এল সালভাদোর: মধ্য আমেরিকার প্রশান্ত মহাসাগর উপকূলীয় জনপদ


আমেরিকা মহাদেশের দেশ এল সালভাদোর। প্রশান্ত মহাসাগরের উপকূলে অবস্থিত এই দেশকে নিয়ে লিখেছেন দুই বাংলার অন্যতম সেরা ভ্রমণ লেখক লিয়াকত হোসেন খোকন

Table of Contents

একদেশ কফি রপ্তানির জন্য বিখ্যাত এবং আরেক দেশ মদ -বিয়ার উৎপাদনের জন্য বিশ্বজুড়ে খ্যাতি লাভ করেছে।

উত্তর আমেরিকা মহাদেশের এল সালভাদোর দেশটির ভূপ্রকৃতির অধিকাংশই আগ্নেয় পর্বতসারি নিয়ে গঠিত। যে জন্য এই দেশে কফি চাষ বেশি হয়। বিগত এক শতাব্দী কফি রপ্তানি করে প্রাপ্ত বৈদেশিক মুদ্রা দেশটির অর্থনীতির মূল চালিকাশক্তি।

এ দেশটিতে কফি -ভিত্তিক অর্থনীতির ফলে এখানে একটি ক্ষুদ্র, ধনী শাসক শ্রেণি এবং বৃহত্তর দরিদ্র শ্রমিক শ্রেণির সৃষ্টি হয়েছে।

১৯৮০ এর দশকের পুরোটা জুড়ে দেশটিতে একটি গৃহযুদ্ধ চলে এবং সালভাদোর দেশের ব্যাপক ক্ষতি হয়। তবে ১৯৯০ এর দশকে দেশটি ধীরে ধীরে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে শুরু করে।

একসময় এল সালভাদোর দেশটি স্প্যানিশ শাসনের অধীনে ছিল। এ দেশটি ১৮২১ খৃষ্টাব্দে স্বাধীনতা অর্জন করে। তবে দেশ হিসেবে এটি ১৮৯৮ খৃষ্টাব্দে আত্মপ্রকাশ করে।

এল সালভাদোর

এল সালভাদোর মধ্য আমেরিকার প্রশান্ত মহাসাগরের উপকূলে অবস্থিত। এদেশের নীতিবাক্য হলো – ‘ঈশ্বর, ঐক্য, স্বাধীনতা’। এখানে রাজধানী বসেছে স্যান সালভাদোরে। এ রাজধানী শহরটি দেশের বৃহত্তম শহর।

দেশের জনসংখ্যার প্রায় এক -তৃতীয়াংশ স্যান সালভাদোর মেট্রোপলিটন এলাকায় বসবাস করে। এল সালভাদোর একটি স্পেনীয় শব্দগুচ্ছ, যার অর্থ ‘ত্রাতা’। যিশুখ্রিস্টের সন্মানে দেশটির নামকরণ করা হয় এল সালভাদোর।

জনসংখ্যার বিচারে মধ্য আমেরিকার দেশগুলোর মধ্যে গুয়েতেমালার পরেই এর অবস্থান। দুই আমেরিকা মহাদেশের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলোর মধ্যে এটি দ্বিতীয়। মুলত এটি একটি গ্রামীণ দেশ হলেও বিংশ শতাব্দীতে এখানে ব্যাপক নগরায়ন ঘটে।

এল সালভাদোর দেশের দর্শনীয় স্থান হলো – লাগো ডে পেকইয়ু, জয়া ডে ক্রেন প্রত্নতাত্ত্বিক নিদর্শন, সান্তা আনা ভলকেনো, রুটা ডে লাস ফ্লোরেস, লোপাঙ্গো লেক, প্লেয়া এল টানকো, বোকোয়েন ন্যাশনাল পার্ক, কেরো ভারডে ন্যাশনাল পার্ক, স্যান সালভাদোর ভলকেনো, ইযাৱকো পর্বত, মিউজিয়াম অফ আর্ট অফ এল সালভাদর, প্লেয়া এল সানযাল, সাচিতলান হ্রদ।

রাজধানী স্যান সালভাদোর থেকে ৩০ কিলোমিটার উত্তর পশ্চিম দিকে সাচিতাতো অবস্থিত।

এর দক্ষিণ -পূর্বাংশে পর্বতময় হলেও উত্তর -পশ্চিমাংশে সমতল ভূমি রয়েছে। এই সাচিতাতো রয়েছে স্পেনীয় গির্জা। এটি দেখার জন্য অনেকেই সাচিতাতোতে আসেন। ১৮শ শতাব্দীতে স্পেনীয়রা এ গীর্জাটি স্থাপন করেছিল। এখানে দর্শনীয় স্থান হিসেবে লেম্পা নদীতে কৃত্রিমভাবে গড়ে ওঠা সাচিতোতো হ্রদটিও দেখার মতো।

এল সালভাদোর দেশটির সরকারি ভাষা স্পেনিশ। এ দেশের আয়তন মোট ২১,০৪০ বর্গকিলোমিটার।