সাইপ্রাস বেতন কত পাবেন বিদেশী শ্রমিক ভিসাধারীরা?


সাইপ্রাস বেতন কত এ সম্পর্কে জানার প্রধান কারণ বলা যায় সাইপ্রাসে কাজের উদেশ্যে যাএা করা। সাইপ্রাস দেশটিকে অনেকেই তুর্কি সাইপ্রাস নামে সম্মোধন করে থাকেন। তুর্কি সাইপ্রাসে কাজের বেতন বেশি হওয়াতে মানুষের আগ্রহ বেশি দেশটিতে কাজের উদেশ্যে যেতে। তবে আজকের এই আলোচনাতে আমরা আপনাকে সাইপ্রাস বেতন কত কত এর পাশাপাশি আমরা আপনাকে তুর্কি সাইপ্রাস দেশটি কাজের জন্য কেমন হবে,কেমন খরচ হবে, কি কি ডকুমেন্টস প্রয়োজন হবে এ সম্পর্কে পূণাঙ্গ তথ্য জানাবো। তবে আপনাকে প্রথমেই তুর্কি সাইপ্রাস দেশটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। 

Table of Contents

সাইপ্রাস দেশটি কেমন?

সাইপ্রাস দেশটির আনুষ্ঠানিক নাম সাইপ্রাস প্রজাতন্ত্র, ভূমধ্যসাগরের একটি দ্বীপ রাষ্ট্র হচ্ছে সাইপ্রাস। ভূমধ্যসাগরীয় দ্বীপগুলোর মধ্যে তৃতীয় বৃহত্তম দ্বীপ বলা হয় সাইপ্রাসকে। সাইপ্রাস দেশটির এর পশ্চিমে গ্রিস, পূর্বে লেবানন, সিরিয়া এবং ইসরাইল, উত্তরে তুরস্ক ও দক্ষিণে মিসর। ভৌগোলিক দিক দিয়ে সাইপ্রাস এশিয়া মহাদেশের অন্তর্গত হলেও দেশটি মূলত ইউরোপীয় ইউনিয়নের অন্যতম সদস্য। প্রতি বছর দেশটিতে বিপুল পরিমাণ কর্মী বিভিন্ন দেশ থেকে যাএা করেন। তেমনি বাংলাদেশ থেকেও অনেক কর্মী সাইপ্রাস দেশটিতে কাজের উদেশ্যে যান। দেশটিতে বসবাসকারী মানুষের ব্যবহার অতন্ত্য ভালো তারা সকল দেশের নাগরিকদের সম্মান করেন। তবে এবার সাইপ্রাস বেতন কত এই সম্পর্কে জেনে নেওয়া যাক। 

সাইপ্রাস বেতন কত

বর্তমানে ২০২৪ সালে সাইপ্রাসে কাজের ন্যূনতম বেতন ৯৪ হাজার টাকা ও কাজের সর্বোচ্চ বেতন ২ লক্ষ ৮৫ হাজার টাকা। তবে মূলত কাজের ধরন কাজের অভিজ্ঞতা কাজের সময় এর উপর নির্ভর করে সাইপ্রাসে বেতন নির্ধারিত হয়। তবে বেশ কিছু চাকুরী রয়েছে, এ সকল চাকুরীতে কাজের বেতন ভালো পাওয়া যায়। তবে শ্রমিকদের ক্ষেত্রে এখানে কাজের বেতন  ন্যূনতম ৬০ হাজার টাকা থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়। এক্ষেত্রে আপনার জানতে হবে সাইপ্রাসের কোন কাজের বেতন বেশি এই সম্পর্কে। 

সাইপ্রাসে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি

সাইপ্রাসে বিশেষ করে ইলেকট্রিক্যাল ডেলিভারি ম্যান, নির্মাণ মিস্ত্রি, আইটি সেক্টরের বিশেষজ্ঞ, পর্যটক গাইডার,শপিংমলে বিক্রয় কর্মী, গাড়ির ড্রাইভার, হোটেল ও রেস্টুরেন্ট এর কর্মী ও কৃষি কাজের কর্মীর অনেক চাহিদা রয়েছে। 

সাইপ্রাসে কেন যাবেন

সাইপ্রাসে বিশেষ করে যাবার কারণ হচ্ছে অন্য দেশ থেকে এই দেশে কম কাজ করে আপনি বেশি অর্থ আয় করতে পারবেন যার ফলে আপনি যেমন আর্থিকভাবে সচ্ছল হবেন তেমনি সাইপ্রাস থেকে নতুন নতুন কাজ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। মোটকথা এই হচ্ছে যে আপনি সাইপ্রাসে অন্য দেশ থেকে বেশি আয় করতে পারবেন। 

সাইপ্রাসের কাজের ভিসা

যদি সাইপ্রাস আপনার কাজের উদ্দেশ্য হয়ে থাকে তাহলে  সাইপ্রাসে যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হবে সম্পর্কে জেনে নেওয়া যাক:

  • অবশ্যই আপনার বৈধ পাসপোর্ট থাকতে হবে ও পাসপোর্টে অবশ্যই আর দুইটি পাতা খালি থাকতে হবে তবে পাসপোর্ট এর মেয়াদ সর্বনিম্ন ৬ মাস থাকতে হবে। তবে উল্লেখ্য যে,আপনি যদি অন্য কোন দেশে কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে অবশ্যই আপনার পাসপোর্ট এর পর্যাপ্ত মেয়াদ থাকা প্রয়োজন।
  •  আপনার জাতীয় পরিচয় পত্র কিংবা জন্ম নিবন্ধন এর ফটোকপি প্রদান করতে হবে। 
  • সাইপ্রাসে আপনি যদি কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে আপনার বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে। 
  • সাইপ্রাসের দূতাবাস থেকে সাইপ্রাসের ভিসা সংগ্রহ করতে হবে। 
  • ফর্মের নির্দেশনা অনুযায়ী পাসপোর্ট সাইজের  সদ্য তোলা রঙিন ছবি প্রদান করতে হবে। 
  • আপনার শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি প্রদান করতে হবে। 
  • আপনি ইংরেজি ভাষায় দক্ষ রয়েছেন কিংবা গ্রীক ভাষায় দক্ষ করেছেন এ সম্পর্কে আপনার একটি সার্টিফিকেট প্রয়োজন হবে। 
  • আপনি সাইপ্রাসের কোন কোম্পানি থেকে চাকরি পেয়েছেন সেই কোম্পানির কর্তৃক চাকরির নিয়োগপত্র আপনাকে প্রদান করতে হবে। 
  • আপনি আর্থিকভাবে সচ্ছল এটি প্রমাণে আপনার ছয় মাসের কিংবা এক বছরের ব্যাংক স্টেটমেন্ট প্রদান করতে হবে। অবশ্যই স্টেটমেন্ট ব্যাংক কর্তৃক সত্যায়িত হতে হবে। 
  • আপনি যে কাজের জন্য সাইপ্রাস থেকে চাকরির অফার পেয়েছেন উক্ত কাজের অভিজ্ঞতার সনদপত্র প্রদান করতে হবে। 
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করতে হবে। 
  • মেডিকেল সার্টিফিকেট প্রদান করতে হবে। (কালার ব্লাইন্ড ও অন্যান্য না না অসুস্থতা থাকা যাবে না) 
  • সবশেষে আপনাকে সাইপ্রাসের ভিসার জন্য ফি প্রদান করতে হবে। সাধারণত সাইপ্রাসের ভিসার ফি পরিবর্তিত হয়। সেক্ষেএে আপনাকে সাইপ্রাসের দূতাবাস থেকে জেনে নিতে হবে। 

উপরোক্ত সকল কার্যাবলী যদি আপনি সফলভাবে প্রদান করেন তাহলে এক সপ্তাহ থেকে এক মাসের মধ্যে আপনার সাইপ্রাসের ভিসা হয়েছে কিনা এ সম্পর্কে জানতে পারবেন। 

g news 1

গুগল নিউজে আমাদের ফলো করুন

সাইপ্রাস কাজের ভিসা চেক

সাইপ্রাসের কাজের ভিসা চেক করার জন্য আপনি সরাসরি সাইপ্রাসের বাংলাদেশের দূতাবাস কিংবা ফরেন মিনিষ্ট্রি এর মাধ্যমে চেক করতে পারবেন। 

সাইপ্রাসে যেতে কত টাকা লাগে

আপনি যদি কাজের উদ্দেশ্যে সাইপ্রাসে যেতে চান তাহলে আপনার ৫লক্ষ থেকে ৬ লক্ষ টাকা খরচ হবে সাইপ্রাসে যেতে। তবে আপনি যদি ভ্রমণের উদ্দেশ্যে সাইপ্রাসে যেতে চান তাহলে আপনার ২ লক্ষ টাকা থেকে তিন লক্ষ টাকা প্রয়োজন হতে পারে মোট অর্থ হিসেবে। তবে অনেক শিক্ষার্থীরা আছে যারা সাইপ্রাসে পড়াশোনা করতে যেতে চান তাদের মূলত ২ লক্ষ টাকা থেকে তিন লক্ষ টাকার মতো প্রয়োজন হয়, তবে মুক্ত শিক্ষার্থী যদি স্কলারশিপ পান তাহলে তার খরচ আরো কম হয়। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

সাইপ্রাস সম্পর্কে আমাদের মনে অনেক প্রশ্ন থেকে থাকে। নিম্মে সাইপ্রাস সম্পর্কে বেশ কিছু প্রশ্ন উপস্থাপন করা হয়েছে:

প্রশ্ন: সাইপ্রাস ১০০ টাকা বাংলাদেশের কত টাকা? 

উওর: প্রতিটি দেশের মুদ্রা রয়েছে সাইপ্রাসের নিজস্ব মুদ্রা রয়েছে। সাইপ্রাসের মুদ্রার নাম ইউরো ও ১০০ ইউরো বর্তমানে বাংলাদেশে ১২৬০০ টাকা। 

প্রশ্ন: সাইপ্রাস কি কাজের জন্য উত্তম স্থান? 

উওর: হ্যাঁ, আপনি যদি অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তি হয়ে থাকেন তাহলে সাইপ্রাস আপনার জন্য কাজের উপযুক্ত একটি জায়গা। 

প্রশ্ন: সাইপ্রাস কি ধর্মনিরপেক্ষ? 

উওর: হ্যাঁ, সাইপ্রাস একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। 

শেষকথা

আশা করি আমরা আপনাকে,সাইপ্রাস বেতন কত এ সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাকে জানতে পেরেছি। তবে আপনার যদি সাইপ্রাস বেতন কত সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি আমাদের কমেন্ট করে জানাতে পারেন। 

আরও পড়ুন: কিরগিজস্তান গার্মেন্টস বেতন কত

তুরস্ক কাজের বেতন

পর্তুগালের সর্বনিম্ন বেতন কত