আলবেনিয়া বেতন কত


আলবেনিয়া বেতন কত এই প্রশ্নটির উওর অনেকেই জানতে চান? প্রবাসে কাজের উদ্দেশ্য অনেকেই যেতে চান কিন্তু কোন দেশে যাবেন এটি ঠিক জানেন না। অনেকেই পরামর্শ দিয়ে থাকেন আলবেনিয়া কাজের উদ্দেশ্যে যেতে। আলবেনিয়া যাবার আগে আপনার জেনে নিতে হবে আলবেনিয়া বেতন কত এ সম্পর্কে ও আলবেনিয়া দেশটির সম্পর্কে বিস্তারিত। এই পোস্টটিতে আমরা খুটিনাটি সব তথ্য উপস্থাপন করবো।  তাহলে আসুন জেনে নেওয়া যাক এ সম্পর্কে বিস্তারিত তথ্য। 

আলবেনিয়া দেশটি কেমন

বলা যায়, আলবেনিয়া প্রাকৃতিকভাবে অপূর্ব সুন্দর একটি দেশ। আলবেনিয়ার উত্তরে রয়েছে আলবেনীয় আল্পস, যা ইউরোপের অন্যতম বৃহৎ পর্বতমালা। দক্ষিণে রয়েছে সমুদ্র সৈকত, যা গ্রিসের সমুদ্র সৈকতের মতোই সুন্দর। আপনি এই অপূর্ব দৃশ্য দেখে মুগ্ধ হবেন। আলবেনিয়াতে রয়েছে অনেক প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন, যা দেশটির ইতিহাসের সাক্ষ্য ও ঐতিহ্য বহন করে। এক কথায় আলবেনিয়া দেশটি অসাধারণ একটি দেশ সৌন্দর্য্য এর দিকে বিচারে। তাছাড়া আলবেনিয়া একটি ছোট্ট দেশ, যার আয়তন মূলত ২৮,৭৪৮ বর্গকিলোমিটার এবং পরিসংখ্যানের তথ্য অনুযায়ী জনসংখ্যা প্রায় ৩০ লাখ। এটি দক্ষিণ-পূর্ব ইউরোপের বলকান উপদ্বীপের উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত। দেশটির উত্তরে মন্টিনিগ্রো, উত্তর-পূর্বে কসোভো,পূর্বে উত্তর মেসিডোনিয়া এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে গ্রিস অবস্থিত। আলবেনিয়ার পশ্চিম উপকূলটি আদ্রিয়াটিক সাগর এবং দক্ষিণ-পশ্চিম উপকূলটি আইওনীয় সাগর দ্বারা বেষ্টিত।  আসুন এবার তাহলে জেনে নেওয়া যাক আলবেনিয়া বেতন কত  এ সম্পর্কে…

আলবেনিয়া বেতন কত

আলবেনিয়ায় ন্যূনতম মজুরি ২০২৩ সালে তথ্য অনুযায়ী জানা যায় যে, আলবেনিয়ায় বাংলাদেশি টাকা হিসেবে প্রতিমাসে ৪২,০০০ টাকা থেকে ৫৫,০০০ (৪০০ ইউরো-৫০০ ইউরো) বেতন হিসেবে প্রদান করা হয়।

আলবেনিয়ায় বেতন বিভিন্ন শিল্প এবং পেশার মধ্যে পার্থক্য দেখা যায়। সাধারণত, উচ্চতর শিক্ষা এবং দক্ষতার সাথে কাজগুলিতে উচ্চতর বেতন (বেশি বেতন) দিয়ে থাকে। 

কাজের উদ্দেশ্যে আলবেনিয়া যেতে কত বছর বয়স লাগে

আলবেনিয়ায় কাজের জন্য ভিসা পাওয়ার জন্য, আবেদনকারীদের অবশ্যই কমপক্ষে ১৮ বছর বয়সী হতে হবে। ১৮ বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য আলবেনিয়ায় কাজের ভিসা পাওয়া সম্ভব নয়। সেহেতু আপনার পার্সপোর্টের উল্লেখিত থাকতে হবে যে আপনার বয়স ১৮ বছরের বেশি। 

আলবেনিয়া কি সেনজেন ভুক্ত দেশ

সেনজেন ভুক্ত দেশ কিনা আলবেনিয়া, সেটি জানার আগে জেনে নিন সেনজেন ভুক্ত দেশ কী? 

কোন দেশ সেনজেন এলাকার সদস্য হওয়ার পরে, উক্ত দেশের নাগরিকরা সেনজেন এলাকার অন্যান্য দেশগুলিতে অবাধে ভ্রমণ করতে পারেন। তবে বর্তমানে আলবেনিয়া সেনজেন ভুক্ত দেশ নয়। সেনজেন এলাকা হল ইউরোপের ২৭টি দেশ নিয়ে গঠিত একটি অঞ্চল যেখানে সীমান্ত নিয়ন্ত্রণ নেই। আলবেনিয়া সেনজেন এলাকার সদস্য নয়, তাই আলবেনিয়ার নাগরিকদের সেনজেন এলাকায় ভ্রমণের জন্য ভিসার প্রয়োজন হয়। আলবেনিয়া সেনজেন এলাকার সদস্য হওয়ার জন্য আবেদন করেছে এবং আশা করা হচ্ছে যে তারা ২০২৪ সালের মধ্যে সদস্যপদ অর্জন করবে।

আলবেনিয়া যেতে কি ভিসা লাগবে

হ্যাঁ, আলবেনিয়া যেতে আপনার বৈধ ভিসা ও পার্সপোর্ট এর প্রয়োজন হবে। 

আলবেনিয়ার কাজের ভিসা আবেদন

আলবেনিয়ায় কাজের ভিসার জন্য আবেদন করার জন্য, আবেদনকারীদের নিম্নলিখিত নথিপএ /ডকুমেন্টস/কাগজপত্র জমা দিতে হবে:

  • পাসপোর্ট (কমপক্ষে ৬ মাসের জন্য বৈধ হওয়া উচিত/মেয়াদ থাকতে হবে।)
  • আপনার পার্সপোর্ট সাইজের সদ্য তোলা ২ কপি ছবি। 
  • জাতীয় পরিচয় পএ/পার্সপোর্ট এর অনুলিপি বা কপি
  • ভিসার আবেদনপত্র (ভিসার আবেদনপত্রটি আলবেনিয়ান দূতাবাস বা কনস্যুলেটে পাওয়া যায় বা অনলাইনে পাওয়া যায়)
  • একটি জমাকৃত আবেদন ফি( আবেদন ফি আলবেনিয়ান দূতাবাস দ্বারা নির্ধারিত হয়।)
  • একটি চাকরির/কাজের অফার চিঠি (চাকরির/কাজের অফার চিঠিটি আলবেনিয়ান নিয়োগকর্তার দ্বারা ইস্যু করা  হতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতার প্রমাণ ( শিক্ষাগত যোগ্যতার প্রামন হিসেবে আপনার সার্টিফিকেট বা ডিগ্রির কাগজের কপি দিতে হবে)
  • কাজের অভিজ্ঞতার প্রমাণ (কর্ম অভিজ্ঞতার প্রমাণটি একটি চাকরির রেফারেন্স বা একটি কর্ম অভিজ্ঞতার সার্টিফিকেট হতে পারে।)
  • আর্থিক স্থিতির প্রমাণ (আর্থিক স্থিতির প্রমাণটি একটি ব্যাংক স্টেটমেন্ট বা একটি আর্থিক নিরাপত্তা হতে পারে। তবে আপনাকে নূন্যতম ৬ মাসের স্টেটমেন্ট প্রদান করতে হবে ও স্টেটমেন্টটি উক্ত ব্যাংকের কর্মকর্তার দ্বারা সাক্ষরিত হতে হবে।)
  • স্বাস্থ্য পরীক্ষার ফলাফল ( স্বাস্থ্য পরীক্ষার ফলাফলটি একটি স্বীকৃত মেডিকেল পরীক্ষা কেন্দ্র থেকে করাতে হবে। তবে যেসকল পরিক্ষা করাতে হবে তা আবেদন পএে উল্লেখিত থাকবে) 

আলবেনিয়ায় কাজের ভিসার জন্য আবেদনের প্রক্রিয়াটি আলবেনিয়ান দূতাবাস থেকে করতে হবে বা প্রক্রিয়া শুরু হয়। আবেদনকারীদের একটি ভিসার আবেদনপত্র পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় সমস্ত কাগজপএ জমা দিতে হবে। ভিসার আবেদন প্রক্রিয়াটি প্রায় ৩০ দিন সময় নিতে পারে।

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, আলবেনিয়া বেতন কত  ও আলবেনিয়া দেশটি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। আলবেনিয়া দেশটি সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

ইউরোপে ওয়ার্ক পারমিট নিয়ে আরও পড়ুন:

মন্টিনিগ্রোতে বেতন কত

বুলগেরিয়া বেতন কত

সার্বিয়া সর্বনিম্ন বেতন কত? সার্বিয়ার ওয়ার্ক পারমিট পাবেন যেভাবে