যুক্তরাজ্যের পাঁচটি সেরা ক্যাশব্যাক ব্যাংক একাউন্ট


ক্যাশব্যাক  একাউন্ট এর জনপ্রিয়তা বাড়ছে। যুক্তরাজ্যে ব্যাংকের সংখ্যা খুব বেশি নয়। তবে এসব ব্যাংকে বিভিন্ন রকম কারেন্ট ও সেভিং একাউন্ট রয়েছে হিসাব গ্রহীতার পছন্দ অনুযায়ী। কিছু একাউন্ট গ্রাহকদের মোট খরচের সামান্য একটি অংশ ক্যাশব্যাক হিসেবে ফেরত দেয়। যদিও পুরোনো ব্যাংকগুলোর উপস্থিতি কমে যাচ্ছে বাজার থেকে। কারন অনলাইনে প্রবল প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে প্রতিষ্ঠিত ব্যাংকগুলো।

তারপরও কিছু ব্যাংক একাউন্ট ব্যবহার করলে গ্রাহক লাভবান হতে পারেন। সাগরপারের পাঠকদের জন্য এরকম পাঁচটি শীর্ষ ক্যাশব্যাক ব্যাংক একাউন্টের সুবিধাসমূহ তুলে ধরা হল।

স্যানটেন্ডার ব্যাংক ১২৩ লাইট একাউন্ট

যুক্তরাজ্যের ব্যাংকগ্রাহকদের জরিপ অনুযায়ী এই ক্যাশব্যাক একাউন্টটি শীর্ষে অবস্থান করছে। পূর্বে এই একাউন্টে ক্যাশব্যাকের আওতা অনেক বড় ছিল। কিন্তু বিভিন্ন কারনে আগের সেই অফার এখন আর নেই। তবুও ক্যাশব্যাক দিচ্ছে এমন একাউন্টগুলো গুণায় ধরলে স্যানটেন্ডার ১২৩ লাইট এখনও ভাল অবস্থানে আছে। এই একাউন্টে ১-২-৩ এগুলো হচ্ছে ক্যাশব্যাক প্রদানের আনুপাতিক হার। ১% ক্যাশব্যাক পাওয়া যাবে যদি আপনার মর্টগেজ এই ব্যাংকের হিসাব থেকে প্রদান করেন। এছাড়া কাউন্সিল ট্যাক্স এবং মোবাইল ও ব্রডব্যান্ড বিলেও পাবেন ১% ফেরত।

বিদ্যুৎ ও গ্যাসবিল এবং  বীমা পলিসিতে (বাড়ি ও জীবন বীমা) শতকরা ২ ভাগ ক্যাশব্যাক দেয়া হয়। শতকরা ৩ ভাগ ক্যাশব্যাক হিসাবে ফেরত পাওয়া যাবে পানির বিল থাকে। ক্যাশব্যাক পাবার শর্ত হচ্ছে সবগুলো বিল ডাইরেক্ট ডেবিটের মাধ্যমে প্রদান করতে হবে। এছাড়াও এই একাউন্টে মাঝে মাঝে ভাল কিছু ক্যাশব্যাক অফার থাকে। যেমন: সুপারমার্কেটে শতকরা ৫ থেকে ১৫ ভাগ, স্কাই ব্রডব্যান্ডে ৫০ পাউন্ড, ট্রেনে ৫% ইত্যাদি। ব্যবহারের পূর্বে এগুলো কার্য্যকর করে নিতে হবে।

এই একাউন্টের কিছু শর্তাবলী আছে। যেমন: প্রতিমাসে কমপক্ষে ৫০০ পাউন্ড জমা রাখতে হবে।প্রতি ৩ মাসে একবার অনলাইন ব্যাংক একাউন্টে লগিন করতে হবে।  কমপক্ষে ২টি ডাইরেক্ট ডেবিট থাকতে হবে।

যুক্তরাজ্য়ে স্থায়ীভাবে বসবাসরত ১৮ বছর বয়সী বা তদুর্ধ যেকেউ এই একাউন্টের জন্য আবেদন করতে হবে। তবে আপনার ক্রেডিট স্কোর গ্রহণযোগ্য পর্যায়ে থাকতে হবে। ক্রেডিট স্কোর সংক্রান্ত নিয়মাবলী জানতে এই লেখাটি পড়ুন।

যুক্তরাজ্যের পাঁচটি সেরা ক্যাশব্যাক ব্যাংক একাউন্ট

ন্যাটওয়েষ্ট ব্যাংক রিওয়ার্ড কারেন্ট একাউন্ট:

এই একাউন্টে প্রতিমাসে ৫ পাউন্ড পর্যন্ত ক্যাশব্যাক সহজেই পাওয়া যাবে। তবে একাউন্ট ফি মাসপ্রতি ২ পাউন্ড। একাউন্টে ক্যাশব্যাক পাবার জন্য মাসে কমপক্ষে ১২৫০ পাউন্ড জমা রাখতে হবে। ২ টি ডাইরেক্ট ডেবিট রাখা লাগবে যার প্রতিটি কমপক্ষে ২ পাউন্ড করে। প্রতিমাসে মোবাইল অ্যাপে একবার লগিন করা লাগবে। এইটুকু করলেই মাসপ্রতি ৩ পাউন্ড মুনাফা থাকবে। ৫ পাউন্ড ক্যাশব্যাক জমা হলে সেটা ক্যাশ করা যাবে একাউন্টে অথবা শপিং ভাউচার হিসাবে। নির্দিষ্ট কিছু দোকানে কিংবা অনলাইনে ১% ক্যাশব্যাক পাওয়া যায়। এই গ্রুপের অন্য ব্যাংক রয়েল ব্যাংক অব স্কটল্যান্ড একই সুবিধা দিচ্ছে। 

বারক্লেইজ ব্যাংক কারেন্ট একাউন্ট: বারক্লেইজ ব্যাংক কারেন্ট একাউন্টের একটি স্কিম হল ব্লু রিওয়ার্ড স্কিম। প্রতিমাসে কমপক্ষে ৮০০ পাউন্ড জমা এবং দুটি ডাইরেক্ট ডেবিট রাখলে ব্যাংক ৭ পাউন্ড প্রদান করবে। তবে এই একাউন্টে প্রতিমাসে ৪ পাউন্ড ফি চার্য্য করা হয়।

কোপারেটিভ ব্যাংক:

কোপারেটিভ ব্যাংকের ক্যাশব্যাংক একাউন্টে পাওয়া যেতে পারে ৫ পাউন্ড পর্যন্ত ক্যাশব্যাক। এটা অবশ্য কিছুটা জটিল তাদের শর্তগুলোর কারনে। প্রথমত: কমপক্ষে ৮০০ পাউন্ড রাখা লাগবে প্রতিমাসে, দ্বিতীয়ত: ৪টি বা ততোধিক ডাইরেক্ট ডেবিট থাকতে হবে, পেপারলেস ব্যাংক বিবরনী নিতে হবে এবং অনলাইন একাউন্টে লগিন করতে হবে।

এগুলো ঠিক থাকলে এই ব্যাংকের ডেবিট কার্ড দিয়ে প্রতিটি লেনদেনের জন্য ৫পি করে ক্যাশব্যাক পাওয়া যাবে সর্বোচ্চ তিন পাউন্ড পর্যন্ত। কোন ফি নেই। তাই চেষ্টা করলে পুরো ৫ পাউন্ডই লাভ করা যেতে পারে এখান থেকে।

যুক্তরাজ্যের পাঁচটি সেরা ক্যাশব্যাক ব্যাংক একাউন্ট

হ্যালিফেক্স রিওয়ার্ড একাউন্ট:

এই একাউন্টে পছন্দসই ক্যাশব্যাক বেছে নেয়ার উপায় আছে। ৫ পাউন্ড নগদ, অনলাইনে ২টি সিনেমা ভাড়া কিংবা ৩ টি ডিজিটাল ম্যাগাজিন অথবা ১টি সিনেমা টিকেট থেকে পছন্দমাফিক একটি বেছে নেয়া যাবে। তবে কিছু নির্দিষ্ট শর্তাবলী অবশ্যই অনুসরন করতে হবে।  প্রথম শর্ত হচ্ছে মাসে ১৫০০ পাউন্ড জমা রাখতে হবে। না রাখলে ব্যাংক ৩ পাউন্ড চার্য্য করবে। বাকি শর্তাবলীর প্রধান দুইটি হল মাসে ৫০০ পাউন্ড ডেবিট কার্ড দিয়ে খরচ করতে হবে অথবা ৫০০০ পাউন্ড জমা রাখতে হবে যার কোন সুদ প্রদান করা হবে না। এই দুই শর্তের যে কোন একটি মেনে চললেই শর্তাবলী পূরণ হবে। তবে  যে শর্তটি আপনি মেনে চলবেন তা এক বছরের আগে পরিবর্তন করতে পারবেন না।

আরও পড়ুন:যে ৫টি সুবিধার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করবেন?

ক্যাশব্যাক একাউন্ট কী লাভজনক?

ক্যাশব্যাক একাউন্টের শর্ত মেনে চলতে পারলে এগুলো থেকে বাড়তি কিছু মুনাফা লাভ করা সম্ভব। তবে শর্তগুলো সাবধানে পূরণ করতে হবে। শর্তের একটু হেরফের হলে গ্রাহক কোন মুনাফা পাবেন না। যদিও আমাদের বেশিরভাগ দৈনন্দিন লেনদেন থেকে এইসব শর্তাবলী এমনিতেই পূরণ হয়ে যায়। সেজন্য সতর্কভাবেই এসব ক্যাশব্যাক একাউন্ট পরিচালনা করতে হবে।

-বদরুল হোসেন বাবু