউনলোড ফোল্ডার সিলেক্ট করলেই ডাউলোড হয়ে যাবে ।  এই ওয়েবসাইটটিতে প্রায় ৫০,০০০ এর কাছাকাছি বই আছে । হুমায়ূন আজাদ – ” নারী ” (এর সাড়ে ৪ বছর নিষিদ্ধ থাকার পর প্রকাশিত) বইটি এখানে থেকে পড়তে পারবেন।

রবীন্দ্রনাথ ঠাকুর , স্বামী বিবেকানন্দ , রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় , হুমায়ূন আহমেদ , শরদিন্দু বন্দ্যোপাধ্যায় , বুদ্ধদেব গুহ , আশাপূর্ণা দেবী ,জীবনানন্দ দাশ , প্রবোধকুমার সান্যাল ,সমরেশ মজুমদার , অমল হোম , হেনরি রাইডার হ্যাগারড , উইলবার স্মিথ , অশোক মিত্র ,জীবনী গ্রন্থ – ( হিটলার , আব্রাহাম লিঙ্কন , ইন্দিরা গান্ধী ,নজরুল ইসলাম প্রমুখ ) । এছাড়াও  বিভিন্ন ঔপন্যাসিক – কথাসাহিত্যিক – গল্পকার এর রচনা সামগ্রীর মধ্যে কবিতা ,নাটক , গল্প  , কবিতা , উপন্যাস  এই ওয়েবসাইটে সজ্জিত আছে ।  প্রত্যেক ঔপন্যাসিক – কথাসাহিত্যিক – গল্পকার বাঁধানো বই আকারে ছবি দিয়ে নাম দিয়ে সাজানো । যাতে সহজেই খুঁজে পাওয়া যায় এবং প্রত্যেকটি বইয়ের আলাদা করে দেওয়া আছে । যখন যেটা ইচ্ছে সেটা চাইলেই পড়তে পারবেন । বিনামূল্যে অনলাইন এবং পিডিএফ দুটোই পাওয়া যায়  ।

আরও পড়ুন:বাংলা বই কিংবা ই-বুক আমাজন কিন্ডলে কীভাবে পড়বেন?

(৪) পিন্টারেস্ট

https://in.pinterest.com/pin/344032859011072221/

pinterest

পিন্টারেস্ট নিয়ে আলাদা করে কোনো পরিচয়ের প্রয়োজন পড়ে না । এটি একটি ওয়ার্ল্ড ওয়াইড জনপ্রিয় ওয়েবসাইট । সমস্ত কিছুই বিশাল কালেকশন সম্মৃদ্ধ । আর বইপোকা বইপ্রেমীদের জন্য আদর্শ প্ল্যাটফর্ম । পূর্ব ও পাশ্চাত্য সাহিত্যের

কিশোর সাহিত্য , অনুবাদ সাহিত্য , উপন্যাস , পুরাণ ,দর্শন ,গল্প , বিজ্ঞান , রাজনীতি , গোয়েন্দা কাহিনী , দর্শন ,ইতিহাস , জীবনী গ্রন্থ প্রভৃতি বিষয় দেশী – বিদেশী সমাজ সাহিত্যের সব কটি অধ্যায়ের দেশ বিদেশের বিভিন্ন ভাষায় অনুবাদ সহ  বহু কালজয়ী বইয়ের সন্ধান রয়েছে এই ওয়েবসাইটটিতে । বিনামূল্যে পিডিএফ ভার্সন পাওয়া যায় ।

(৫) আমার বই ।। বিদেশী গ্রন্থাগারে দুর্লভ বাংলা বই

http://www.amarboi.com/2015/08/ahmed-sharif-rachanaboli-01.html?m=1

বাংলা বই: আমার বই

এই ওয়েবসাইট টিকে ‘ বিদেশী গ্রন্থাগারে দুর্লভ বাংলা বই ‘ বলা হয় । দুশো বছর পূর্বেকার

অষ্টাদশ ও উনিশ শতকীয় ও আধুনিক সমকালীন বাংলা – বাঙালী – সমাজ – সাহিত্য – দেশ – রাষ্ট্র এর ইতিহাসের দলিল স্বরূপ বহু মূল্যবান বই যা রাষ্ট্রীয় বা সাধারণ গ্রন্থাগারে তথাকথিত নগণ্য হলেও সুলভ নয় সেই সব মূল্যবান বই এই ওয়েবসাইটে পাওয়া যাবে । বহু অসংরক্ষিত ও অপ্রকাশিত অখ্যাত কিন্তু সাহিত্যিক মূল্যবান বই এই ওয়েবসাইট টিতে সংরক্ষিত আছে । যেগুলো আমরা অবহেলা অযত্ন ও মূর্খামি করে হেলাফেলা করেছি , সেগুলো বিদেশীরা আমাদের সংস্কৃতি আমাদের দেশীয় ইতিহাস সযত্নে বিদেশী লাইব্রেরীতে যত্নসহকারে সংরক্ষিত করে রেখেছে যুগযুগান্তর ধরে ।

সুবীর চট্টোপাধ্যায়ের  – ”  অনন্য কাদম্বিনী “

জয় গোস্বামীর উপন্যাস –  ”  এক প্রৌঢ়ের জবানবন্দি “

আলবের কামু –   ” দ্য মিথ অফ সিসিফাস “

দ্রষ্টব্য-  সুবিমল মিশ্র সংখ্যা

ডন কুইকসোট – মিগল দে সেরভালতেস

দেবেশ রায়ের বই সমুহ

সুমিত সরকার – ” মর্ডান টাইমস (আধুনিক ভারত ) “

সুকুমারী ভট্টাচার্য – ” বেদের যুগ স্ত্রী শিক্ষা “

জীবনানন্দ দাশের  প্রবন্ধ সমগ্র

আব্দুল হাসান চৌধুরী’র-  ” রবীন্দ্রনাথ – সংগ্ৰহীত লালনের গানের পাণ্ডুলিপি “

সুমনের গান সুমনের ভাষ্য

সঞ্জীব চট্টোপাধ্যায় উপন্যাস

ইত্যাদি বহু মূল্যবান বইয়ের ঠিকানা এই ওয়েবসাইটটি ।

 বিনামূল্যে  অনলাইন ও   Pdf version দুটোই পাওয়া যাবে ।

 সূচি থেকে অনেক ভ্যারাইটি পাবেন । যে  ক্যাটাগরির বই প্রয়োজন বা পছন্দ সেই ক্যাটাগরি সিলেক্ট করে নিন । বিশাল বইয়ের সম্ভার আছে । বই সিলেক্ট করে Read or Download পাবেন ।

যেটা পছন্দ এখান থেকে করে নিন। একটা ছোট উইন্ডো বক্স খুলে যাবে । ওখানে ডাউনলোড সেভিং পাথ যেখানে ফাইলটা রাখতে চান ডেস্কটপ ; লোকাল ড্রাইভ ইত্যাদি , ফাইল নেম সিলেক্ট করে save করলে আবার উইন্ডো  বক্স এ এসে start download করলেই সেভ  হয়ে যাবে । যদি ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার থাকে না থাকে তাহলে  অটোমেটিক ডাউনলোড হয়ে যাবে । সেক্ষেত্রে আর উইন্ডো বক্স আসবে না ।

(৬) অলবাংলা বই Allbanglaboi

https://www.google.com/url?sa=t&source=web&rct=j&url=https://allbanglaboi.com/&ved=2ahUKEwju6rnJndPvAhWbzzgGHTA4A-gQFnoECAUQAg&usg=AOvVaw2005H3O9d9UEYCZEU9tUtU

Allbanglaboi

অনলাইনে বাংলা বই পেতে ব্রাউজার এ গিয়ে Allbanglaboi টাইপ করে সার্চ করলেই খুব সহজেই বাংলা বইয়ের ওয়েবসাইটটি পেয়ে যাবেন। এখানে অনুবাদ কমিকস প্রাপ্তবয়স্কদের জন্য লেখা গল্প ম্যাগাজিন সিরিজ ভূতের গল্প প্রভৃতি আরো অনেক বাংলা বই পাওয়া যাবে । খুব সহজেই আপনার পছন্দের বা প্রয়োজনীয় বইটির ওপর ক্লিক করে সেখান থেকে পিডিএফ ডাউনলোড করে বইটি পড়তে পারবেন।

সিরিজ-   ফেলুদা , ব্যোমকেশ , কাকাবাবু – সিরিজ , প্রফেসর শঙ্কু, তিন গোয়েন্দা ও অন্যান্য

ম্যাগাজিন –  আনন্দমেলা , সানন্দা , উনিশ কুড়ি প্রভৃতি ।

জনপ্রিয় লেখক –  সুনীল গঙ্গোপাধ্যায় , রবীন্দ্রনাথ ঠাকুর , সমরেশ মজুমদার , হুমায়ূন আহমেদ ও অন্যান্য।

ভুতের গল্প –  রোম হর্ষক , হাড়- কাপানো ভূতের গল্প

কমিকস –  নারায়ন দেবনাথ – গোয়েন্দা কৌশিক এছাড়াও ছোটদের আরো নানা বাংলা কমিক্স বই এখানে আছে

অনুবাদ –  শেখ আবদুল হাকিম , দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায় মোহাম্মদ নাজিম উদ্দিন প্রমূখ সব অনুবাদকের বই এখানে পড়তে পারবেন।

(৭) প্রতিলিপি

https://bengali.pratilipi.com

Protilipi

প্রতিলিপি স্ব – প্রকাশিত ওয়েবসাইট  । এটি   হিন্দি, গুজরাটি, বাংলা, মারাঠি, মালায়ালাম, তামিল, কন্নড়, তেলেগু ইংরেজি উর্দু, পাঞ্জাবি এবং ওড়িয়া সহ ভারতীয়  দশটি ভারতীয় ভাষায় উপলব্ধ । ২০১৪ সালের সেপ্টেম্বর এ এটি আত্মপ্রকাশ করে , বর্তমানে ব্যবহারকারীর সংখ্যা কোটির অধিক।

আধুনিক সাহিত্যের জন্মলগ্ন থেকে কালজয়ী ঔপন্যাসিক – গল্পকার- কবি- কথা সাহিত্যিকদের সাহিত্যিক মূল্য সম্পন্ন রচনার পাশাপাশি একবিংশ শতকের খ্যাত – অখ্যাত সাহিত্যিক গল্পকারদের রচনা এখানে প্রকাশিত হয়  । আপনার মধ্যে যদি সাহিত্য সৃষ্টির ভাবনা থেকে থাকে তাহলে প্রতিলিপি একটি জনপ্রিয় মাধ্যম জনসম্মুখে আপনার ভাবনা সাহিত্যকর্ম কে তুলে ধরার ।

বিনামূল্যেঅনলাইনে বাংলা বই ও পিডিএফ ভার্সন পাওয়া যায়।

প্রেম কাহিনী , নারী বিষয়ক কাহিনী , ভৌতিক কাহিনী , সামাজিক কাহিনী প্রভৃতি সব বিভাগীয় রচনা প্রকাশিত হয় এবং অপরকে প্রকাশিত করবার সুযোগ দেয় এই প্লাটফর্মটি।

(৮) গো বাংলা বুকস Go Bangla Books

www.gobanglabooks.com

go bangla

gobanglabooks লিখে সার্চ করলে ( Free Download Bangla Books ,Bangla Magazine , Bengali PDF Books….) ওয়েবসাইট আসবে ওখানে ক্লিক করলে GoBangla Books ওয়েবসাইটের পেজ খুলবে । ওখানে ক্যাটাগরি অপশনে যেটা পছন্দ বাছাই করে পছন্দ মত বই ডাউলোড করা যাবে । এবার লেখকের বই পছন্দ করে সেটাই ক্লিক করলে বইয়ের ছবি সমেত রিভিউ লেখা একটা পেজ খুলবে । ওই পেজের একদম নীচে Remarks লেখার  পর View Or Read This Full Book অপশন এ গিয়ে পড়তে পারবেন ।  এটি গুগল ড্রাইভ এ ওপেন হবে ,তবে ডাউনলোড করার জন্য ড্রাইভ এ নীচের দিকে মুখ করা তীর চিহ্ন ক্লিক করলেই বইটা ডাউলোড হয়ে যাবে ।

(৯) বাংলা বুকস Bangla Book.org

http://banglabook.org

আমার বই: Banglabook.org

banglabook (Best Bengali E Book Site। Bengali Books Pdf । Bangla story Books ) ওয়েবসাইট অ্যাড্রেস  আসবে । ওখানে ক্লিক করলেই Bangla Book.org পেজ খুলবে। ওখানে গ্রীন বারে ছয় খানা অপশন আসবে । এখানে আলাদা করে ইন্ডিয়ান রাইটার , বাংলাদেশী রাইটার , আদারস রাইটার ও অন্যান্য অপশন আসবে।  আপনার প্রয়োজন বা পছন্দ অনুযায়ী রাইটার এবং বই বাছাই করে ক্লিক করলেই অনলাইন পড়া যাবে । এছাড়াও ডাউনলোড করতে চাইলে  link: 1 link :2 link: 3 এরকম  দেখা যাবে । যেকোনো একটিতে ক্লিক করলে কয়েক সেকেন্ড মত সময় নেবে তারপর একটা বক্স আসবে ওখানে ডাউনলোড অপশন ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে ।

(১০) BENGALI E- BOOKS COLLECTION

http://www.bengaliboi.com/

Bangla Boi: Bengali E-Books

বাংলা বই ডাউনলোড করার জন্য এটি অন্যতম একটি ওয়েবসাইট । খুব সহজেই এখানে পছন্দের বই বাছাই করে পিডিএফ ডাউনলোড করতে পারেন অথবা অনলাইন পড়তে পারবেন।

নিম্নোক্ত কয়েকটি বইয়ের নামসহ লিঙ্ক তালিকাভুক্ত :

” দুশো বছরের বাংলা নথিপত্র ”  – ত্রিপুরা বসু

” দুষ্প্রাপ্য বাংলা সাহিত্য ”   ( প্রথম খণ্ড )

সম্পাদনা – অর্ণব সাহা

” সঞ্জীব কুমার চট্টোপাধ্যায় ”  – রণে ও রাজনীতিতে কৃষ্ণ

https://in.pinterest.com/pin/516928863485047090/

” তিন নায়কের কলঙ্ক ” – পৃথ্বীরাজ সেন

https://in.pinterest.com/pin/516928863485047090/

” গুজরাত ফাইলস

এক ভয়ঙ্কর ষড়যন্ত্রের ময়নাতদন্ত “

রানা আয়ুব । ভাষান্তর – অসীম চট্টোপাধ্যায়

” নকশাল আন্দোলনের গল্প “

বিজিত ঘোষ সম্পাদিত

Get all type bengali story books in pdf (banglabooks.in)

https://www.banglabooks.in/others/bijit-ghosh/naxal-andoloner-galpo-edited-by-bijit-ghosh/