পশ্চিমা দেশের গ্রাহকরা যে কারনে গ্যাস-বিদ্যুৎ ও অন্যান্য পরিষেবার সরবরাহকারী নিয়মিত পরিবর্তন করবেন


পশ্চিমা দেশগুলোতে গ্যাস, বিদ্যুৎ, ইন্টারনেটসহ বিভিন্ন পরিষেবা বেসরকারী কোম্পানীগুলো প্রদান করে। সাধারনত ১২-২৪ মাসের চুক্তিতে তারা এসব পরিষেবা বিক্রি করে। নতুন গ্রাহক সংগ্রহের জন্য তারা শুরুতে আকর্ষণীয় অফার প্রদান করে। কিন্তু পরে বাড়িয়ে দেয় তাদের পণ্য ও সেবার দাম। এজন্যই গ্যাস-বিদ্যুৎ ও অন্যান্য পরিষেবার সরবরাহকারী নিয়মিত পরিবর্তন করলে আপনার খরচ অনেকটাই কমে আসবে।

কীভাবে গ্যাস-বিদ্যুৎ বিপননকারী পরিবর্তন করবেন?

 গ্যাস-বিদ্যুৎ কিংবা ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে আপনার যদি পোষ্ট-পেইড কন্ট্রাক্ট বা চুক্তি থাকে তাহলে জেনে নিন আপনার কন্ট্রাক্ট শেষ হওয়ার সময়সীমা। সাধারণত চুক্তি শেষ হওয়ার ৩০ দিন আগে বিপননকারীকে একটি নোটিশ দিতে হয় যে আপনি তাদের সাথে চুক্তি নবায়ন করবেন না। অনেক ক্ষেত্রে আপনি সরাসরি নতুন সরবরাহকারী নিতে পারেন। তারাই পরিষেবা প্রদানকারী পরিবর্তনের যাবতীয় কাজ করবে। 

 

গ্যাস

 

 

যেকোন পরিষেবা গ্রহণকালে আপনি যদি একটি নির্দিষ্ঠ সময়সীমার চুক্তিতে আবদ্ধ থাকেন তাহলে সেই চুক্তির শর্তাবলী অনুসরন করেই আপনাকে পণ্য কিংবা সেবা বিপননকারী পরিবর্তন করতে হবে। যদি এরকম চুক্তিতে থাকাকালীন আপনি সেবাপণ্য সরবরাহকারী পরিবর্তন করতে চান তাহলে শুরুতেই আপনি তাদের কাষ্টমার সার্ভিসে যোগাযোগ করুন। তারা আপনাকে কী করতে হবে সেটা জানিয়ে দিবে। অনেক সময় পণ্য বা সেবার নিম্নমান কিংবা সরবরাহে ত্রুটির কারনে আপনি হয়তো বিপননকারী পরিবর্তন করতে চাইতে পারেন। যদি কোন কারন ছাড়াই আপনি সরবরাহকারী পরিবর্তন করতে চান তাহলে চুক্তির শর্তাবলী অনুসারে আপনাকে একটি নির্ধারিত ফি প্রদান করতে হতে পারে।

কেন পণ্য বা সেবা বিপননকারী নিয়মিত পরিবর্তন করবেন?

পণ্য বা সেবা বিপননকারী নতুন গ্রাহকদের আকৃষ্ট করতে বিভিন্ন রকম প্রণোদনা প্রদান করে। আকর্ষনীয় ক্যাশব্যাক, মূল্য ছাড় কুপন কিংবা গেজেট ইত্যাদি উপঢৌকন প্রদান করে। এর পাশাপাশি নতুন গ্রাহকদের জন্য তাদের সেবা কিংবা পণ্যের মূল্য থাকে কম এবং প্রতিযোগিতামুলক দামে।

তাই নতুন গ্রাহকরা বাজারের ভাল পণ্যটি অনেকটা কম দামে তাদের প্রাথমিক চুক্তির সময়কালীন পেতে পারেন। যখন প্রারম্ভিক চুক্তি বা কন্ট্রাক্টের সময়সীমা পেরিয়ে যায় তখন পণ্য বা সেবা বিক্রেতা তাদের রেট বাড়িয়ে নেন। অনেক গ্রাহকই এটা উপলব্ধি করতে পারেন না কিংবা ভূলে যান। এছাড়া চলতি গ্রাহকদের কোন প্রকার ছাড় কিংবা প্রণোদনা প্রদানের ক্ষেত্রে বিক্রেতার বাজেট থাকে কম। তারা ক্রেতাকে কোন প্রকার লয়্যালিটি দিতে চান না। তাই গ্রাহক কোন সেবা বা পণ্য বিতরণকারীকে লয়্যালিটি দেখালেও তার কোন তাৎপর্য আদতে অনেক কম।

 

বিদ্যুত

 

 


আরও পড়ুন: ক্যাশব্যাক অ্যাপ ও ওয়েবসাইট যুক্তরাজ্যে কার্যকরভাবে ব্যবহারের উপায়

পরিষেবা বিপননকারী পরিবর্তনের প্রস্তুতি নিবেন কীভাবে?

আপনার গ্যাস-বিদ্যুৎ এবং মোবাইল ফোন, ইন্টারনেট কিংবা বাড়ি ও কার ইন্সুরেন্স সরবরাহকারীদের দামের সাথে অন্যান্য সরবরাহকারীদের পণ্যসেবার প্রারম্ভিক মূল্যের তুলনা করুন। অনলাইনে এসবের জন্য অনেক ভাল মানের কিছু অ্যাপ এবং ওয়েবসাইট আছে যারা এসব তুলনামুলক তথ্য প্রদান করে। এই সব তুলনামুলক মূল্যের অফারগুলো একটি তালিকা করে রাখুন এবং আপনার বর্তমান সরবরাহকারীর কাষ্টমার সার্ভিসের সাথে কথা বলুন। যদি আপনার পাওয়া অফারের সাথে বর্তমান সরবরাহকারী সমমূল্য প্রদান করতে সম্মত হয় এবং আপনি তাদের সেবায় সন্তুষ্ট থাকেন তাহলে পরিবর্তনে না যাওয়াই শ্রেয়। তবে এক্ষেত্রে বেশিরভাগ সরবরাহকারী সমমূল্য প্রদান করতে রাজি হয়না যেহেতু এটিতে কোম্পানীর অনেক ভর্তুকি থাকে। তাই পুরোনো সরবরাহকারীকে নোটিশ প্রদান করে আপনি নতুন বিপননকারী বেছে নিতে পারেন।