উচ্চশিক্ষায় লন্ডন: যুক্তরাজ্যে ষ্টুডেন্ট ভিসার কিছু নতুন নিয়ম


লন্ডনে ষ্টুডেন্ট ভিসার আবেদন প্রক্রিয়ার ইতিমধ্যেই অনেক পরিবর্তন হয়েছে। বিদেশী শিক্ষার্থীদের আকৃষ্ট করার জন্য যুক্তরাজ্য সরকার সম্প্রতি নতুন নীতিমালা ঘোষণা করেছে। এতে সহজ হয়ে গেছে উচ্চশিক্ষায় যুক্তরাজ্য আসাটা। তাই লন্ডনে ষ্টুডেন্ট ভিসায় সহজেই আসতে পারবেন প্রকৃত শিক্ষার্থীরা। নতুন নিয়মে কীভাবে আবেদন করবেন জেনে নিন আমাদের এই লেখা থেকে।

যুক্তরাজ্যে ষ্টুডেন্ট ভিসার নতুন নিয়ম:

যুক্তরাজ্যের হোম অফিসের নতুন সংশোধিত নীতিমালা ঘোষণা করা হয়েছে গত বছরের শেষ দিকে। এতে বিদ্যমান নিয়মের অনেক অংশ পরিবর্তন বা শীতিল করা হয়েছে। যেসব নিয়মের কারনে আগে ভিসা প্রক্রিয়াটা একটু কঠিন ছিল, নতুন নিয়মে সেগুলো এখন অনেক সহজ।

যেসব নতুন নিয়ম প্রবর্তন করা হয়েছে আসুন সেগুলো দেখে নিই:

(১) আপনাকে একটি অফার লেটার নিতে হবে

যুক্তরাজ্যে ষ্টুডেন্ট ভিসায় আবেদন করার প্রথম শর্তই হচ্ছে আপনাকে একটি অফার লেটার যোগাড় করতে হবে। এই অফার লেটার নিতে হবে হোম অফিস থেকে লাইসেন্সপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে। যারা বিদেশী শিক্ষার্থীদের স্পন্সর করতে পারবেন।

higher edu

যেসব লেভেল বা পর্যায়ে অফার লেটার নিতে পারবেন:

(ক) ডিগ্রী পর্যায়ের নীচের পূর্ণকালীন কোর্স (লেভেল ৩,৪,৫) সপ্তাহে কমপক্ষে ১৫ ঘন্টা ক্লাস (এই লেভেলটিকে সাধারনভাবে ডিপ্লোমা লেভেল বলা যায়)

(খ) ডিগ্রী বা এর উপরের পর্যায়ের পূর্ণকালীন কোর্স (লেভেল ৬,৭,৮)

(গ) ডিগ্রী বা এর উপরের পর্যায়ের পূর্ণকালীন কোর্স (লেভেল ৬,৭,৮) যা যুক্তরাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক বিদেশে পড়ানো হচ্ছে এবং এর অংশ বিশেষ যুক্তরাজ্যে পড়ানোর জন্য নির্ধারিত

(ঘ) খন্ডকালীন কোর্স যা ডিগ্রী লেভেলের উপরে বিশেষায়িত ডিগ্রি যেমন ইন্জিনিয়ারিং, বৈজ্ঞানিক গবেষণা এবং অন্যান্য মাষ্টার্স লেভেলের ডিগ্রী এবং ডক্টরেট ডিগ্রী

(ঙ) ডাক্তার এবং ডেন্টিষ্টদের জন্য ফাউন্ডেশন ডিগ্রী

(চ) ইংরেজী শিক্ষা কোর্স লেভেল বি বা এর উপরের পর্যায়ের (আইএলটিএস স্কোর ৫.৫-৬)

উচ্চশিক্ষায় লন্ডন: যুক্তরাজ্যে ষ্টুডেন্ট ভিসার কিছু নতুন নিয়ম

লন্ডনে ষ্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগবে:

যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় আসতে হলে যদি কোন বৃত্তির ব্যবস্থা না থাকে তাহলে সম্পূর্ণ টিউশন ফি আপনাকে পরিশোধ করতে হবে। সাধারণত একবছরের টিউশন ফি অগ্রিম পে করতে হবে। এই টিউশন ফিতে শিক্ষা প্রতিষ্ঠান ও কোর্স ভেদে তারতম্য হয়ে থাকে। তাই এটা জানতে হলে আপনাকে যে বিষয়ে পড়তে চান সে বিষয়ের শিক্ষা ফি সংশ্লিষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে জেনে নিতে হবে। শুধুমাত্র গাইড হিসাবে বলা যায় যুক্তরাজ্যের যেকোন বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি কমপক্ষে বার হাজার পাউন্ড।

লন্ডন: থাকা খাওয়ার খরচ

যুক্তরাজ্যে থাকা খাওয়ার খরচ নির্ভর করবে আপনি কীভাবে থাকতে চান তার উপর। এই বিষয়ে আমাদের আরেকটি নিবন্ধ দেখতে পারেন। তবে ষ্টুডেন্ট ভিসায় আসতে হলে আপনাকে যুক্তরাজ্যের সরকার যে ষ্ট্যান্ডার্ড খরচ বেঁধে দিয়েছে সে অনুযায়ী টাকা দেখাতে হবে। যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটের সর্বশেষ তথ্য অনুযায়ী, লন্ডনের ভিতরে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে হলে আপনাকে দেখাতে হবে (১) মাসে ১৩৩৪ পাউন্ড করে কমপক্ষে একবছরের জন্য পুরো টাকা, এবং (২) লন্ডনের বাইরের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাসে ১০২৩ পাউন্ড হিসেবে কমপক্ষে এক বছরের জন্য পুরো টাকা

এই হিসাব যারা যুক্তরাজ্যের বাইরে থেকে নতুনভাবে ষ্টুডেন্ট ভিসা নিয়ে আসবেন তাদের জন্য। যারা ইতিমধ্যেই যুক্তরাজ্যে একবছরের বেশি সময় থেকে ষ্টুডেন্ট ভিসায় আছেন তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয়।

আরও পড়ুন: লন্ডনে ইংরেজীর পরই বাংলা ভাষার অবস্থান

লন্ডনের ভিসা ফি কত টাকা

যুক্তরাজ্যে ষ্টুডেন্ট ভিসায় আবেদন করার জন্য হাইকমিশনের ফি দেয়া লাগবে ৩৪৮ পাউন্ড। যদি আপনি ইতিমধ্যে যুক্তরাজ্যে এসে থাকেন তাহলে ভিসা এক্সটেনশনের জন্য ফি লাগবে ৪৭৫ পাউন্ড।

উচ্চশিক্ষায় লন্ডন: যুক্তরাজ্যে ষ্টুডেন্ট ভিসার কিছু নতুন নিয়ম

লন্ডনের স্বাস্থ্যবীমা বা হেল্থ সারচার্য:

যুক্তরাজ্য সরকারের নিয়ম অনুযায়ী আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্বাস্থ্যবীমার টাকা ভিসা পরিশোধের প্রমানপত্র ভিসা অ্যাপ্লিকেশনের সাথে দাখিল করতে হয়। বর্তমানে এনএইচএসের ফি বার্ষিক ৪৭৫ পাউন্ড যা কোর্সফির পরিধি অনুযায়ী পুরো টাকা একসাথে প্রদান করতে হয়।

(১) আপনার বৈধ পাসপোর্ট

(২) থাকা খাওয়ার খরচ দেখানোর জন্য ব্যাংকের কাগজপত্র

(৩) কাস রেফারেন্স এবং এটা পাবার জন্য যেসব ডকুমেন্ট ব্যবহার করেছেন সেগুলো

(৪) আপনার নম্বরপত্র এটাস কর্তৃক অনুমোদনের প্রত্যয়নপত্র

(৫) পাসপোর্ট সাইজের ছবি

শেষ কথা:

যুক্তরাজ্যের শিক্ষাব্যবস্থার মান বিশ্বব্যাপী সমাদৃত। এখানকার শিক্ষাপ্রতিষ্ঠানের যেকোন ডিগ্রী উন্নত ক্যারিয়ার গড়তে নি:সন্দেহে সাহায্য করবে। পড়ালেখাকালীন পার্টটাইম কাজের সুযোগ অন্য যেকোন দেশের তুলনায় এখানে বেশি। বাঙ্গালি কমিউনিটি এখানে অনেক বড় হবার কারনে অন্যান্য সুবিধাও আছে। তবে যেভাবে বিশ্বব্যাপী ইমিগ্রেশন আইন বদলাচ্ছে তাতে বর্তমান এই সহজ সুযোগগুলো ক্রমেই কঠিন হয়ে যাবে। তাই যথাযথ প্রস্তুতি নিয়ে যুক্তরাজ্যে উচ্চশিক্ষার এই সুযোগ এখনই লুফে নেয়া উচিত।