ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ডে যেসব সুবিধা পাবেন


বিটি ক্রেডিট কার্ড বা ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ডের সুবিধাসমূহ নিয়ে অনেকেরই আগ্রহ কম। ক্রেডিট কার্ড নিয়েই একটা অনীহা আছে। এরমধ্যে আবার ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ডে আগ্রহ হবে কেন? এই সাধারন প্রশ্ন অবশ্য সঠিক তথ্যের উপস্থিতি কম বলেই আসে। কারন ব্যালেন্স ট্রান্সফার কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল কিছুদিনের জন্য ভালমানের একটি টাকার পরিমান একদম ফ্রিতে পাওয়া। অথবা নামমাত্র ফিতে লাভ করা।

কেন বিটি ক্রেডিট কার্ড বা ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ড ব্যবহার করবেন?

অনেক সময় নিয়মিত ক্রেডিট কার্ডের বিল বড় হয়ে যায়। অথবা হঠাৎ বড় ধরনের কোন বিল পরিশোধের পরিস্থিতি আসে। বিকল্প না থাকায় অনেকেই ধারস্থ হন ক্রেডিট কার্ডের। মাস শেষে বিল দিতে না পেরে বেছে নেন ন্যূনতম বিল প্রদানের উপায়। ক্রেডিট কোম্পানীগুলো অবশ্য এটাই চায়। আপনি বিল দিতে যত দেরী করবেন, সুদের হার ততই বাড়বে। এখানেই তাদের লাভ। এই ঘেরাটোপ থেকে রেহাই পাবার অবশ্য একটা বাস্তবসম্মত উপায় আছে। কারো কাছ থেকে ব্যক্তগতভাবে টাকা ধার না করেই। আবারো ক্রেডিট কার্ড কোম্পানীর ধাতস্ত হওয়া। সেটাই হচ্ছে ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ড।

বিটি ক্রেডিট কার্ড বা ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ড কী?

দেনা হস্তান্তর বা ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ড হল আপনার ক্রেডিট কার্ডের বকেয়া বিল সমুহ অন্য একটি ক্রেডিট কার্ড কোম্পানী কর্তৃক কিনে নেয়া। সাধারনত: ক্রেডিট কার্ড কোম্পানীগুলো ভোক্তার প্রয়োজন মাফিক বিভিন্ন রকম পণ্য বাজারে নিয়ে আসে। সেরকম একটি পণ্য সেবা হল ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ড।ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি বাঁচতে পারবেন অতিরিক্ত ইন্টারেষ্ট বা সুদ প্রদানের বাধ্যবাধকতা থেকে।

credit1

বিটি ক্রেডিট কার্ড বা ব্যালেন্স ট্র্যান্সফার  কীভাবে কাজ করে?

দেনা হস্তান্তর ক্রেডিট কার্ড সাধারণত একটি নির্দিষ্ট সময়ের জন্য পুরনো ক্রেডিট কার্ডের যাবতীয় দেনার পুরো টাকা প্রদান করে। এর মাধ্যমে গ্রাহক কিছুদিনের জন্য পেতে পারেন বড় অংকের ক্রেডিট কার্ড বিল প্রদান থেকে অব্যাহতি। পরিকল্পনা এবং সুবিধামাফিক বিল পরিশোধের সুবিধা। শুধুমাত্র মাসিক ন্যুনতম বিল প্রদা্যন করেই থাকা যাবে নিশ্চিন্ত। সাধারণত এক থেকে তিন বছর কিংবা এর থেকে বেশি সময়ের জন্যও পাওয়া যায় ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ড। এই কার্ড ব্যবহারের মাধ্যমে যে সুবিধা পাওয়া যায় তা ব্যাংকের সাধারন ঋণ থেকেও বেশি। কারন ব্যাংক লোন বা ঋণ নিলে তার সুদ দিতে হয়। এক্ষেত্রে ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ডে এই সুদ দেয়া লাগে না। তার অর্থ বিনা সুদে কয়েক বছরের জন্য কিছু পরিমান টাকা ফ্রিতে লাভ করা।

আরও পড়ুন: ক্রেডিট কার্ড কেন ব্যবহার করবেন?

ব্যালেন্স ট্র্যান্সফার কার্ড ক্রেডিট স্কোরে কোন প্রভাব ফেলে কি?

দেনা হস্তান্তর ক্রেডিট কার্ডের মাধ্যমে গ্রাহক তার ক্রেডিট সুবিধা পরিকল্পনা অনুযায়ী কাজে লাগাতে পারেন। থাকে ভালভাবে ব্যবহারের সুযোগ। এর মাধ্যমে প্রকৃতপক্ষে গ্রাহকের ক্রেডিট র‍্যাংকিং বাড়ে। যেহেতু গ্রাহকের ক্রেডিট ইতিহাস বৃদ্ধি পায় এবং ক্রেডিট স্কোরেও উন্নতি হয়। তাই যেসব গ্রাহকের ক্রেডিট স্কোর অতিরিক্ত ক্রেডিট ব্যালেন্সের কারনে নিম্নগামী তারা ক্রেডিট স্কোর বাড়ানোর জন্য নিতে পারেন ব্যালেন্স ট্রান্সফার ক্রেডিট কার্ড। এছাড়াও ক্রেডিট স্কোর বাড়ানোর জন্য দেখুন আমাদের এই প্রতিবেদনটি।