মলদোভা কেমন দেশ জানলে অবাক হবেন


মলদোভা কেমন দেশ জানেন কি? মলদোভা পূর্ব ইউরোপের একটি ছোট্ট দেশ, যা রোমানিয়া এবং ইউক্রেনের মধ্যে অবস্থিত। মলদোভা সম্পর্কে জানার কারণ হতে পারে মলদোভা কাজের ভিসা কিংবা মলদোভা ভ্রমণের জন্য। তবে আজকের এই আলোচনায় আজ আমরা আপনাকে মলদোভা কেমন দেশ এর সাথে আপনাকে মলদোভা দেশটি সম্ভব বিস্তারিত তথ্য ও মলদোভায় কাজ সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করবো।

Table of Contents

মলদোভা কেমন দেশ

মলদোভা পূর্ব ইউরোপের একটি ছোট দেশ।দেশটি রোমানিয়া এবং ইউক্রেনের মধ্যে অবস্থিত একটি ছোট্ট দেশ। মলদোভার ইতিহাস তার সমৃদ্ধ ইতিহাস,সুদীর্ঘ কাল ধরে দেশটি তার ঐতিহ্যের সাথে সকল জনগনকে নিয়ে শান্তিতে বসবাস করছে। মলদোভা কেমন প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে যদি বলা হয় তাহলে দেশটি  মনোরম প্রাকৃতিক দৃশ্য অতুলনীয়। তাছাড়া মলদোভার মানুষেরা অত্যন্ত আত্মীয়তা পরায়ন ও আন্তরিকতার জন্য মলদোভার মানুষেরা বেশ পরিচিত। দেশটির ৩টি বিষয়ের উপর লক্ষ্যপাত করলে দেখা যায় দেশটি সম্পর্কে বিস্তারিত তথ্য এই তিনটি বিষয়ে হচ্ছে ইতিহাস ও সংস্কৃতি, অর্থনীতি ও প্রাকৃতিক পরিবেশ। নিম্নে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে:-

  • ইতিহাস ও সংস্কৃতি: মলদোভা সুদীর্ঘকাল ধরে বিভিন্ন সাম্রাজ্যের অধীনে ছিল। রোমান সাম্রাজ্য, অটোমান সাম্রাজ্য ও রাশিয়ান সাম্রাজ্যের ইতিহাস বহন করে মলদোভা দেশটি। ইতিহাসের বিভিন্ন সাম্রাজ্যের অধীনে থাকা অবস্থায় মলদোভার মানুষেরা হয়ে উঠেছে খুবই আত্মীয়তা পরায়ন। তাদের এই ইতিহাস ও সংস্কৃতি তাদের আলাদা পরিচয় তৈরি করেছে।
  • অর্থনীতি: পূর্বে মলদোভা দেশটিকে অনেকেই আমরা দরিদ্র দেশ বলে জানতাম তবে বর্তমান সময়ে মলদোভা দেশটি ব্যাপকভাবে উন্নতি করেছে যা বর্তমানে একটি উন্নয়নশীল দেশের কাতারে পরিণত হয়েছে। বর্তমানে মলদোভায় বিভিন্ন দেশ থেকে কাজের উদেশ্যে পাড়ি দিচ্ছেন ও বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক মানুষ মলদোভায় কাজের উদেশ্যে যাএা করেন। সেহেতু অনেকেই জানতে চান মলদোভা কেমন দেশ এ সম্পর্কে।
  • প্রাকৃতিক পরিবেশ: প্রাকৃতিক পরিবেশের কথা যদি বলা হয় তাহলে দেশটি প্রাকৃতিক পরিবেশের দিক থেকে বেশ সমৃদ্ধ। মলদোভা পাহাড়, বন, হ্রদ এবং নদীর মনোরম প্রাকৃতিক দৃশ্যে পরিপূর্ণ। দেশটি তার ওয়াইন তৈরির জন্যও বিখ্যাত, যা দীর্ঘদিন ধরে একটি গুরুত্বপূর্ণ কৃষি শিল্প। প্রতি বছর বিপুল সংখ্যক পর্যটক দেশটিতে ভ্রমণের উদ্দেশ্যে যাত্রা করেন।

মলদোভা কেমন দেশ এ সম্পর্কে তো জানতে পেরেছেন তবে এবার মলদোভার কাজ ও কাজের ভিসা ও বেতন সম্পর্কে জেনে নেওয়া যাক।

মলদোভা কাজের বেতন কত

উপরে তো জানলেন মলদোভা কেমন দেশ এ সম্পর্কে এবার তবে আমরা জেনে নিবো মলদোভা কাজের বেতন কত এ সম্পর্কে। মলদোভায় কাজের উপর ভিওি করে বেতন প্রদান করা হয়। মলদোভায় সর্বনিম্ন কাজের মজুরি ২০২৪  সালের সর্বশেষ তথ্য অনুযায়ী, মলদোভার ন্যূনতম মাসিক মজুরি হল ৫৫০০ মলদোভান লেউ যা  বাংলাদেশি টাকায় ৩৮০০০ টাকা। তবে ২০২৪ সালের একটি মলদোভার সমীক্ষা তথ্য অনুযায়ী ২০২৪ সালে মলদোভায় গড় মজুরি ছিল প্রায় ৮০ হাজার টাকা।  তবে আমরা আপনাকে জানিয়েছিলাম যে মলদোভায় কাজের উপর ভিওি করে বেতন দেওয়া হয়।নিন্মে বিস্তারিত উপস্থাপন করা হয়েছে:

  • মলদোভায় একজন শ্রমিক প্রতিমাসে প্রায় ৪০ হাজার টাকা আয় করতে পারেন।
  • একজন নার্স মলদোভায় প্রতিমাসে প্রায় ৫০ হাজার টাকা আয় করতে পারেন।
  • একজন শিক্ষক প্রতি মাসে প্রায় ৭০ হাজার টাকা বেতন পান মলদোভায়।
  • সফটওয়্যার ডেবোলপার প্রতিমাসে প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা আয় করেন মলদোভায়।

তবে গড়ে একজন মানুষ মলদোভায় ৮০ হাজার টাকায় আয় করেন তবে মলদোভায় সর্বোচ্চ বেতন প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা।

মলদোভায় কাজের ভিসা

মলদোভায় কাজের উদেশ্যে যেতে হলে  আপনার অবশ্যই বৈধ্য পার্সপোর্ট  ও মলদোভায় কাজের ভিসা থাকতে হবে। তবে মলদোভা বেশ কিছু কাজের ভিসা প্রদান করে। এসকল কাজের ভিসার মধ্যে রয়েছে: উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীদের জন্য ওয়ার্ক ভিসা,সাধারণ ওয়ার্ক ভিসা,ইন্ট্রা-কোম্পানি ট্রান্সফার ভিসা ও স্টার্টআপ ভিসা। নিন্মে এসকল ভিসা সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করা হয়েছে:

  • সাধারণ ওয়ার্ক ভিসা: এই ভিসাটি যেকোনো নিয়োগকর্তার নিকট কাজ করার অনুমতি প্রদান করে থাকে।
  • উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীদের জন্য ওয়ার্ক ভিসা: এই ভিসাটি নির্দিষ্ট ক্ষেত্রে উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীদের জন্য যারা মলদোভার অর্থনীতিতে অবদান রাখতে পারে এমন ব্যক্তিদের প্রদান করা হয়ে থাকে।
  • ইন্ট্রা-কোম্পানি ট্রান্সফার ভিসা: এই ভিসাটি বহুজাতিক কোম্পানির কর্মীদেরকে মলদোভার শাখায় কাজ করার জন্য প্রদান করা হয়ে থাকে।
  • স্টার্টআপ ভিসা: এই ভিসাটি বিশেষ করে  উদ্যোক্তাদেরকে মলদোভায় একটি স্টার্টআপ ব্যবসা শুরু করার জন্য প্রদান করা হয়ে থাকে।

মলদোভায় কাজের ভিসার জন্য আবেদন

মলদোভায় কাজের ভিসার জন্য আবেদন এর জন্য অবশ্যই আপনাকে বেশ কিছু ডকুমেন্টস মলদোভার দূতাবাসে প্রদান করতে হবে। সেসকল ডকুমেন্টস এর মধ্যে রয়েছে:

  • অবশ্যই একটি বৈধ পার্সপোর্ট থাকতে হবে ও পার্সপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে।
  • মলদোভার একটি নিয়োগকর্তার প্রতিষ্ঠান কর্তৃক একটি কাজের অফার থাকতে হবে।
  • আর্থিক সমর্থন বা আর্থিক ভাবে সচ্ছলতা দেখানোর জন্য অবশ্যই ব্যাংকে উপযুক্ত পরিমান অর্থ থাকতে হবে।
  • একটি বৈধ মেডিকেল সার্টিফিকেট থাকতে হবে।
  • পুলিশ ক্লিয়ারেন্স থাকতে হবে।
  • জাতীয় পরিচয় পএ ও প্রয়োজন অনুযায়ী ছবি প্রদান করতে হবে। এক্ষেত্রে ছবির সংখ্যা ফর্মে প্রদান করা রয়েছে।
  • ফর্মটি সঠিক ভাবে পূরণ করতে হবে ও ফর্মটি অবশ্যই মলদোভার দূতাবাস থেকে সংগ্রহ করতে হবে।

মলদোভা যেতে কত টাকা লাগে

মলদোভায় কাজের উদেশ্যে যদি আপনি যেতে চান তাহলে আপনাকে অবশ্যই তাদের চাহিদা অনুযায়ী আপনার অর্থ থাকতে হবে। বিশেষ করে মলদোভায় যেতে বিভিন্ন খরচ হয় এর মধ্যে রয়েছে বিমানের খরচ,আবাসন,খাবার। তবে একটি ধারণা মতে মলদোভায় কাজের জন্য যেতে হলে আপনাকে ১ লক্ষ টাকা হতে ৮ লক্ষ টাকা প্রয়োজন হবে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

মলদোভা সম্পর্কে বেশকিছু প্রশ্ন অনেকেই অনলাইনে অনুসন্ধান করেন এর মধ্যে রয়েছে:

প্রশ্ন: মলদোভা টাকার রেট কত?

উওর: মলদোভার মুদ্রার নাম MDL আর ১ MDL এর সাথে বাংলাদেশি অর্থ বিনিময় করলে হয় প্রায় ৭ টাকা।

প্রশ্ন: মলদোভায় কীভাবে অর্থ প্রদান করবেন?

উওর: মলদোভার মুদ্রা হল মলদোভান লেউ (MDL)। আপনি বেশিরভাগ বড় শহরে এবং পর্যটন কেন্দ্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন, তবে নগদ অর্থ সাথে রাখা সবসময় ভাল ধারণা।

প্রশ্ন: মলদোভা কি ইউরোপের সবচেয়ে গরিব দেশ?

উওর: না, মলদোভা বর্তমানে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

প্রশ্ন: মলদোভা কি নিজের দেশ?

উওর: হ্যাঁ, মলদোভা একটি স্বাধীন দেশ।

প্রশ্ন: মলদোভার মানুষ কোন ভাষায় কথা বলে?

উওর: মলদোভার মানুষ প্রধানত রোমানিয়ান ভাষায় কথা বলে। এটি দেশের সরকারি ভাষা এবং জনসংখ্যার ৮০% এরও বেশি মানুষ এটি তাদের মাতৃভাষা হিসেবে ব্যবহার করে। রোমানিয়ান ভাষা একটি রোমান্স ভাষা যা ল্যাটিন থেকে উদ্ভূত এবং এটি স্প্যানিশ, ফরাসি এবং ইতালীয় ভাষার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

প্রশ্ন: মলদোভায় কিভাবে কাজ পাবেন?

উওর: মলদোভায় কাজ পেতে হলে আপনাকে মলদোভার দূতাবাসের ওয়েবসাইট ও বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নজর রাখতে হবে।প্রতিবছর বিভিন্ন সময়ে কাজের নিয়োগ বিজ্ঞপ্তি তারা প্রকাশ করে থাকেন।

প্রশ্ন: মলদোভার রাজধানীর নাম কি?

উওর: কিশিনাউ।

শেষ কথা

আশা করি আমরা আপনাকে, মলদোভা কেমন দেশ এটি জানানোর পাশাপাশি আমরা আপনাকে মলদোভা দেশটি সম্পর্কে বিস্তারিত জানাতে পেরেছি। তবে, মলদোভা কেমন দেশ এই পোস্টটি সম্পর্কে কোন প্রশ্ন থাকলে অবশ্যই আপনি কমেন্ট করে আমাকে জানাবেন।

ইউরোপে ইমিগ্রেশন নিয়ে আরও পড়ুন:

মন্টিনিগ্রোতে বেতন কত

সার্বিয়া সর্বনিম্ন বেতন কত? সার্বিয়ার ওয়ার্ক পারমিট পাবেন যেভাবে

হাঙ্গেরি বেতন কত