ক্রেডিট কার্ডের সুবিধা নেয়া উচিত যে 5টি কারনে


নগদ টাকা না থাকলে ক্রেডিট কার্ড ব্যবহার করতে হয়। ক্রেডিট কার্ডের সুবিধা হল বড় অংকের খরচ হলেও ক্রেডিট কার্ড দিয়ে যেকোন পণ্য বা সেবা কেনা যায়। বিভিন্ন অফার বা বোনাস পাবার জন্যও ক্রেডিট কার্ড অনেকে ব্যবহার করেন। এসবের বাইরে আরও কিছু কারণ আছে যেগুলো জানলে আপনিও ক্রেডিট কার্ড ব্যবহার করতে চাইবেন।

ক্রেডিট কার্ডের সুবিধা যেভাবে পাবেন

ক্রেডিট কার্ড ব্যবহারের আগে গ্রাহকদের অনেক চিন্তা করতে হয়। নেহায়েত দরকার ছাড়া অনেকেই ক্রেডিট কার্ড ব্যবহারে আগ্রহী হন না। কারণ ক্রেডিট কার্ড ব্যবহারে চার্য্য, সুদের হার, বিলম্ব ফি ইত্যাদি বিড়ম্বনা আছে। তবে ক্রেডিট কার্ড ব্যবহারে অনেকগুলো সুবিধাও আছে যার সম্পর্কে বেশিরভাগ গ্রাহক উদাসীন। তাই ক্রেডিট কার্ড ব্যবহারের কিছু প্রধান সুবিধা সাগরপারের পাঠকদের জন্য তুলে ধরা হল।

ক্রেডিট কার্ডের সুবিধা নেয়া উচিত যে 5টি কারনে

(১) ক্রেডিট স্কোর কিংবা ক্রেডিট ইতিহাস গড়ার জন্য

ক্রেডিট কার্ডের যাবতীয় লেনদেন ডিজিটালি সংরক্ষিত হয়। ক্রেডিট এজেন্সীগুলোর ডাটাবেজ এসব তথ্য সংশ্লিষ্ঠ দেশের ক্রেডিট মনিটরিং বা নিয়ন্ত্রণ সংস্থার কাছে পাঠায়। তাই ক্রেডিট কার্ডে নিয়মিত খরচ করার পাশাপাশি যথাসময়ে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের মাধ্যমে গ্রাহকের ক্রেডিট ইতিহাস বৃদ্ধি পায়। এর পাশাপাশি ক্রেডিট স্কোরও বাড়ে। ভাল ক্রেডিট স্কোর যে কোন ব্যাংকিং সুবিধা পাবার প্রধান মানদন্ড। বাড়ি, গাড়ী থেকে শুরু করে অত্যাবশ্যকীয় যেকোন বড় অংকের খরচে ব্যাংকই আমাদের প্রধান ভরসা।

আর ব্যাংক কাউকে ঋণ কিংবা ক্রেডিট কার্ড প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে আবেদনকারীর ক্রেডিট স্কোর দেখে। তাই ক্রেডিট কার্ড দিয়ে খরচ করার প্রধান সুবিধা হল এটা আপনার ক্রেডিট স্কোর বৃদ্ধি করবে। ক্রেডিট স্কোর নিয়ে বিস্তারিত আমাদের এই লেখায় আলোচনা করা হয়েছে।

(২) জালিয়াতি কিংবা ফ্রড থেকে নিরাপত্তার জন্য

ক্রেডিট কার্ড দিয়ে খরচ করার একটি বড় সুবিধা হল এর মাধ্যমে ইন্সুরেন্স সুবিধাও পাওয়া যায়। যুক্তরাজ্যে ক্রেডিট কার্ডের জন্য ১৯৭৪ সালে একটি আইন করা হয়। এই আইনের ৭৫ ধারা ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে অনেক সুরক্ষা প্রদান করে। যেমন, ক্রেডিট কার্ড দিয়ে কেনা পণ্য  ঠিকমত না পৌঁছালে কিংবা ত্রুটিযুক্ত পণ্য হলে অথবা ত্রুটিপূর্ন তথ্যদিয়ে পণ্য বিক্রি করা হলে ক্রেতা মূল্য ফেরতের  জন্য ক্রেডিট কার্ড সরবরাহকারীর কাছে আবেদন করতে পারেন।

এই আইনে আরও সুরক্ষা আছে। যদি পণ্য বা সেবা ডেলিভারির আগেই যদি বিক্রেতা দেউলিয়া হয়ে যান বা পালিয়ে যান তাহলে ক্রেতা মূল্য ফেরত পাবেন। যেমন: এয়ারলাইন্স কোম্পানী যদি ব্যবসা গুটিয়ে ফেলে তাহলে কার্ড সরবরাহকারী ক্রেতার টাকা ফেরত দিবেন।

তবে এই আইনে সুরক্ষা পেতে কিছু শর্ত আছে। যে পণ্য বা সেবা কেনা হবে তার মূল্যমান অবশ্যই ১০০ পাউন্ড বা তারচেয়ে বেশি হতে হবে। এক্ষেত্রে ক্রেতা যদি ১৫০ পাউন্ডের জিনিস কেনার সময় ক্রেডিট কার্ড দিয়ে ৫০ পাউন্ড এবং বাকি টাকা ডেবিট কার্ড কিংবা নগদে পরিশোধ করেন তাহলেও তিনি সুরক্ষা পাবেন।

এই সুবিধা যুক্তরাজ্যে এবং বিশ্বের বিভিন্ন জায়গায় প্রযোজ্য। যেমন যুক্তরাজ্যের ক্রেতা যদি চীন থেকে কোন কিছু ক্রয় করেন এবং সেই জিনিস ত্রুটিপূর্ণ হয় অথবা ক্রেতার কাছে না পৌঁছায় তাহলে ক্রেতা কার্ড সরবরাহকারীর কাছে মূল্য ফেরত চাইতে পারবেন।

(৩) ব্যালেন্স ট্রান্সফার সুবিধা:

এক ক্রেডিট কার্ড থেকে অন্য কার্ডে ব্যালেন্স ট্রান্সফার সুবিধা সমন্ধে অনেকে সম্যক অবহিত নন। যখন একটি কার্ডে আপনার বড় অংকের দেনা জমে যাবে তখন সুদের হার অনুযায়ী বিল প্রদান করাটাও কষ্টকর হয়ে যায়। অনেকে শুধু ন্যুনতম বিল প্রদান করেন। ফলে গ্রাহক দীর্ঘ্যমেয়াদী দেনার জালে আটকা পড়েন। এই ক্রেডিট কার্ডের সুবিধা  হল এক্ষেত্রে ব্যালেন্স ট্রান্সফার কার্ড আপনার প্রকৃত ত্রাণকর্তা হিসাবে ব্যবহৃত হতে পারে।

ক্রেডিট কার্ডের সুবিধা নেয়া উচিত যে 5টি কারনে

(৪) লয়্যালিটি কিংবা ডিসকাউন্ট সুবিধার জন্য

কিছু ক্রেডিট কার্ড গ্রাহককে আকর্ষনীয় সুবিধা প্রদান করে। এসব সুবিধার মধ্যে আছে সুপারমার্কেট কিংবা শপিংয়ে ডিসকাউন্ট, ক্যাশব্যাক এবং লয়ালিটি স্কিমের পয়েন্ট অর্জনের সুবিধা।

ভিসা, মাষ্টারকার্ড কিংবা আমেরিকান এক্সপ্রেস সবগুলো ক্রেডিট কার্ডেই এসব সুবিধা প্রদান করে। ক্রেডিট কার্ডের লয়্যালিটি পয়েন্টের মাধ্যমে প্লেনের টিকেটে নামমাত্র মূল্যে ভ্রমণ করা যায় কিংবা বিনামূল্যে পাওয়া যায় ভাল হোটেলে অবস্থানের সুযোগ। এছাড়াও আছে এয়ারপোর্ট লাউন্জ ব্যবহারের সুবিধা।

(৫) ক্যাশব্যাক ক্রেডিট কার্ড:

লয়্যালিটি ডিসকাউন্ট ছাড়াও কিছু ক্রেডিট কার্ড দিয়ে খরচ করলে ক্যাশব্যাক পাওয়া যায়। কার্ড সরবরাহকারীভেদে ১-৫% ক্যাশব্যাক প্রদানকারী অনেকগুলো কার্ড আছে। এক্ষেত্রে আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড অনেকটাই এগিয়ে। আমেরিকা এবং যুক্তরাজ্যসহ অনেক দেশেই আমেরিকান এক্সপ্রেস গ্রাহকের খরচ থেকে ক্যাশব্যাক প্রদান করে। যদিও তারা মাসিক একটি ফি নেয়। যুক্তরাজ্যে আমেরিকান এক্সপ্রেসের আছে শপ স্মল প্রমোশন যার মাধ্যমে ক্রেতা অংশগ্রহণকারী দোকানে কমপক্ষে ১০ পাউন্ড খরচ করলে ৫ পাউন্ড ক্যাশব্যাক দেয়া হয়। সাধারণত বছরে ২ বার এই প্রমোশন দেখা যায়। ফ্রি ক্রেডিট কার্ডেও এই প্রমোশন পাওয়া যায়।

ক্রেডিট কার্ড ব্যবহার করুন সতর্কতার সাথে:

কথায় বলে সাবধানের মাইর নাই। ক্রেডিট কার্ডের বেলাতেও এই কথাটি বলা চলে। ক্রেডিট কার্ড দিয়ে খরচ করলে নির্দিষ্ট সময়ের মধ্যেই সম্পূর্ন বিল পরিশোধ করলে নিরাপদ থাকা যায়। এক্ষেত্রে ব্যাংকে ডাইরেক্ট ডেবিটের মাধ্যমে সম্পূর্ণ বিল পরিশোধ করার ব্যবস্থা করলেও আলাদা কোন ফি বা জরিমানা দেয়ার ভয় থাকবে না। তাই ক্রেডিট কার্ডের প্রদত্ত সুবিধাসমুহ পেতে হলে অতিরিক্ত কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। কোন অবস্থাতেই ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিলম্ব করা যাবে না।

কার্ড ব্যবহারের কয়েকদিনের মধ্যেই সম্ভব হলে সম্পূর্ণ বিল পরিশোধ করুন। এতে আপনার ক্রেডিট স্কোর বাড়বে। ক্রেডিট কার্ডের সুবিধা নেয়ার পাশাপাশি আরও অনেক পরিষেবা নিতে পারবেন।

বদরুল হোসেন বাবু: যুক্তরাজ্যের টিএসবি ব্যাংকের সাবেক ব্যাংকিং জালিয়াতি বিশ্লেষক।