এঞ্জেল জলপ্রপাত কোথায় অবস্থিত


এঞ্জেল জলপ্রপাত কোথায় অবস্থিত জানার আগে জেনে নিই কিছু প্রাসঙ্গিক তথ্য। উচ্চতার ভিত্তিতে বর্তমানে বিশ্বের সেরা ৫টি জলপ্রপাতের প্রসঙ্গে জানার আগ্রহ সবার থাকে। কিন্তু এ প্রসঙ্গে সুবিনস্ত তালিকা ও বিস্তারিত হয়তো অনলাইনে পাচ্ছেন না। জলপ্রপাত হল প্রাকৃতিক সৃষ্ট অবকাঠামো যেখানে নদী বা নদীর শাখার পানি খুব দ্রুত গতিতে পড়ে। জলপ্রপাতের উচ্চতা এবং প্রস্থের উপর নির্ভর করে, এটি একটি মনোরম দর্শন তৈরি করে। বিশ্বে বেশ কিছু জলপ্রপাত রয়েছে,আজ মূলত আমরা এ সম্পর্কে বিস্তারিত জানবো।

বিশ্বের সেরা ৫ জলপ্রপাতের নাম

বর্তমান সময়ে বিশ্বর সেরা ৫ জলপ্রপাতের নাম নিন্মে উপস্থাপন করা হলো:

  • এঞ্জেল ফলস
  • টুগেলা ফলস
  • ট্রেস হারমানাস ফলস
  • উলোউপেনা ফলস
  • ইউম্বিলা ফলস

নিম্নে বিশ্বের সেরা ৫ জলপ্রপাতের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

এঞ্জেল জলপ্রপাত কোথায় অবস্থিত

আমাদের পোষ্টের বিশ্বের সেরা ৫ জলপ্রপাতের প্রথম জলপ্রপাত হলো এঞ্জেল ফলস।  অ্যাঞ্জেল জলপ্রপাত ভেনিজুয়েলার গুয়ায়ানা উচ্চভূমিতে অবস্থিত। এটি বিশ্বের সর্বোচ্চ নিরবচ্ছিন্ন জলপ্রপাত, যার উচ্চতা ৯৭৯ মিটার (৩২১২ ফুট) এবং গভীরতা ৮০৭ মিটার (২৬৪৮ ফুট)।অ্যাঞ্জেল ফলস আউয়ান-টেপুই পর্বতের ধারে নেমেছে। এটি একটি টেপুই, যা একটি মালভূমি যা সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০০ মিটার (৬,৬০০ ফুট) বা তার বেশি উচ্চতায় অবস্থিত। অ্যাঞ্জেল ফলস কানাইমা জাতীয় উদ্যানের অংশ, যা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।

অ্যাঞ্জেল ফলসটি ১৯৩৩ সালে মার্কিন বৈমান প্রকৌশলী জেমস এঞ্জেল আবিষ্কার করেছিলেন। তিনি একটি বিমানে করে উড়ছিলেন যখন তিনি জলপ্রপাতটি দেখতে পেলেন। তিনি জলপ্রপাতটিকে “সান জোসে” নাম দিয়েছিলেন, কিন্তু স্থানীয় গুয়ানান জনগণ এটিকে “কেরেপাকুপাই ভেন” বলে ডাকত, যার অর্থ “সর্বোচ্চ বিন্দু থেকে পড়া”। অ্যাঞ্জেল ফলসটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। পর্যটকরা জলপ্রপাতটিকে বিমানে করে দেখতে পারে বা জলপ্রপাতের গোড়ায় হাইক করতে পারে। অ্যাঞ্জেল ফলসটি ভেনিজুয়েলার একটি গুরুত্বপূর্ণ প্রতীক, এবং এটি দেশটির পর্যটন শিল্পের জন্য গুরুত্বপূর্ণ।

টুগেলা ফলস

আমাদের পোষ্টের বিশ্বের সেরা ৫ জলপ্রপাতের দ্বিতীয় জলপ্রপাত হলো টুগেলা ফলস। টুগেলা ফলস জলপ্রপাত দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল পার্ক রুয়াল নাটাল ন্যাশনাল পার্কের ড্রাকেনসবার্গ (ড্রাগনের পর্বতমালা) এর মধ্যে অবস্থিত। এটি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ নিরবচ্ছিন্ন জলপ্রপাত, যার উচ্চতা ৯৪৮ মিটার (৩১১০ ফুট)।

টুগেলা ফলস টুগেলা নদীর উপর অবস্থিত। টুগেলা নদীটি জুলুল্যান্ডের পাহাড়ী অঞ্চলে উৎপন্ন হয় এবং পরে ভারত মহাসাগরে প্রবাহিত হয়। টুগেলা ফলসটি পাঁচটি পৃথক ক্যাসকেড নিয়ে গঠিত, যার মধ্যে সবচেয়ে উঁচুটি ৪১১ মিটার (১৩৪৮ ফুট)।

টুগেলা ফলসটি ১৮৭৯ সালে ব্রিটিশ ক্যাপ্টেন চার্লস টুগেলা আবিষ্কার করেছিলেন। তিনি জলপ্রপাতটিকে তার নিজের নামে নামকরণ করেছিলেন।টুগেলা ফলসটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। পর্যটকরা জলপ্রপাতটিকে বিমানে করে দেখতে পারে বা জলপ্রপাতের গোড়ায় হাইক করতে পারে। টুগেলা ফলসটি দক্ষিণ আফ্রিকার একটি গুরুত্বপূর্ণ প্রতীক, এবং এটি দেশটির পর্যটন শিল্পের জন্য গুরুত্বপূর্ণ।

টুগেলা ফলস এবং অ্যাঞ্জেল ফলসের মধ্যে উচ্চতার বিতর্ক রয়েছে। ২০১৬ সালে, একটি চেক বৈজ্ঞানিক অভিযান টুগেলা ফলসের উচ্চতা পরিমাপ করে ৯৮৩ মিটার (৩২২৫ ফুট) খুঁজে পেয়েছে। এই পরিমাপগুলি বিশ্ব জলপ্রপাত ডাটাবেসে নিশ্চিতকরণের জন্য পাঠানো হয়েছিল, কিন্তু এখনও পর্যন্ত কোনও নিশ্চিতকরণ পাওয়া যায়নি। যদি টুগেলা ফলসের উচ্চতা ৯৮৩ মিটার (৩২২৫ ফুট) হিসাবে নিশ্চিত হয়, তাহলে এটি বিশ্বের সর্বোচ্চ নিরবচ্ছিন্ন জলপ্রপাত হবে।

ট্রেস হারমানাস ফলস

আমাদের পোষ্টের বিশ্বের সেরা ৫ জলপ্রপাতের তৃতীয় জলপ্রপাত হলো ট্রেস হারমানাস ফলস। ট্রেস হারমানাস ফলস জলপ্রপাত পেরুভিয়ান অঞ্চলের জুনিনে অবস্থিত। এটি ওটিশি ন্যাশনাল পার্কের অভ্যন্তরে, কুটিভিরেনি নদীর উত্তরের কাঁটার কাছে অবস্থিত। ট্রেস হারমানাস একটি টায়ার্ড জলপ্রপাত, যার তিনটি ফোঁটা বা বিভাগ রয়েছে। ট্রেস হারমানাস ফলসের উচ্চতা ৯১৪ মিটার (৩০০০ ফুট)। এটি বিশ্বের তৃতীয় উচ্চতম জলপ্রপাত। ট্রেস হারমানাস ফলস কুটিভিরেনি নদীর উপর অবস্থিত। কুটিভিরেনি নদীটি আন্দিজ পর্বতমালার উচ্চতায় উৎপন্ন হয় এবং পরে আমাজন নদীতে প্রবাহিত হয়।

ট্রেস হারমানাস ফলসটি তিনটি পৃথক ক্যাসকেড নিয়ে গঠিত। সবচেয়ে উঁচু ক্যাসকেডটি ৭২৫ মিটার (২৩৭৯ ফুট) উঁচু।ট্রেস হারমানাস ফলসটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। পর্যটকরা জলপ্রপাতটিকে বিমানে করে দেখতে পারে বা জলপ্রপাতের গোড়ায় হাইক করতে পারে। ট্রেস হারমানাস ফলসের নামকরণ করা হয়েছে তিন বোনের নামে। স্থানীয় লোকেরা বিশ্বাস করে যে তিন বোন জলপ্রপাতের উপরে বাস করে। ট্রেস হারমানাস ফলসটি একটি প্রাকৃতিক সৌন্দর্যের একটি বিস্ময়। এটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং পেরুভিয়ান সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ।

উলোউপেনা ফলস

আমাদের পোষ্টের বিশ্বের সেরা ৫ জলপ্রপাতের চতুর্থ জলপ্রপাত হলো উলোউপেনা ফলস

। উলোউপেনা ফলস হল হাওয়াইয়ের ওহু দ্বীপের উত্তর-পূর্ব উপকূলে অবস্থিত একটি জলপ্রপাত। এটি ওয়াইমেআ নদীর উপর অবস্থিত এবং এটি ওয়াইমেআ উপত্যকার একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। উলোউপেনা ফলসের উচ্চতা ২৩৭ মিটার (৭৭৮ ফুট)। এটি বিশ্বের নবম উচ্চতম নিরবচ্ছিন্ন জলপ্রপাত। উলোউপেনা ফলসটি একটি টায়ার্ড জলপ্রপাত, যার তিনটি ফোঁটা বা বিভাগ রয়েছে। সবচেয়ে উঁচু ক্যাসকেডটি ১৫২ মিটার (৪৯৯ ফুট) উঁচু।

উলোউপেনা ফলসটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। পর্যটকরা জলপ্রপাতটিকে বিমানে করে দেখতে পারে বা জলপ্রপাতের গোড়ায় হাইক করতে পারে। উলোউপেনা ফলসটি একটি প্রাকৃতিক সৌন্দর্যের একটি বিস্ময়। এটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং হাওয়াইয়ান সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। উলোউপেনা ফলসের নাম মাওরি ভাষায় “উলুনাউপেনা” থেকে এসেছে, যার অর্থ “পর্বত থেকে নেমে আসা জল”।

ইউম্বিলা ফলস

আমাদের পোষ্টের বিশ্বের সেরা ৫ জলপ্রপাতের পঞ্চম জলপ্রপাত হলো ইউম্বিলা ফলস। ইউম্বিলা ফলস জলপ্রপাত আফ্রিকার কেনিয়ার টারানজিলা ন্যাশনাল পার্কে অবস্থিত। এটি টারানজিলা নদীর উপর অবস্থিত এবং এটি কেনিয়ার সবচেয়ে উঁচু জলপ্রপাত। ইউম্বিলা ফলসের উচ্চতা ৪৮২ মিটার (১৫৮১ ফুট)। এটি বিশ্বের দশম উচ্চতম নিরবচ্ছিন্ন জলপ্রপাত। ইউম্বিলা ফলসটি একটি টায়ার্ড জলপ্রপাত, যার তিনটি ফোঁটা বা বিভাগ রয়েছে। সবচেয়ে উঁচু ক্যাসকেডটি ২৪৬ মিটার (৮০৭ ফুট) উঁচু।

ইউম্বিলা ফলসটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। পর্যটকরা জলপ্রপাতটিকে বিমানে করে দেখতে পারে বা জলপ্রপাতের গোড়ায় হাইক করতে পারে। ইউম্বিলা ফলসটি একটি প্রাকৃতিক সৌন্দর্যের একটি বিস্ময়। এটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং কেনিয়ান সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ।ইউম্বিলা ফলসের নাম মাসাই ভাষায় “ইউম্বিলা” থেকে এসেছে, যার অর্থ “আকাশ থেকে নেমে আসা জল”।

ইউম্বিলা ফলসটি টারানজিলা ন্যাশনাল পার্কের একটি জনপ্রিয় আকর্ষণ। পার্কটি একটি বিস্তৃত বন্যপ্রাণীর আবাসস্থল, যার মধ্যে রয়েছে হাতি, সিংহ, জিরাফ এবং অন্যান্য প্রাণী। পার্কে অনেকগুলি হাইকিং ট্রেইল রয়েছে, যা পর্যটকদের জলপ্রপাত এবং পার্কের অন্যান্য প্রাকৃতিক বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে দেয়।

 বিস্তারিত জানতে আপনি Fast Mobile News এখানে ক্লিক করুন। 

শেষ কথা

আশা করি আমরা আপনাকে “এঞ্জেল জলপ্রপাত কোথায় অবস্থিত জানাতে পেরেছি। কখনো যদি সুযোগ হয় তবে বিশ্বের এই জনপ্রিয় জলপ্রপাত ভ্রমন না করতে ভুল করবেন না।

আরও পড়ুন:

ভিক্টোরিয়া জলপ্রপাত কোথায় অবস্থিত